5 ml drop: ৳ 245.00

নির্দেশনা

অলোপাটাডিন ন্যাজাল স্প্রে হল একটি H1 রিসেপ্টর প্রতিদ্বন্দ্বী যা প্রাপ্তবয়স্কদের এবং ৬ বছর বা তার বেশি বয়সী শিশুদের মৌসুমী অ্যালার্জিক রাইনাইটিসের উপসর্গ উপশমের জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

অলোপাটাডিন, একটি অ্যান্টিহিস্টামিন, শরীরে হিস্টামিনের ক্রিয়াকে অবরুদ্ধ করে কাজ করে, যা অ্যালার্জির লক্ষণগুলি হ্রাস করে। অলোপাটাডিন হাইড্রোক্লোরাইড হাঁচি, চুলকানি, সর্দি, এবং অ্যালার্জির অন্যান্য অনুনাসিক লক্ষণগুলির চিকিৎসা করে।

কার্যপদ্ধতি: অলোপাটাডিন, হল একটি অ্যান্টি-অ্যালার্জিক অণু যা বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে কাজ করে। একটি মাস্ট সেল স্টেবিলাইজার হিসাবে, এটি ইঁদুরের বেসোফিল এবং মানুষের কনজাক্টিভাল মাস্ট কোষগুলিকে স্থিতিশীল করে এবং হিস্টামিনের ইমিউনোলজিক্যাল-উদ্দীপনাকে বাধা দেয়'। অলোপাটাডিন উচ্চ নির্বাচনীতা সহ হিস্টামিন এইচ১ রিসেপ্টরগুলিতে প্রতিপক্ষ হিসাবে কাজ করে।

ফার্মাকোকাইনেটিক্স: শোষণ: অলোপাটাডিন ন্যাজাল স্প্রে প্রতিদিন দুবার ইন্ট্রানাসাল ব্যবহারের পর ৩০ মিনিট থেকে ১ ঘন্টার মধ্যে পর্যবেক্ষণ করা পৃথক সর্বোচ্চ প্লাজমা ঘনত্বের সাথে অলোপাটাডিন শোষিত হয়েছিল। বিতরণ মানুষের সিরামে অলোপাটাডিনের প্রোটিন বাইন্ডিং ছিল প্রায় ৫৫%। অলোপাটাডিন প্রধানত মানুষের সিরাম অ্যালবুমিনের সাথে আবদ্ধ হয়। বিপাক: অলোপাটাডিন ব্যাপকভাবে বিপাক হয় না। অলোপাটাডিনের মেটাবোলাইট প্রোফাইলের উপর ভিত্তি করে, কমপক্ষে ছয়টি ক্ষুদ্র বিপাক মানুষের রক্তরসে সঞ্চালিত হয়। নির্গমন: অলোপাটাডিনের প্লাজমা হাফ লাইফ ৮ থেকে ১২ ঘন্টা। অলোপাটাডিন প্রধানত মূত্রত্যাগের মাধ্যমে নির্মূল হয়।

মাত্রা ও সেবনবিধি

অলোপাটাডিন ন্যাজাল স্প্রে শুধুমাত্র নাকে ব্যবহার উপযোগী।

২ বছর বা তার বেশি বয়সী: প্রতি নাকে দুটি করে স্প্রে দিনে ২ বার

৬ থেকে ১১ বছর বয়সী শিশু: প্রতি নাকে একটি করে স্প্রে দিনে ২ বার

ঔষধের মিথষ্ক্রিয়া

অলোপাটাডিন-এর জন্য আনুষ্ঠানিক ড্রাগ-ড্রাগ মিথস্ক্রিয়া পরীক্ষা পরিচালিত হয়নি। লিভারের এনজাইমগুলির প্রতিরোধকদের সাথে ওষুধের মিথস্ক্রিয়া প্রত্যাশিত নয় কারণ অলোপাটাডিন প্রধানত রেনাল নিঃসরণ দ্বারা নির্মূল হয়। P450 ইনহিবিশন এবং প্লাজমা প্রোটিন বাইন্ডিং জড়িত ড্রাগ মিথস্ক্রিয়াও প্রত্যাশিত নয়।

প্রতিনির্দেশনা

অলোপাটাডিন ন্যাজাল স্প্রে এর কোন উপাদানের প্রতি সংবেদনশীল হলে ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

মুখে তিক্ত স্বাদ, নাক দিয়ে রক্ত পড়া বা নাকে জ্বালা/যন্ত্রণা হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবর্তী মহিলাদের উপর পর্যাপ্ত উপাত্ত পাওয়া যায়নি।

সতর্কতা

নিম্নলিখিত অবস্থায় অলোপাটাডিন ন্যাজাল স্প্রে ব্যবহার করা উচিত নয়- এপিস্ট্যাক্সিস, ন্যাজাল সেপ্টাল পারফোরেশন, ক্ষত নিরাময় (যেমন: ন্যাজাল সেপ্টাল আলসার, ন্যাজাল সার্জারী ইত্যাদি), গ্লুকোমা, ক্যাটারাক্ট।

মাত্রাধিক্যতা

অলোপাটাডিন ন্যাজাল স্প্রে-এর অতিরিক্ত মাত্রার কোনও রিপোর্ট পাওয়া যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic Non-Steroid drugs

সংরক্ষণ

শিশুদের নাগালের বাইরে রাখুন। আলো থেকে দূরে, ২৫° সে. তাপমাত্রার নিচে এবং শুষ্ক স্থানে রাখুন।
Pack Image of Alacot Max 0.7% Eye Drop Pack Image: Alacot Max 0.7% Eye Drop