Unit Price: ৳ 18.00 (30's pack: ৳ 540.00)
Also available as:

নির্দেশনা

ইরােসিভ ইসােফেগাইটিস নিরাময়: ডেক্সল্যানসােপ্রাজল ইরােসিভ ইসােফেগাইটিস এর সকল গ্রেডের জন্য ৮ সপ্তাহ পর্যন্ত ব্যবহৃত হয়।

সুস্থ ইরােসিভ ইসােফেগাইটিস মেইনটেইনেন্স: সুস্থ ইরােসিভ ইসােফেগাইটিস এবং বুকজ্বালা নিরাময়ের জন্য ডেক্সল্যানসােপ্রাজল ৬ মান পর্যন্ত ব্যবহৃত হয়।

সিমটোমেটিক নন-ইরােসিভ গ্যা্টরোইসােফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ: ডেক্সল্যানসােপ্রাজল বুক জ্বালাপােড়া, সিমটোমেটিক নন-ইরােসিভ গ্যাস্ট্রোইসােফেজিয়াল রিফ্লাক্স রোগের চিকিৎসায় ৪ সপ্তাহ পর্যন্ত ব্যবহৃত হয়।

ফার্মাকোলজি

ডেক্সল্যানসােপ্রাজল ডুয়েল ডিলেইড রিলিজ ক্যাপসুল একটি প্রােটন পাম্প ইনহিবিটর (পিপিআই) যা গ্যাস্ট্রিক প্যারাইটাল কোষে (H+/K+)-ATPase কে সুনির্দিষ্টভাবে বাধা প্রদান করে গ্যাস্ট্রিক এসিড নিঃসরণ প্রতিরোধ করে। ডেক্সল্যানসােপ্রাজল প্রােটন পাম্পের উপর নির্দিষ্টভাবে কাজ করে এসিড উৎপাদনের চূড়ান্ত ধাপ বন্ধ করে। ডেক্সল্যানসােপ্রাজল হচ্ছে ল্যানসােপ্রাজল (যা R এবং S এনানসিওমার এর একটি রেসেমিক মিশ্রন) এর R-এনানসিওমার। ডেক্সল্যানসােপ্রাজল ভুয়েল ডিলেইড রিলিজ ক্যাপসুল হিসেবে মুখে সেবনের জন্য সরবরাহ করা হয়। এই ক্যাপসুলে রয়েছে দুই ধরনের এন্টেরিক কোটেড গ্রানুয়েলস যাদের ভিন্ন ভিন্ন pH এ নিঃসরণ ঘটে। ডুয়েল ডিলেইড বিলিজ প্রক্রিয়ায় তৈরী ডেক্সল্যানসােপ্রাজল সেবনের পর প্লাজমার ঘনত্ব সময় প্রােফাইলে দুটি নির্দিষ্ট নিঃসরণ দেয়। প্রথম নিঃসরণ দেয় সেবনের ১ থেকে ২ ঘন্টার মধ্যে এবং পরবর্তী নিঃসরণ দেয় ৪ থেকে ৫ ঘন্টা পর। ডেক্সল্যানসােপ্রাজল সেবনের পর মাত্রা পরিবর্তনের সাথে সাথে Cmax এবং AUC পরিবর্তিত হয়। ডেক্সল্যানসােপ্রাজল দ্রুত লিভারের মাধ্যমে মেটাবােলাইজড হয়ে প্রস্রাব দিয়ে শরীর থেকে বের হয়।

ঔষধের মাত্রা

ডেক্সল্যানসােপ্রাজল এর মাত্রা ও সেবনবিধি-
  • সুস্থ ইরােসিভ ইসােফেগাইটিস মেইনটেইনেন্স এবং বুক জ্বালাপােড়া নিরাময়: ৩০ মি.গ্রা. প্রতিদিন ১ টি
  • সিমটোমেটিক নন-ইরােসিভ গ্যাস্ট্রোইসােফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ: ৩০ মি.গ্রা. প্রতিদিন ১ টি করে ৪ সপ্তাহ পর্যন্ত
  • ইরােসিভ ইসােফেগাইটিস নিরাময়: ৬০ মি.গ্রা. প্রতিদিন ১ টি করে ৮ সপ্তাহ পর্যন্ত অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

সেবনবিধি

ডেক্সল্যানসােপ্রাজল খাবার আগে ও পরে সেবন করা যায়। ইহা সম্পূর্ণ গিলে খাওয়া উচিত।

এই ক্যাপসুল দিম্ন উপায়েও সেবনযোগ্য-
  • ক্যাপসুলটি খুলুন
  • গ্র্যানুয়েলস গুলাে একটি টেবিল চামচে ছড়িয়ে দিন
  • শীঘ্রই গিলে ফেলুন
গ্র্যানুয়েলস গুলাে টিবানাে উচিত নয়।

নির্দিষ্ট কোন মাত্রা সেবনে বিলম্বিত হলে দ্রুত সমপরিমাণ মাত্রা সেবন করতে হবে। যদি পরবর্তী মাত্রা গ্রহণের সময় হয়ে আসে তাহলে নির্দেশিত মাত্রার ডেক্সল্যানসােপ্রাজল গ্রহণ করতে হবে। কোনাে অবস্থাতেই দ্বিগুণ মাত্রা একত্রে গ্রহন করা যাবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

ঔষষের সাথেঃ এ্যাটাজেনাভির, ওয়ারফেরিন, ট্যাকরোলিমাল, ক্লপিড়গ্রেল ও মিথোট্রেক্সেট। খাবার ও অন্যান্যের সাথে কোন তথ্য নেই।

প্রতিনির্দেশনা

ডেক্সল্যানসােপ্রাজল এব কোন উপাদানের প্রতি সংবেদনশীল রােগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়া: ডায়রিয়া, পেট ব্যথা, বমি বমি ভাব, বমি ও পেটে গ্যাস।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সী ক্যাটাগরী বি। গর্ভাবস্থায় ডেক্সল্যানসােপ্রাজল এর ব্যবহার সম্ভবত নিরাপদ, যদিও সম্পূর্ণ ঝুকি সম্পর্কে এখনাে জানা যায়নি। স্তন্যদানকালে ও স্তন্যদানকারী মহিলাদের উপর ডেক্সল্যানসােপ্রাজল এর নিয়ন্ত্রিত ও যথেষ্ট তথ্য নেই।

সতর্কতা

গ্যাস্ট্রিক ক্যান্সার রোগ, ক্লসট্রিডিয়াম ডিফিসিলি জনিত ডাইরিয়া, হাড় ভাঙ্গা, হাইপােম্যাগনেসেমিয়া, মিথােট্রিক্সেট এবং ডেক্স্যানসােগ্রাজলের একই সঙ্গে ব্যবহারে সাবধানতা অবলম্বন করা উচিৎ।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশু ও কিশােরদের ক্ষেত্রে ব্যবহার: ১২ বছরের কম বয়সের শিশুদের ক্ষেত্রে ডেক্সল্যানসােপ্রাজল ব্যবহার নিরাপদ এবং কার্যকর কিনা তা এখনও সুনির্দিষ্ট নয়।

বয়স্ক রােগীদের ক্ষেত্রে ব্যবহার: বয়স্ক রোগীদের ক্ষেত্রে কোন মাত্রা পরিবর্তন করার প্রয়ােজন নেই।

রেনাল ইম্পেয়ারমেন্ট: রেনাল ইম্পেয়ারমেন্ট রােগীদের ক্ষেত্রে কোন মাত্রা পরিবর্তন করার প্রয়ােজন নেই।

লিভার ইম্পেয়ারমেন্ট: মৃদু লিভার ইস্পেয়ারড রােগীদের ক্ষেত্রে ডেক্সল্যানসােপ্রাজল সেবন মাত্রায় কোন পরিবর্তন আসবে না। মর্ডারেট লিভার ইম্পেয়ারমেন্টে সর্বোচ্চ দৈনিক ৩০ মি.গ্রা. ডেক্সল্যানসােপ্রাজল গ্রহণ করা যাবে।

মাত্রাধিক্যতা

ডেক্সল্যানসােপ্রাজল অতিমাত্রায় ব্যবহারের কোন উল্লেখযােগ্য তথ্য নেই। ডেক্সল্যানসোপ্রাজল ১২০ মি.গ্রা. এর একাধিক মাত্রা এবং ৩০০ মি.গ্রা. এর একক মাত্রা ব্যবহারে মৃত্যু বা কোন মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Proton Pump Inhibitor

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সে, তাপমাত্রার নিচে ও শুদ্ধ স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।