নির্দেশনা

ইহা হল দুটি অ্যান্টাসিড (ক্যালসিয়াম কার্বোনেট এবং সোডিয়াম বাইকার্বোনেট) এবং একটি অ্যালজিনেট (সোডিয়াম অ্যালজিনেট) এর সংমিশ্রণ। এই সাস্পেনশনটি দুটি উপায়ে কাজ করে-
  • পাকস্থলীর অতিরিক্ত এসিডকে প্রশমিত করে ব্যথা ও অস্বস্তি দূর করে।
  • পাকস্থলীর খাদ্যসামগ্রীর উপরে একটি সুরক্ষান্তর তৈরি করে বুক জ্বালাপোড়া প্রশমিত করে।
ইহা গ্যাস্ট্রিক রিফ্লাক্স, হার্টবার্ন, গ্যাস্ট্রিক রিফ্লাক্স সমন্বিত ফ্লাটুলেন্স, গর্ভাবস্থায় হার্টবার্ন, এপিগ্যাস্ট্রিক পীড়াজনিত যেকোন গ্যাস্ট্রিক রিফ্লাক্স উপসর্গে নির্দেশিত।

ফার্মাকোলজি

ইহা সিস্টেমিক সারকুলেশনের মাধ্যমে কাজ করে না, গ্রহণ করার পর এটি অতি দ্রুত পাকস্থলির এসিডের সাথে বিক্রিয়া করে এলজিনিক এসিডের একটি জেল তৈরী করে, যার একটি নিরপেক্ষ pH থাকে এবং যা পাকস্থলির উপাদানের উপর ভেসে বেড়ায় এবং দ্রুত ও কার্যকর ভাবে ৪ ঘন্টা পর্যন্ত গ্যাস্ট্রো ইসোফেজিয়াল রিফ্লাক্স প্রতিহত করে। গুরুতর ক্ষেত্রে এই জেলটি পাকস্থলির উপাদানের চেয়ে অগ্রাধিকার ভিত্তিতে রিফ্লাক্স হয়ে ইসোফেগাসের অভ্যন্তরে উপশমকারী প্রভাব বিস্তার করে।

মাত্রা ও সেবনবিধি

মৌখিক সেবনের জন্য সাসপেনসন:
  • ১২ বছরের অধিক ও প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে: ১০-২০ মিলি প্রতিদিন চারবার পর্যন্ত খাওয়ার পর এবং শোবার সময় ।
  • ৬-১২ বছরের শিশুদের ক্ষেত্রে: ৫-১০ মিলি প্রতিদিন চারবার পর্যন্ত খাওয়ার পর এবং শোবার সময়।
  • ৬ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে: নির্দেশিত নয়।
  • প্রাপ্তবয়স্ক: এদের জন্য কোন মাত্রা পরিবর্তনের প্রয়োজন নেই।
এই ট্যাবলেট মুখে ভালভাবে চুষে গ্রহণ করতে হবে। অনুমোদিত মাত্রা-
  • প্রাপ্তবয়স্ক এবং ১২ বছর বা তার বেশী বয়সী শিশুদের ক্ষেত্রে: ২ থেকে ৪ টি ট্যাবলেট খাবারের পর এবং রাতে ঘুমানোর আগে গ্রহণ করতে হবে, প্রতিদিন চার বার পর্যন্ত ।
  • ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে: শুধুমাত্র ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহণ করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

এই ওষুধ ও অন্য ওষুধ গ্রহনের মাঝে দুই (২) ঘন্টা ব্যবধান বিবেচনা করতে হবে। বিশেষ করে টেট্রাসাইক্লিন, ডিগোক্সিন ফ্লুরোকুইনোলোন, আয়রন সল্ট, কিটোকোনাজোল, নিউরোল্যাপ্টিক, থাইরয়েড হরমোন, পেনিসিলামাইন, বিটা ব্লকার (এটিনোলল, মেটোপ্রোলল, প্রপ্রানোলল), গ্লুকোকটিকয়েড, ক্লোরোকুইন এবং বাইফসফোনেটস (ডাইফসফোনেটস) এবং এস্ট্রামাসটিন।

প্রতিনির্দেশনা

ইহার যেকোন কার্যকারী উপাদান অথবা কোন এক্সিপিয়েন্ট এর প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ওষুধের কাঙ্খিত ফলাফল প্রাপ্তির সাথে কিন্তু পার্শ্ব প্রতিক্রিয়াও প্রদর্শিত হতে পারে। যেমন: কোষ্ঠকাঠিন্য, ফ্লাটুলেন্স, পাকস্থলির খিঁচুনি অথবা ঢেঁকুর তোলা। এসকল ক্ষেত্রে চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে। যদি অতিবেশী মাত্রায় গ্রহন করা হয়ে থাকে তবে স্ফীত পাকস্থলি সংবেদিত হবে। এক্ষেত্রে চিকিৎসকের সাথে পরামর্শ করা যুক্তিযুক্ত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায়: ৫০০ এর অধিক গর্ভবর্তী মহিলার ক্লিনিক্যাল গবেষনা এবং বিপনন পরবর্তী প্রচুর তথ্য উপাত্তের অভিজ্ঞতা নির্দেশ করে যে এর কার্যকরী উপাদানের ত্রুটি অথবা নবজাতক সম্পর্কিত বিষক্রিয়া নেই। সুতরাং চিকিৎসার প্রয়োজন পড়লে গর্ভাবস্থায় ওষুধ ব্যবহার করা যাবে।

স্তন্যদানকালে: চিকিৎসা গ্রহণকারী মায়েদের বুকের দুধ গ্রহনকৃত নবজাতকদের ক্ষেত্রে এর কার্যকরী উপাদনের কোন প্রতিক্রিয়া নেই। বুকের দুধ প্রদানকালে মায়েরা এই ওষুধ ব্যবহার করতে পারবে।

ফারটিলিটি: চিকিৎসাপূর্ব গবেষনায় প্রকাশিত হয়েছে যে বংশবৃদ্ধির উপর এর কোন নেতিবাচক প্রভাব নেই।

সতর্কতা

প্রতি ২০ মি.লি. ডোজে ২৫৪.৫ মি.গ্রা. (১১.০৬ মি.লি. মোল) সোডিয়াম রয়েছে। যে সকল রোগীর সোডিয়াম গ্রহণে নিষেধাজ্ঞা আছে তাদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে, যেমন কনজেসটিভ কার্ডিয়াক ফেইলিউর এবং রেনাল ইমপেয়ারমেন্ট।

প্রতি ২০ মি.লি. ডোজে ২৬০ মি.গ্রা. (৬.৫ মি.লি. মোল) ক্যালসিয়াম রয়েছে। হাইপারক্যালসিমিয়া, নেফ্রোক্যালসিনোসিস এবং রিকারেন্ট ক্যালসিয়াম সংক্রান্ত রেনাল ক্যালকুলি রোগীদের চিকিৎসার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।

চিকিৎসকের পরামর্শ ব্যতিত ১২ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য নির্দেশিত নয়।

এই কম্বিনেশনটি উচ্চমাত্রায় সোডিয়াম ধারণ করে। যখন অত্যন্ত সীমিত লবণযুক্ত ডায়েটের পরামর্শ দেওয়া হয়; যেমন- কনজেস্টিভ কার্ডিয়াক ফেইলিওর এবং বৃক্কীয় অকার্যকারিতার কিছু ক্ষেত্রে, তখন এই বিষয়টি বিবেচনায় রাখতে হবে। প্রতিটি ট্যাবলেটে ৭৫ মিগ্রা ক্যালসিয়াম রয়েছে। হাইপারক্যালসেমিয়া, নেট্রোক্যালসিনোসিস এবং বারবার হওয়া ক্যালসিয়ামযুক্ত বৃক্কীয় পাথরের রোগীর চিকিৎসার সময় সাবধানতা অবলম্বন করতে হবে। অ্যাসপার্টাম উপাদান থাকার কারণে এই কম্বিনেশনটি ফিনাইলকিটোনিউরিয়া রোগীদের দেওয়া উচিত নয়। যদি উপসর্গগুলি থেকে যায় অথবা টানা ৭ দিনের বেশি চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এই কম্বিনেশনটি গ্রহণ করার ফলে অন্যান্য আরও গুরুতর, অন্তর্নিহিত রোগের লক্ষণগুলি ঢাকা পরতে পারে। বৃক্কীয় অকার্যকারিতা/অপর্যাপ্ততা এবং হাইপোফসফেটেমিয়া রোগীদের ক্ষেত্রে এটি ব্যবহার করা উচিত নয়। এটি অ্যালার্জি জনিত প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

মাত্রাধিক্যতা

অপরিমিত মাত্রা গ্রহনের ক্ষেত্রে ঔপসর্গিক চিকিৎসা দিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Antacids

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠান্ডা ও শুকনো স্থানে রাখুন (৩০° সেলসিয়াস তাপমাত্রার নিচে রাখুন)। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন। এই ওষুধ হিমায়িত করা যাবে না।
Pack Image of Gastrocon-R (500 mg Suspension Pack Image: Gastrocon-R (500 mg Suspension