Unit Price: ৳ 9.00 (5 x 10: ৳ 450.00)
Strip Price: ৳ 90.00

নির্দেশনা

ফলিক্স নিম্নোক্ত ক্ষেত্রে নির্দেশিত-
  • ফলিক এসিড বিরোধীদের সদ্য নির্গত বিষাক্ত প্রভাব নিরপেক্ষ করা, যেমন মেথোট্রেক্সেট ক্যালসিয়াম ফলিনেট রেসকিউ সিস্টেমিক বিষাক্ততা কমানোর একটি চিকিৎসা কৌশল যেখানে
  • ক্যালসিয়াম ফলিনেট ব্যবহার করা হয় ফলিক এসিড বিরোধীদের সাথে, যেমন-মেথোট্রেক্সেট। স্পু, পুষ্টির ঘাটতি, গর্ভাবস্থা, অপ্রাপ্তবয়স্কতা, যকৃতের রোগ এবং পুষ্টিহীনতাজনিত লক্ষণের কারণে
  • মেগালোব্লাস্টিক অ্যানিমিয়ার চিকিৎসায়।

উপাদান

প্রতি ট্যাবলেটে আছে-
  • ক্যালসিয়াম ফলিনেট হাইড্রেট বিপি ৬.২৪৯ মিগ্রা যা ফলিনিক এসিড ৫ মিগ্রা এর সমতুল্য।
  • ক্যালসিয়াম ফলিনেট হাইড্রেট বিপি ১৮.৭৪৬ মিগ্রা যা। ফলিনিক এসিড ১৫ মিগ্রা এর সমতুল্য।

ফার্মাকোলজি

এই প্রিপারেশন হলো ক্যালসিয়াম ফলিনেট হাইড্রেট দ্বারা তৈরি যা ফলিনিক এসিড (টেট্রাহাইড্রোফলিক এসিডের ৫-ফর্মাইল ডেরিভেটিভ) এর ক্যালসিয়াম লবণ। এটি ফলিক এসিডের একটি বিপাকীয় এবং সক্রিয় উপাদান যা নিউক্লিক এসিডের পিউরিন এবং পাইরিমিডিনগুলির জৈব সংশ্লেষণে ১-কার্বন স্থানান্তর প্রক্রিয়ার জন্য কোফ্যাক্টর হিসাবে কাজ করে। ফলিক এসিডের ঘাটতিতে আক্রান্ত রোগীদের মধ্যে থাইমিডাইলেট সংশ্লেষণের ত্রুটিকে ত্রুটিপূর্ণ ডিএনএ সংশ্লেষণের জন্য দায়ী বলে মনে করা হয় যা মেগালোরাস্ট গঠন এবং মেগালোব্লাস্টিক এবং ম্যাক্রোসাইটিক অ্যানিমিয়া তৈরিতে ভূমিকা পালন করে থাকে। অন্যান্য টেট্রাহাইড্রোফলিক এসিড ডেরিভেটিভে এর দ্রুত রূপান্তরের কারণে, ফলিনেট হলো হেমাটোপয়েটিক এবং রেটিকুলোএন্ডোথেলিয়া উভয়ের জন্যই ফলিক এসিড বিরোধীদের বিষাক্ত প্রভাবগুলির জন্য একটি শক্তিশালী প্রতিষেধক (যেমন-মেথোট্রেক্সেট, পাইরিমিথামিন, ট্রাইমিথোপ্রিম)। এটা অনুমান করা হয় যে কিছু ক্যান্সারের ক্ষেত্রে, কোষ ঝিল্লীর পরিবহন ব্যবস্থায় ভিন্নতার কারণে, স্বাভাবিক কোষে ফলিনেট প্রবেশ করে এবং ফলিক এসিড বিরোধীদের বিষাক্ত প্রভাব থেকে কোষকে "উদ্ধার" করে যা টিউমারযুক্ত কোষে কম ঘটে। এই নীতিটি হলো উচ্চ-মাত্রায় মেথোট্রেক্সেট থেরাপির ক্ষেত্রে "ফলিনেট রেসকিউ' এর ভিত্তি।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক এবং শিশুঃ

ক্যালসিয়াম ফলিনেট রেসকিউ: অসাবধানতাবশত মাত্রাধিক্যের পরে এবং মেথোট্রেক্সেট গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে যদি তা দেরীতে নিঃসরিত হয় তখন ক্যালসিয়াম ফলিনেট রেসকিউ যত তাড়াতাড়ি সম্ভব শুরু করতে হবে। মেথোট্রেক্সেটের মাত্রা সম্পর্কিত কোন নির্দিষ্ট নির্দেশিকা নেই যা দ্বারা স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী ফলিনিক এসিড প্রয়োগ শুরু করা যায়, যেহেতু এই ফলেট বিরোধীর সহনশীলতা বিভিন্ন কারণের উপর নির্ভর করে। মেথোট্রেক্সেটের মাত্রা পরিবর্তিত হয়, তবুও যখন মেথোট্রেক্সেট ৫০০ মিগ্রা/মি এর বেশি মাত্রায় দেওয়া হয় তখন এবং ১০০ মিগ্রা ৫০০ মিগ্রা/মি মাত্রায় দিলেও ফলিনেট রেসকিউ এর প্রয়োজনীয়তা বিবেচনা করতে হবে। ক্যালসিয়াম ফলিনেট রেসকিউ ট্রিটমেন্ট মেথোট্রেক্সেট ইনফিউসন শুরু হওয়ার প্রায় ২৪ ঘণ্টা পরে শুরু করতে হবে। মেথোট্রেক্সেটের মাত্রার উপর নির্ভর করে মাত্রার রেজিমেন পরিবর্তিত হয়। সাধারণত, ফলিনিক এসিড ১৫ মিগ্রা (প্রায় ১০ মিগ্রা/মি) করে প্রতি ৬ ঘণ্টায় ১০টি মাত্রায় দিতে হয়। মেথোট্রেক্সেটের (যেমন-ট্রাইমিথোপ্রিম, পাইরিমিয়ামিন) তুলনায় ম্যামালিয়ান ডাইহাইড্রোফলেট রিডাক্টেসের প্রতি কম আকর্ষণযুক্ত ফলিক এসিড বিরোধীদের থেকে হেমাটোলজিক বিষাক্ততা প্রতিরোধের জন্য ফলিনিক এসিড এর প্রস্তাবিত মাত্রা যথেষ্ট পরিমাণে কম এবং প্রতিদিন ৫ মিগ্রা থেকে ১৫ মিগ্রা ফলিনিক এসিড নির্দেশিত। 

ফলিক এসিড বিরোধীদের তাৎক্ষণিক বিষাক্ত প্রভাবগুলিকে নিরপেক্ষ করা: যদি মেথোট্রেক্সেটের মাত্রাধিক্য সন্দেহ করা হয়, তাহলে ফলিনিক এসিড এর মাত্রা মেথোট্রেক্সেটের সমান বা তার চেয়ে বেশি মাত্রায় ব্যবহার করতে হবে এবং মেথোট্রেক্সেট প্রয়োগের এক ঘন্টার মধ্যে দিতে হবে।

মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া (ফলেটের ঘাটতি): প্রতিদিন ৫ মিগ্রা থেকে ১৫ মিগ্রা ফলিনিক এসিড।

শিশু ও কিশোরদের ক্ষেত্রে ব্যবহার: শিশু ও কিশোরদের ক্ষেত্রে ফলিনিক এসিডের নিরাপদ ব্যবহার এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

প্রচুর পরিমাণে দেওয়া ফলিনেটগুলি ফেনোবারবিটোন, ফিনাইটোইন এবং প্রিমিডোনের অ্যান্টিইপিলেপটিক প্রভাবকে প্রতিহত করে এবং সংবেদনশীল রোগীদের মধ্যে খিঁচুনি বৃদ্ধি করে। ফ্লুরোপাইরিমিডিনের সাথে ক্যালসিয়াম ফলিনেটের একযোগে ব্যবহার করার সময় সতর্কতা প্রয়োজন কারণ এটি খিঁচুনি এবং সিনকোপ ঘটাতে পারে।

প্রতিনির্দেশনা

যাদের ক্যালসিয়াম ফলিনেট বা এই ওষুধের অন্যান্য উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত। এছাড়াও যাদের পারনিসিয়াস অ্যানিমিয়া বা অন্যান্য মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া যেখানে ভিটামিন বি এর অভাব রয়েছে তাদের ক্ষেত্রেও এটি প্রতিনির্দেশিত। গ্যালাকটোজ অসহনশীলতা, ল্যাপ ল্যাকটেজের ঘাটতি বা বিরল ক্ষেত্রে গ্লুকোজ-গ্যালাকটোজ শোষণে ত্রুটিজনিত বংশগত সমস্যা থাকলে রোগীদের ক্যালসিয়াম ফলিনেট ট্যাবলেট সেবন করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হলো মিউকোসাইটিস, স্টোমাটাইটিস, লিউকোপেনিয়া এবং/অথবা ডায়রিয়া, যার ফলে মাত্রা-সীমিত করতে হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ব্যবহারের ক্ষেত্রে কোন পর্যাপ্ত এবং সুনির্দিষ্ট তথ্য নেই। ক্যালসিয়াম ফলিনেট গর্ভাবস্থায় দেওয়া যেতে পারে যদি মায়ের সম্ভাব্য সুবিধা ভ্রূণের সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি বলে বিবেচিত হয়। এটির মাতৃদুগ্ধে নিঃসরণের কোন তথ্য জানা নেই। যেহেতু অন্যান্য ওষুধ মাতৃদুগ্ধে নিঃসরণ হয় তাই স্তন্যদানকালে ক্যালসিয়াম ফলিনেট সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

সতর্কতা

ফলিনেট শুধুমাত্র ক্যান্সার কেমোথেরাপিউটিক এজেন্ট ব্যবহারে অভিজ্ঞ একজন চিকিৎসকের সরাসরি তত্ত্বাবধানে মেথোট্রেক্সেট বা ৫-এফইউ এর সাথে ব্যবহার করা উচিত। ফলিক এসিড বিরোধীর অসাবধানতাবশত মাত্রাধিক্যের চিকিৎসার ক্ষেত্রে, যত তাড়াতাড়ি সম্ভব ফলিনেট ব্যবহার করা উচিত; যদি ৪ ঘণ্টার বেশি সময় অতিবাহিত হয় তবে চিকিৎসা কার্যকর নাও হতে পারে। সাধারণভাবে, ক্লিনিক্যাল বিষাক্ততা নষ্ট করতে ক্যালসিয়াম ফলিনেট, ফলিক এসিড বিরোধীদের সাথে একযোগে দেওয়া উচিত নয়, যেমন-মেথোট্রেক্সেট, কারণ প্রতিপক্ষের থেরাপিউটিক প্রভাব নষ্ট করে ফেলে। যাইহোক, ক্যালসিয়াম ফলিনেট ফলেট বিরোধীদের সাথে একযোগে দেওয়া হয়, যেমন-পাইরিমিথামিন এবং ট্রাইমিথোপ্রিম যা তাদের ব্যাকটেরিয়ারোধী কার্যকলাপকে বাধা প্রদান করে না। ক্যালসিয়াম ফলিনেট রেসকিউ থেরাপির অংশ হিসাবে মেথোট্রেক্সেটের দ্রুত নির্গমন নিশ্চিত করার ব্যবস্থাগুলি গুরুত্বপূর্ণ। এই ব্যবস্থাগুলির মধ্যে রয়েছেঃ
  • প্রস্রাবের ক্ষারীয়করণ যাতে মেথোট্রেক্সেট ইনফিউসনের আগে প্রস্রাবের পিএইচ-৭.০ এর বেশি হয় ( এবং এর বিপাকীয় উপাদানগুলির দ্রবণীয়তা বাড়াতে)।
  • মেথোট্রেক্সেট মেথোট্রেক্সেট থেরাপির পরে ২য়, ৩য় এবং ৪র্থ দিনে বর্ধিত মৌখিক বা শিরায় তরল দ্বারা ১৮০০-২০০০ সিসি/মি/২৪ ঘন্টা প্রস্রাবের পরিমাণ বজায় রাখা।
  • প্লাজমা মেথোট্রেক্সেটের ঘনত্ব, বিইউএন (BUN) এবং ক্রিয়েটিনিন ২য়, ৩য় এবং ৪র্থ দিনে পরিমাপ করা উচিত। এই পরিমাপগুলি অবশ্যই চালিয়ে যেতে হবে যতক্ষণ না প্লাজমা মেথোট্রেক্সেট স্তর ১০-৭ মোলার (০.১ মাইক্রোমোল) এর কম হয়।

মাত্রাধিক্যতা

সুনির্দিষ্ট মাত্রা থেকে উল্লেখযোগ্যভাবে বেশি ক্যালসিয়াম ফলিনেট গ্রহণ করা রোগীদের পরিণতি সম্পর্কে তেমন কোন উল্লেখযোগ্য তথ্য পাওয়া যায়নি। যাইহোক, ক্যালসিয়াম ফলিনেটের অত্যধিক পরিমাণ ফলিক অ্যাসিড বিরোধীদের কেমোথেরাপিউটিক প্রভাবকে নষ্ট করে দিতে পারে। ক্যালসিয়াম ফলিনেট মাত্রাধিক্যের নির্দিষ্ট কোন প্রতিষেধক নেই। অতিরিক্ত মাত্রার ক্ষেত্রে রোগীদের যথাযথ সহায়ক চিকিৎসা দিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Supportive Care Therapy

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠাণ্ডা (৩০°সে. এর নিচে) ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Folix 5 mg Tablet Pack Image: Folix 5 mg Tablet