নির্দেশনা

জোনাইর ক্রিম একটি রেটিনয়েড যা ৯ বছর বা তার বেশি বয়সী রােগীদের একনি ভ্যালগারিসের চিকিৎসার জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

ট্রাইফেরােটিন একটি রেটিনােয়িক অ্যাসিড রিসেপ্টর (আরএআর) এগােনিস্ট, যেটি আরএআর এর গামা সাব টাইপে বিশেষভাবে কার্যকর। আরএআর এর উদ্দীপনায়, নির্দিষ্ট জিনগুলির পরিবর্তন হয় ফলে বিভিন্ন প্রক্রিয়াগুলির সাথে সাঘে কোষের বিভাজন এবং প্রদাহের সূচনাও সম্পর্কিত। ট্রাইফেরােটিন অ্যামেলিওরেটস ব্রণের উপর কিভাবে কাজ করে তার সঠিক তথ্য পাওয়া যায়নি।

মাত্রা ও সেবনবিধি

ট্রাইফেরােটিন ক্রিম প্রতিদিন সন্ধ্যায় একবার , আক্রান্ত স্থানে লাগাতে হবে। আক্রান্ত স্থানটি পরিষ্কার এবং শুষ্ক হতে হবে । চিকিত্সার শুরু থেকে প্রয়োজন যত ময়েশ্চারাইজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। চোখ, ঠোঁট, নাক, এবং মিউকাস ঝিল্লিগুলির সাথে সংস্পর্শ এড়িয়ে চলুন। ট্রাইফেরােটিন ক্রিম শুধুমাত্র ত্বকে ব্যবহারের জন্য । এটি চোখ, মুখ এবং যােনীপথে ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া

জোনাইর ক্রিম চিকিৎসার বেশিরভাগ পার্শ্ব প্রতিক্রিয়াগুলো ( ঘটনাগুলি >১ % ) হল প্রয়োগের স্নানে জ্বালাভাব , চুলকানী এবং রোদে পোড়া ভাব।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা ক্যাটাগরি সি। গর্ভবতী মহিলাদের মধ্যে ট্রাইফেরােটিন ক্রিম ব্যবহারের ক্লিনিকাল ট্রায়ালগুলি হতে উপলব্ধ ডেটাগুলি, বড় কোন ত্রুটি, গর্ভপাত ও বিরূপ মাতৃকালীন বা ভূণের উপর কোন ঝুঁকিকে চিহ্নিত করে না। ট্রাইফেরােটিন ক্রিম স্তন্যদানকারী মায়েদের ক্লিনিকাল প্রয়ােজন এবং স্তন্যপান শিশুর উপর এর কোনও সম্ভাব্য প্রতিকূল প্রভাবের পাশাপাশি স্তন্যদানকারী মায়েদের উন্নয়নমূলক এবং স্বাস্থ্যগত সুবিধাগুলিও বিবেচনা করা উচিত।

সতর্কতা

চামড়ায় জ্বালাপোড়া: জোনাইর ক্রিম ব্যবহার করে রােগীর এরাইথেমা, স্কেলিং, শুষ্কতা এবং যন্ত্রণাদায়ক/জ্বালাভাব হতে পারে। এই প্রতিক্রিয়াগুলির সর্বাধিক তীব্রতা সাধারণত চিকিৎসার প্রথম ৪ সপ্তাহের মধ্যে ঘটে থাকে এবং ওষুধের ধারাবাহিক ব্যবহারের সাথে প্রতিক্রিয়ার তীব্রতা হ্রাস পায়। এই প্রতিক্রিয়াগুলির তীব্রতা কমাতে রােগীদের ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে অথবা সাময়িক সময়ের জন্য ক্রিমটি ব্যবহার বন্ধ করতে হবে। তীব্র প্রতিক্রিয়া অব্যাহত থাকলে চিকিৎসা বন্ধ করা যেতে পারে । কাটা , ঘর্ষণ , একজিমেটাস বা রােদে পােড়া ত্বকে জোনাইর ক্রিম ব্যবহার এড়িয়ে চলুন। জোনাইর ক্রিম দিয়ে চিকিৎসা করা ত্বকে ডেপিলেটরি পদ্ধতি হিসাবে "ওয়াক্সিং" ব্যবহার এড়ানাে উচিত।

অতিবেগুনী আলাে এবং পরিবেশগত সংস্পর্শ: জোনাইর ক্রিমের সাথে চিকিত্সার সময় অতিবেগুনী রশ্মির বা সূর্যের আলোর অনিরাপদ সংস্পর্শ হ্রাস করতে হবে। সাধারণত, উচ্চ মাত্রায় সূর্যের সংস্পর্শ এবং সূর্যের সহজাত সংবেদনশীলতা রয়েছে এমন ব্যক্তিদের সতর্কতা অবলম্বন করতে হবে। যখন সংস্পর্শ এড়ানাে সম্ভব হয় না তখন চিকিৎসার স্থানে সানস্ক্রিন পণ্য এবং সুরক্ষামূলক পােশাক ব্যবহার করতে হবে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে: ৯ বছরের নীচের শিশুদের ক্ষেত্রে জোনাইর ক্রিম কতটুকু কার্যকর এবং নিরাপদ তা এখনাে প্রতিষ্ঠিত হয়নি।

বৃদ্ধদের ক্ষেএে: জোনাইর ক্রিম এর ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ৬৫ বছর বা তার বেশি বয়সীদের অন্তর্ভুক্ত করা হয়নি । ফলে, কম বয়সীদের তুলনায় তাদের প্রতিক্রিয়া দেখা সম্ভব হয়নি।

থেরাপিউটিক ক্লাস

Topical retinoid and related preparations

সংরক্ষণ

২৫° সে. তাপমাত্রার উপরে সংরক্ষন করা যাবে না। আলাে থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Zonyra 0.005% Cream Pack Image: Zonyra 0.005% Cream