নির্দেশনা

ক্লোরহেক্সিডিন গ্লুকোনেট এবং আইসোপ্রোপাইল অ্যালকোহল এর সংমিশ্রণ নিম্নোক্ত ক্ষেত্রে ব্যবহার করা হয়ঃ
  • দ্রুত ক্রিয়াশীল বিস্তৃত বর্ণালীর জীবাণুবিণাশী দ্রবণ যা ডাক্তার, সেবিকা, বা যে কোন ব্যক্তির পরিষ্কার হাত জীবাণুমুক্ত করতে অথবা যে কোন অপারেশনের পূর্বে অথবা নোংরা বা দূষিত কাজ করার পর হাত জীবাণুমুক্ত করতে
  • অপারেশনের যন্ত্রপাতি জীবাণুমুক্ত করতে
  • অপারেশনের পূর্বে রোগীর কাঁটা-ছেড়ার স্থান জীবাণুমুক্ত করতে
  • ক্ষত স্থান ড্রেসিং করতে

উপাদান

এই রাব সলিউশনে রয়েছে-
  • ০.৫% ডব্লিউ/ডি ক্লোরহেক্সিডিন গ্লুকোনেট, যা ২.৫% ভি/ভি ক্লোরহেক্সিডিন গ্লুকোনেট সলিউশন বিপি এর সমতুল্য
  • ৭০% ভি/ডি আইসোপ্রোপাইল অ্যালকোহল বিপি

ফার্মাকোলজি

শরীর তত্বীয় pH মাত্রায় ক্লোরহেক্সিডিন লবন বিশ্লেষিত হয় এবং ধনাত্মক চার্জ ক্লোরহেক্সিডিন ক্যাটায়ন মুক্ত করে। ক্যাটায়ন ব্যাকটেরিয়ার কোষ প্রাচিরের ঋনাত্নক চার্জের সাথে বন্ধন সৃষ্টির মাধ্যমে। ব্যাকটেরিয়াকে ধ্বংস করে। ক্লোরহেক্সিডিন কম ঘনমাত্রায় ব্যাকটেরিয়াকে বাধা প্রদান করে এবং উচ্চ ঘনমাত্রায় এটি ব্যাকটেরিয়ার কোষ প্রাচীর ভেঙ্গে ফেলার মাধ্যমে ব্যাকটেরিয়াকে ধ্বংস করে।

মাত্রা ও সেবনবিধি

পরিষ্কার হাত জীবাণুমুক্ত করণ: ইহার সুবিধাজনক পরিমাণ (প্রায় ৩ মিলি) হাতের তালুতে নিয়ে উভয় হাত এবং কব্জিতে মেখে নিন; শুকিয়ে না যাওয়া পর্যন্ত ভালভাবে ঘষতে হবে যাতে সকল অংশ কার্যকরভাবে জীবাণুমুক্ত হয়।

অপারেশনের যন্ত্রপাতি জীবানমুক্ত করণ: ইহার সুবিধাজনক পরিমাণ (প্রায় ৫ মিলি) পরিষ্কার পাত্রে নিয়ে তাতে যন্ত্রপাতি গুলো ২ মিনিট ডুবিয়ে জীবাণুমুক্ত করে নিতে হবে।

অপারেশনের পূর্বে রোগীর কাঁটা-ছেড়ার স্থান জীবানমুক্ত করণ: ইহার সুবিধাজনক পরিমাণ (প্রায় ৩ মিলি) তুলার সাহায্যে অপারেশনের স্থান শুকিয়ে না যাওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে।

ক্ষত স্থান জীবাণুমুক্ত করণ/ক্ষত স্থান ড্রেসিং করণ: ইহার সুবিধাজনক পরিমাণ (প্রায় ৩ মিলি) তুলার সাহায্যে ক্ষত স্থান শুকিয়ে না যাওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে।

প্রতিনির্দেশনা

ক্লোরহেক্সিডিন গ্লুকোনেট বা এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

ত্বকের তীব্র জ্বালা-পোড়া, এলার্জি প্রতিক্রিয়া, দাঁত বর্ণহীনতা দেখা দিতে পারে। এটি সরাসরি সংস্পর্শে আসলে চোখে সমস্যা দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ইহার ব্যবহার নিরাপদ। স্তন্যদানকালীন হেক্সিগার্ড ব্যবহার নিরাপদ কি না এখনো জানা যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Chlorhexidine & Chloroxylenol preparations

সংরক্ষণ

চোখ, মস্তিষ্ক, মেনিঞ্জেস ও মধ্যকর্ণে হেক্সিগার্ড এর ব্যবহার থেকে দূরে রাখুন। আলো থেকে দূরে, শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।