Unit Price: ৳ 25.00 (4 x 7: ৳ 700.00)
Strip Price: ৳ 175.00
Also available as:

নির্দেশনা

সিনজার্ড নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • প্রাপ্তবয়স্ক টাইপ-২ ডায়াবেটিস মেলাইটাস রোগীদের Glucose নিয়ন্ত্রণ ভালো করার জন্য আহার ও ব্যায়াম এর সম্পূরক হিসেবে।
  • প্রাপ্তবয়স্ক টাইপ-২ ডায়াবেটিস মেলাইটাস রোগীদের হৃদরোগ এবং হৃদরোগের মৃত্যু ঝুঁকি কমাতে।

ফার্মাকোলজি

এম্পাগ্লিফ্লোজিন হচ্ছে একটি Sodium-glucose co-transporter 2 (SGLT-2) Inhibitor. SGLT-2 বৃক্কের Glucose রক্তে পুনরায় শোষণের জন্য প্রধান পরিবাহক। SGLT-2 কে বাঁধা প্রদানের মাধ্যমে এম্পাগ্লিফ্লোজিন বৃক্কের পরিস্রাবিত Glucose এর পুনঃশোষণ কমায় ও বৃক্কের Glucose এর সরবরাহ সীমা কমায় এবং এভাবে প্রস্রাবের মাধ্যমে Glucose নিস্কাশনকে ত্বরান্বিত করে।

মাত্রা ও সেবনবিধি

এম্পাগ্লিফ্লোজিনের অনুমোদিত সেবনমাত্রা ১০ মিঃগ্রাঃ দিনে একবার, সকালে খাবারের সাথে অথবা খাবার ছাড়া। প্রয়োজনে দৈনিক মাত্রা ২৫ মিঃগ্রাঃ পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। যে সকল রোগীর হাইপোভলিমিয়া আছে তাদের ক্ষেত্রে এম্পাগ্লিফ্লোজিন দেয়ার আগে অবস্থার উন্নতির পরামর্শ দেয়া হচ্ছে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডাইইউরেটিক্স: সিনজার্ড ডাইইউরেটিক্সের সাথে দিলে প্রস্রাবের পরিমাণ বেড়ে যেতে পারে।

ইনসুলিন এবং ইনসুলিন নি:সরনকারী ঔষধ
: সিনজার্ড ইনসুলিন এবং ইনসুলিন নিঃসরনকারী ঔষধের সাথে দিলে হাইপোগ্লাইসেমিয়ার প্রবণতা বেড়ে যেতে পারে।

প্রস্রাবে শর্করার উপস্থিতির পরীক্ষা
: প্রস্রাবে শর্করার উপস্থিতির পরীক্ষার মাধ্যমে গ্লাইসেমিয়া নির্ধারণ করা যাবে না কারন যে সকল রোগী SGLT-2 নিচ্ছে তাদের প্রস্রাবে শর্করার মাত্রা বেড়ে যায় যেটা প্রস্রাবে শর্করার মাত্রা বেশী হিসেবে নির্ধারিত হয়। শর্করার মাত্রা নির্ধারণ করার জন্য বিকল্প পদ্ধতি ব্যবহার করতে হবে।

1,5-anhydroglucitol পরীক্ষার অসামঞ্জস্যতা
: যারা SGLT-2 নিচ্ছে তাদের শর্করার নিয়ন্ত্রণ পরীক্ষা করার জন্য 1,5-anhydroglucitol পরিমাপক হিসেবে বিশ্বাসযোগ্য নয়। শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য বিকল্প পদ্ধতি ব্যবহার করতে হবে।

প্রতিনির্দেশনা

যাদের এম্পাগ্লিফ্লোজিন বা এর উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে এবং কিডনি সমস্যা ও ডায়ালাইসিস রোগীদের ক্ষেত্রে ঔষধটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সিনজার্ডের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হল মূত্রনালীতে সংক্রমণ ও মহিলাদের জেনিটাল মাইকোটিক সংক্রমণ।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এর ব্যবহারে সুনিয়ন্ত্রিত ও পর্যাপ্ত তথ্য নেই। সুতরাং কেবল সুনির্দিষ্টভাবে প্রয়োজন হলেই ব্যবহার করা উচিত। এম্পাগ্লিফ্লোজিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায়নি। স্তন্যদানকারী মায়েদের ব্যবহারে বিরত থাকতে হবে।

সতর্কতা

সিনজার্ড শুরু করার পূর্বে বৃক্কের সক্ষমতা নির্ণয় করার জন্য নির্দেশনা দেয়া হচ্ছে এবং তারপর পর্যায়ক্রমে তা পর্যবেক্ষণে রাখতে হবে। যাদের eGFR ৪৫ মিঃলিঃ/মি./১.৭৩ মি এর কম তাদের সিনজার্ড শুরু করা যাবে না। যে সকল রোগীর বএঋজ ৪৫ মিঃলিঃ/মি./১.৭৩ মি এর সমান বা তার বেশী তাদের ক্ষেত্রে ডোজ সমন্বয় করার প্রয়োজন নেই। পেরিনিয়াম এ ন্যাক্রোটাইজিং ফ্যাসিটিস/ফোরনিয়ার’স গ্যাংগ্রীন হওয়ার ঝুঁকি থাকে যা খুবই বিরল। যদি জননেন্দ্রে অথবা জননেন্দ্রের পিছন হতে মলদ্বার পর্যন্ত নরমতা, লালভাব হওয়া বা ফোলাভাব এবং জ্বর ১০০.৪° ফাঃ এর বেশি হয় তাহলে অতি শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন।

মাত্রাধিক্যতা

সিনজার্ড এর মাত্রাধিক ব্যবহারের ক্ষেত্রে সহায়ক ব্যবস্থা (অশোষিত পদার্থ পাকস্থলি থেকে অপসারন, ক্লিনিকাল পর্যবেক্ষন এবং সহায়ক চিকিৎসার ব্যবস্থা) গ্রহন করতে হবে। সিনজার্ডের হেমোডায়ালাইসিস এর মাধ্যমে অপসারন করার বিষয় এখনও গবেষনা করা হয় নি।

থেরাপিউটিক ক্লাস

Sodium-glucose Cotransporter-2 (SGLT2) Inhibitors

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে (৩০°সেঃ তাপমাত্রার নীচে) রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

রাসায়নিক গঠন

Molecular Formula : C23H27ClO7
Chemical Structure : Chemical Structure of Empagliflozin