Cream ইমুরিয়া ক্রীম

২৫% ডব্লিউ/ডব্লিউ
30 gm tube: ৳ 150.00

নির্দেশনা

১২ বছরের ঊর্ধ্বে শিশু এবং প্রাপ্ত বয়স্কদের জন্য: শুষ্ক, ফাটা গোড়ালী এবং পায়ের পাতার জন্য নির্দেশিত। যা ডায়বেটিক রোগীদের ক্ষেত্রেও ব্যবহার্য।

ফার্মাকোলজি

ত্বকীয় ইউরিয়া ব্যাকটেরিয়ারোধী, ব্যাকটেরিয়ানাশক, ছত্রাকরোধী, প্রোটিওলাইটিক, পানিগ্রাহী এবং মৃদু স্থানীয় ব্যথানাশক হিসাবে কাজ করে। এই কাজগুলি ডোজের উপর নির্ভরশীল। এর অধিকাংশ থেরাপিউটিক কার্যকারিতা পানিগ্রাহীতার উপর নির্ভরশীল। ইউরিয়ার পানিগ্রাহীতা বৈশিষ্ট্য থাকার ফলে এটি স্ট্রাটাম কর্ণিয়ামের প্রোটিনের গাঠনিক পরিবর্তন করে। ইউরিয়া ইন্ট্রাসেলুলার মেট্রিক্সকে আস্তে আস্তে দ্রবীভূত করে যার ফলে ত্বকের হোর্নি আবরণটি নরম হয়ে যায় এবং আঁশযুক্ত ত্বকটি স্থলিত হয়ে যায়। এর মাধ্যমে হাইপারকেরাটোটিক অংশগুলো নরম হয়ে যায়। থেরাপিউটিক কার্যকারিতা স্থানীয় ঘনমাত্রার উপর নির্ভর করে, সিস্টেমিক শোষণের উপর নির্ভর করে না। শোষণ ঘটলেও ইউরিয়া অপরিবর্তিত অবস্থায় মূত্রে নিঃসৃত হয়।

মাত্রা ও সেবনবিধি

পর্যাপ্ত পরিমাণ ২৫% ইউরিয়া ক্রীম আক্রান্ত স্থানে দিনে ১-২ বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে। শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য ইহা নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য ওষুধের সাথে ক্ষতিকর কোন প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

যদি ক্রীমে ব্যবহৃত কোন উপাদানের প্রতি সংবেদনশীলতা থাকে।

পার্শ্ব প্রতিক্রিয়া

ত্বকীয় ব্যবহারে কোন মারাত্মক প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি। দীর্ঘদিন ধরে একে নিরাপদ একটি ওষুধ বলে মনে করা হয়। কিন্তু কিছুকিছু ক্ষেত্রে ইউরিয়া ত্বকীয় পোড়া, ভাঙ্গা অথবা ত্বকের ক্ষতে প্রয়োগ করা হলে জ্বালা-পোড়া হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ব্যবহারঃ গর্ভবতী মহিলাদের নিয়ে তেমন কোন গবেষণা করা হয়নি। এটি তখনই দেওয়া যাবে যখন এর সুবিধা এর ঝুঁকিকে সমর্থন করে।

সতর্কতা

চোখে লাগানো যাবে না। ব্যবহার উপযোগী নয়- যদি কোন উপাদানে সংবেদনশীলতা থাকে, জেনিটাল অথবা অন্য কোন সংবেদনশীল জায়গায়, মারাত্মকভাবে ফাটা, সংক্রমিত অথবা রক্তপাত হলে এবং অন্যান্য ত্বকের সামগ্রী ব্যবহারকালীন সময়। যদি ত্বকে কোন প্রকার জ্বালা-পোড়া অথবা ফুসকুড়ি হয় তাহলে ব্যবহার বন্ধ করে দিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Topical urea preparations

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন। রেফ্রিজারেটরে রাখা যাবে না।
Hi, hope you are enjoying MedEx.
Please rate your experience