নির্দেশনা

ক্লাসকোটেরন ক্রীম ১২ বছর বা তার বেশি বয়সের ব্রণের চিকিৎসার নির্দেশিত।

ফার্মাকোলজি

ক্লাসকোটেরন (কর্টেজোলোন ১৭ আলফা-প্রোপিওনেট) একটি অভিনব এন্ড্রোজেন রিসেপ্টর বাধাপ্রধানকারী উপাদান। এটি এন্ড্রোজেন রিসেপ্টরগুলোর সাথে উচ্চ আকর্ষণে আবদ্ধ থাকে। এটি এন্ড্রোজেনের সাথে প্রতিযোগিতা করে এন্ড্রোজেন রিসপ্টরগুলোকে ব্লক করার মাধ্যমে এন্ড্রোজেন রিসপ্টরের সিগন্যালিং ক্যাসকেডগুলো দ্বারা সৃষ্ট ব্রণের উপসর্গ যেমন, সেবাসিয়াস গ্রন্থির বিস্তার, অতিরিক্ত সেবাম উৎপাদান এবং প্রদাহকে বাধা প্রদান করে।

মাত্রা ও সেবনবিধি

আক্রান্ত স্থানে ভালোভাবে পরিষ্কার করে নুলেভি ক্রীম দিনে দুইবার (প্রায় ১ গ্রাম) সকাল ও সন্ধ্যায় আক্রান্ত স্থানে সমান স্তরে প্রয়োগ করতে হবে। ক্লাসকোটেরন ক্রীম, চোখে, মুখে এবং মিউকাসে ব্যবহার এড়িয়ে চলতে হবে। যদি মিউকাস কোষের সংস্পর্শে আসে, তবে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে অথবা চিকিৎসকের পরামর্শে ব্যবহার করতে হবে।

শিশু ও বয়ঃসন্ধিকালীন ব্যবহারঃ ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ক্লসকোটেরন ক্রীমের সুরক্ষা ও কার্যকারিতার কোনো তথ্য পাওয়া যায়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

ক্লাসকোটেরন ক্রীমের সাথে অন্য ওষুদের শক্তিশালী কোনো ক্লিনিক্যাল ষ্ট্যাডি প্রতিষ্ঠিত হয়নি।

প্রতিনির্দেশনা

ক্লাসকোটেরন ক্রীমের প্রতিনির্দেশনার কোনো তথ্য পাওয়া যায়নি।

পার্শ্ব প্রতিক্রিয়া

৭% থেকে ১২% রোগীদের মধ্যে উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রি য়ার মধ্যে রয়েছে, ফুসকুড়ি/লাল হয়ে যাওয়া, চুলকানী এবং স্কেলিং/শুস্কতা। ৩% এর বেশী রোগীদের ক্ষেত্রে ফুলে যাওয়া, তীব্র যন্ত্রনা ও জ্বালাপোড়া দেখা যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবর্তী মহিলাদের বাচ্চার জন্মগত ত্রুটি, গর্ভপাত ও বড় ধরনের প্রসুতি ও ভ্রূণের ঝুঁকি সম্পর্কিত ক্লাসকোটেরন ক্রীম ব্যবহারে কোনো তথ্য পাওয়া যায়নি। মাতৃদুগ্ধে বিপাক, দুগ্ধপানকারী শিশু ও মতৃদুগ্ধ উৎপাদনের ক্ষেত্রে ক্লাসকোটেরনের কোনো তথ্য পাওয়া যায়নি।

সতর্কতা

স্থানীয় জ্বালাপোড়াঃ ক্লাসকোটেরন ক্রীম ব্যবহারে চুলকানো, জ্বালাপোড়া, ত্বকের লালচে রং বা ছুলে যাওয়া অনুভূত হতে পারে। যদি এই প্রভাবগুলো দেখা যায় তবে ক্লাসকোটেরন ক্রীম ব্যবহারের পুনরাবৃত্তি কমিয়ে দিতে হবে।

ক্লাসকোটেরন ক্রীম ব্যবহারের সময় বা পরে (এইচপিএ) এক্সিন সাপ্রেশন হতে পারে।

পোডিয়াট্রিক রোগীরা সিস্টেমিক বিষক্রিয়াতে বেশি সংবেদনশীল হতে পারে।

হাইপারক্যালেমিয়াঃ ক্লিনিক্যাল ট্রায়ালে কিছু কিছু রোগীদের ক্ষেত্রে পটাসিয়াম বেড়ে যেতে পারে ।

মাত্রাধিক্যতা

ক্লাসকোটেরন এর অতিমাত্রা সম্পর্কিত কোনো তথ্য পাওয়া যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Acne treatment preparations

সংরক্ষণ

বিস্তারিত বিবরণের জন্য সংযুক্ত নির্দেশনামা দেখুন। শুধুমাত্র রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী বিক্রয় ও বিতরণযোগ্য। আলো থেকে দূরে, শুকনো স্থানে রাখুন। বিতরনের পূর্বে ২°-৮° সে. এবং ব্যবহারের সময় কক্ষ তাপমাত্রায় ২০°-২৫° সে. এ ৯০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে। শিশুদের নাগালের বাইরে রাখুন ।