Tablet

টেলপ্রো ট্যাবলেট

৮০ মি.গ্রা.
Unit Price: ৳ 20.00 (2 x 6: ৳ 240.00)
Strip Price: ৳ 120.00

নির্দেশনা

টেলপ্রো মিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-

উচ্চ রক্তচাপ: প্রাপ্তবয়স্কদের অপরিহার্য উচ্চরক্তচাপের চিকিৎসায়
হৃদরোগ প্রতিরোধে: প্রাপ্তবয়স্কদের হৃদরোগে মৃত্যুর হার কমাতে ব্যবহৃত হয়:
  • যাদের অ্যাথেরোথ্রম্বোটিক কার্ডিওভাসকুলার রোগ আছে (করোনারী হৃদরোগ, স্ট্রোক বা পেরিফেরাল আরটারিয়াল রোগের ইতিহাস আছে) অথবা
  • যাদের টাইপ ২ ডায়াবেটিস মেলাইটাস এর সাথে নিবন্ধিত টার্গেট অরগান নিষ্ক্রিয়তা আছে।

ফার্মাকোলজি

টেলমিসারটান একটি নন-পেপটাইড এনজিওটেনসিন-২ রিসেপ্টর প্রতিবন্ধক। এনজিওটেনসিন-২ এনজিওটেনসিন রূপান্তরকারী এনজাইম দ্বারা অনুঘটকযুক্ত একটি প্রতিক্রিয়াতে এনজিওটেনসিন-১ থেকে গঠিত হয়। এনজিওটেনসিন-২ হল রেনিন-এনজিওটেনসিন সিস্টেমের প্রধান এজেন্ট, এর সাথে ভ্যাসোকনস্ট্রিকশন, অ্যালডোস্টেরন উৎপাদন এবং নিঃসরণ, কার্ডিয়াক স্টিমুলেশন এবং সোডিয়ামের রেনাল রি-এ্যাবজরপসন অন্তর্ভুক্ত রয়েছে। টেলমিসারটান ভাসকুলার মসৃণ পেশী এবং অ্যাড্রিনাল গ্রন্থির মতো অনেক টিস্যুতে AT 1 রিসিপ্টরের সাথে এনজিওটেনসিন-২ এর সিলেক্টিভ বন্ধন ব্যহত করে এনজিওটেনসিন-২ এর ভ্যাসোকনস্ট্রিকশন এবং অ্যালডোস্টেরন নিঃসরণে বাধা দেয়। এই ক্রিয়াটি তাই এনজিওটেনসিন-২ নিঃসরন এর ওপর নির্ভরশীল নয়। AT2 রিসিপ্টরের চেয়ে AT1 রিসেপ্টারের প্রতি টেলমিসারটানের বন্ধনের ক্ষমতা অনেক বেশি (> ৩,০০০ গুণ) রয়েছে। যেহেতু টেলমিসারটান ACE (kininase-II) বাধা দেয় না, এটি ব্র্যাডিকাইনিনের প্রতিক্রিয়াকে প্রভাবিত করে না। টেলমিসারটান কার্ডিওভাসকুলার নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অন্যান্য হরমোন রিসেপ্টর বা আয়ন চ্যানেলগুলি বন্ধ করে।

মাত্রা ও সেবনবিধি

ব্যক্তিভেদে সেবনমাত্রার পার্থক্য হয়। টেলমিসারটানের প্রাথমিক সেবনমাত্রা দৈনিক ৪০ মি.গ্রা.। রক্তচাপের হ্রাসবৃদ্ধি ডোজের সাথে সম্পর্কিত ২০ থেকে ৮০ মি.গ্রা. এর মধ্যে। রক্তচাপের আধিক্য ২ সপ্তাহের মধ্যে কমে যায় ও ৪ সপ্তাহের মধ্যে রক্তচাপের সর্বোচ্চ উন্নতি হয়। যদি ৮০ মি.গ্রা. দেয়ার পরও অধিক রক্তচাপ না কমে সেক্ষেত্রে কম্বিনেশন আরম্ভ করতে হবে। প্রাথমিকভাবে বৃদ্ধদের ও যেসব রোগীর মূত্রজনিত সমস্যা আছে এবং যারা হেমোডায়ালাইসিসের রোগী তাদের ক্ষেত্রে কোন মাত্রা সমন্বয়ের প্রয়োজন নেই। যেসব রোগী ডায়ালাইসিস নিচ্ছে তাদের ক্ষেত্রে অর্থোস্টেটিক হাইপোটেনশান হতে পারে; তাদেরও রক্তচাপ কাছ থেকে পর্যবেক্ষণ করা উচিত। টেলমিসারটান ট্যাবলেট খাবারের সাথে বা ছাড়া নেয়া যেতে পারে। যেসব রোগীর যকৃতের অক্ষমতা আছে এবং বয়স ৭৫ বছর বা তার উর্দ্ধে তাদের ক্ষেত্রে টেলমিসারটানের প্রারম্ভিক সেবনমাত্রা নির্দেশিত নয়।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশু এবং কিশোরদের ক্ষেত্রে টেলমিসারটান ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: বয়স্কদের ক্ষেত্রে কার্যকারিতা ও সতর্কতার ক্ষেত্রে কোন পার্থক্য দেখা যায়নি।

যকৃতের অক্ষমতা: এ সকল রোগীদের ক্ষেত্রে ধীরে ধীরে সেবনমাত্রা বাড়াতে হবে এবং সতর্কতার সাথে বিলিয়ারি অবস্ট্রাকটিভ ডিজঅর্ডার বা হেপাটিক অক্ষমতা পর্যবেক্ষণ করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

যখন নির্দিষ্ট ঔষধ একসাথে নেওয়া হয় তখন ঔষধের মিথস্ক্রিয়া বিকাশের সম্ভাবনা থাকে। টেলপ্রোের সাথে, পটাসিয়াম পরিপূরক বা পটাসিয়াম স্পেয়ারিং ডাইয়ুরেটিকসের মতো ঔষধের ফলে একটি মিথস্ক্রিয়া ঘটাতে পারে । যখন টেলপ্রো ডিগোক্সিনের সাথে একত্রে দেয়া হয় তখন ডিগোক্সিনের পিক প্লাজমা ঘনত্ব (৪৯%) এবং সাধারন ঘনত্বের (২০%) পর্যবেক্ষণ করা হয়। NSAID ব্যবহারের ফলে প্রসাবের প্রতিবন্ধকতা এবং অ্যান্টিহাইপারটেনসিভ প্রভাব হ্রাস হওয়ার ঝুঁকি বাড়তে পারে। টেলপ্রো এবং NSAID থেরাপি গ্রহণকারী রোগীদের মাঝে মাঝে রেনাল ফাংশন পর্যবেক্ষণ করতে হবে।

প্রতিনির্দেশনা

যাদের টেলমিসারটান বা এর যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

উচ্চরক্তচাপের রোগীদের ক্ষেত্রে- টেলপ্রো ট্যাবলেট সেবনে সবচেয়ে বেশী যেসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় তা হলো: সাইনাসের ব্যথা ও কনজেসশান (সাইনুসাইটিস), পিঠে ব্যথা, ডায়রিয়া ইত্যাদি।

কার্ডিওভাস্কুলার ঝুঁকি আছে সেসব রোগীদের ক্ষেত্রে- যেসব মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা দেখা তা হলো সবিরাম ক্লডিকেশন ও ত্বকের আলসার।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ইউএসএফডিএ প্রেগন্যান্সি ক্যাটাগরী সি (প্রথম ট্রাইমিস্টার) এবং ডি (দ্বিতীয় এবং তৃতীয় ট্রাইমিষ্টার)। মায়ের উপকারিতার জন্য নার্সিং শিশুতে তীব্র পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বিবেচনা করে এ ওষুধ নেয়া বা না নেয়া নির্বাচন করতে হবে।

সতর্কতা

  • ভ্রূণ বা নবজাতকের ক্ষেত্রে ওষুধের এক্সপোজার এড়িয়ে চলতে হবে
  • নিম্ন রক্তচাপ
  • যকৃত বা বৃক্কীয় অক্ষম রোগীদের ক্ষেত্রে সঠিকভাবে পর্যবেক্ষণ করা উচিত
  • এসিআই ইনহিবিটর এবং আ্যানজিওটেনসিন রিসেপটর ব্লকারের সাথে ব্যবহার পরিহার করতে হবে

মাত্রাধিক্যতা

টেলপ্রোের মাত্রাধিক্যতায় নিম্ন রক্তচাপ, মাথা ঘোরা এবং ট্যাকিকার্ডিয়া, ব্র্যাডিকার্ডিয়া, সেরাম ক্রিয়েটিনিনের আধিক্য ও বৃক্কের কার্যকারিতায় মারাত্মক ক্রিয়া হতে পারে প্যারাসিমপ্যাথেটিক (ভেগাল) স্টিমুলেশনের কারণে।

থেরাপিউটিক ক্লাস

Angiotensin-ll receptor blocker

সংরক্ষণ

৩০°সে. এর উপরে সংরক্ষণ করা হতে বিরত থাকুন। আলো ও অত্যাধিক আর্দ্রতার সংস্পর্শ থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে নিরাপদ স্থানে রাখুন।