নির্দেশনা

ক্লোরথ্যালিডোন উচ্চ রক্তচাপের ব্যবস্থাপনায় নির্দেশিত। কনজেস্টিভ হার্ট ফেইলিউর, লিভার সিরোসিস এবং কর্টিকোস্টেরয়েড এবং ইস্ট্রোজেন থেরাপির কারনে সৃষ্ট ইডিমার সহায়ক থেরাপি হিসাবে ক্লোরথ্যালিডোন নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

সর্বনিম্ন সম্ভাব্য ডোজ দিয়ে থেরাপি শুরু করা উচিত, এবং পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়াগুলিকে ন্যূনতম (যেমন প্রতিটি রোগীর জন্য ন্যূনতম কার্যকর মেইনটেনেন্স ডোজ নির্ধারণ করে) রেখে সর্বাধিক থেরাপিউটিক সুবিধা পেতে ডোজ টাইট্রেট করা উচিত। প্রতিদিন একটি একক ডোজ বা এক দিন পরপর সকালে খাবারের সাথে দেওয়ার জন্য নির্দেশিত।

উচ্চ রক্তচাপ: প্রাপ্তবয়স্কদের স্বাভাবিক ডোজ দৈনিক ২৫ থেকে ৫০ মিগ্রা। ক্লিনিক্যালি উপযোগী ডোজ পরিসীমা দৈনিক ১২.৫ থেকে ৫০ মিগ্রা। প্রতিদিন ৫০ মিগ্রা এর বেশি ডোজ বিপাকীয় জটিলতা বাড়ায় এবং খুব কমই থেরাপিউটিক সুবিধা দেয়। একটি প্রদত্ত ডোজের জন্য, সম্পূর্ণ প্রভাব ৩ থেকে ৪ সপ্তাহ পরে পাওয়া যায়। যদি ২৫ বা ৫০ মিগ্রা/দিন ডোজ ব্যবহার করে প্রাপ্ত রক্তচাপ হ্রাস অপর্যাপ্ত বলে প্রমাণিত হয়, তবে অন্যান্য এন্টিহাইপারটেনসিভ ওষুধের (যেমন বিটা-ব্লকার এবং এসিই ইনহিবিটর) সাথে মিলিত চিকিত্সার পরামর্শ দেওয়া হয়। এসিই ইনহিবিটর যোগ করার সময়, ক্লোরথ্যালিডোন ডোজ কমাতে বা বন্ধ করতে হবে।

নির্দিষ্ট উৎস প্রাপ্ত ইডিমা: সর্বনিম্ন কার্যকর ডোজ টাইট্রেশন দ্বারা ঠিক করা হয়। মেইনটেনেন্স ডোজ ৫০ মিগ্রা/দিনের বেশি হওয়া উচিত নয় এবং শুধুমাত্র সীমিত সময়ের জন্য সেবন করা উচিত। ডোজ পৃথকভাবে রোগীর ক্লিনিকাল অবস্থা এবং প্রতিক্রিয়ার সাথে মানিয়ে নেওয়া উচিত। দীর্ঘমেয়াদী থেরাপির জন্য, সবচেয়ে ভালো প্রভাব বজায় রাখতে পর্যাপ্ত সর্বনিম্ন সম্ভাব্য ডোজ ব্যবহার করা উচিত; এটি বিশেষ করে বয়স্ক রোগীদের জন্য প্রযোজ্য।

ক্লোরথ্যালিডোন এর থেরাপিউটিক প্রভাব লবণের সীমাবদ্ধতা ছাড়াই ঘটে এবং ক্রমাগত ব্যবহারে ভালভাবে টিকে থাকে।

বয়স্ক: এটি বয়স্কদের উচ্চ রক্তচাপের চিকিৎসার জন্য একটি উপযুক্ত ওষুধ, বিশেষ করে সিস্টোলিক হাইপারটেনশন। হাইপোভোলেমিয়া এবং হাইপোক্যালেমিয়া এড়াতে দৈনিক ৫০ মিগ্রা বা তার কম ডোজ ব্যবহার করা উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ইলেক্ট্রোলাইটস এবং বিপাকীয় ব্যাধি:
  • প্রায়শই: প্রধানত উচ্চ মাত্রায়, হাইপোক্যালেমিয়া, হাইপারুরিসেমিয়া এবং রক্তের লিপিড বৃদ্ধি।
  • মাঝে-মাঝে: হাইপোন্যট্রেমিয়া, হাইপোম্যাগনেসেমিয়া এবং হাইপারগ্লাইসেমিয়া।
  • বিরল: হাইপারক্যালসেমিয়া, গ্লাইকোসওরিয়া, ডায়াবেটিক বিপাকীয় অবস্থার অবনতি এবং গাউট।
  • বিচ্ছিন্ন ক্ষেত্রে: হাইপোক্লোরেমিক অ্যালকালোসিস।
চর্মরোগ:
  • মাঝে মাঝে: আর্টিকারিয়া এবং ত্বকের অন্যান্য ফুসকুড়ি।
  • বিরল: আলোক সংবেদনশীলতা।
লিভার: বিরল: ইন্ট্রাহেপাটিক কোলেস্টেসিস বা জন্ডিস।

কার্ডিওভাসকুলার:
  • মাঝে মাঝে: পসচুরাল হাইপোটেনশন যা অ্যালকোহল, চেতনানাশক বা উপশমকারী ওষুধের দ্বারা বৃদ্ধি পেতে পারে।
  • বিরল: কার্ডিয়াক অ্যারিথমিয়া।
সিএনএস: মাঝে মাঝে: মাথা ঘোরা, ধীরগতির ক্রিয়া এবং প্রতিক্রিয়ার সময় কমে যাওয়া।

থেরাপিউটিক ক্লাস

Thiazide diuretics & related drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।