Unit Price: ৳ 7.00 (2 x 14: ৳ 196.00)
Strip Price: ৳ 98.00
Also available as:

নির্দেশনা

ট্রাইমেট-এমআর স্ট্যাবল এনজিনা পেকটোরিসের যেসব রোগী প্রথম পছন্দের এন্টিএনজিনাল থেরাপী দ্বারা নিয়ন্ত্রিত হয়না বা অসহনীয় তাদের লক্ষণজনিত চিকিৎসায় সহযোগী থেরাপী হিসাবে ব্যবহৃত হয়।

ফার্মাকোলজি

ট্রাইমেটাজিডিন ডাইহাইড্রোক্লোরাইড প্রথম ৩-কিটো এসাইল কো-এ থায়োলেজ ইনহিবিটর যা মেটাবলিক এন্টিইসকেমিক ঔষধ হিসাবে সকল করোনারী রোগীদের জন্য অত্যন্ত কার্যকর। ট্রাইমেটাজিডিন ডাইহাইড্রোক্লোরাইড ৩-কিটোএসাইল কো-এ থায়োলেজ এনজাইমকে বাঁধা দেয়ার মাধ্যমে অক্সিজেনকে ফ্যাটি এসিড পাথওয়ে থেকে Glucose পাথওয়েতে ট্রান্সফার করে। যেহেতু Glucose পাথওয়ে শক্তি উৎপাদনের জন্য অধিক কার্যকরী সেহেতু সমপরিমান অক্সিজেন ব্যয়ে বেশী পরিমানে শক্তি তৈরী হয় এবং হার্টকে বেশী কার্যকর রাখে। অধিকন্তু Glucose এরোবিক অক্সিডেশনের মাধ্যমে ল্যাকটিক এসিড কম তৈরী হওয়ার ফলে এটা এনজিনা পেকটোরিস প্রতিরোধ করে।

মাত্রা ও সেবনবিধি

ট্রাইমেটাজিডিনের অনুমোদিত মাত্রা হল ৩৫ মিঃগ্রাঃ দিনে ২ বার অথবা ২০ মিঃগ্রাঃ দিনে ৩ বার খাবার গ্রহণের সময়। তিন মাস পর চিকিৎসার উপকারিতা মূল্যায়ন করা উচিত এবং চিকিৎসার উপকারিতা না পেলে ট্রাইমেটাজিডিন সেবন বন্ধ করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

কোন ধরনের ঔষধের সাথে মিথষ্ক্রিয়া নেই। বিশেষ করে বিটা-ব্লকার, ক্যালসিয়ামবিরোধী ঔষধ, নাইট্রেট, হেপারিন, হাইপোলিপিডেমিক ঔষধ বা ডিজিটালিস এর সাথে কোন মিথষ্ক্রিয়া নেই।

প্রতিনির্দেশনা

যে সব রোগীর এই ঔষধের মূল উপাদান বা যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা আছে, তাদের ক্ষেত্রে ট্রাইমেটাজিডিন প্রতিনির্দেশিত। যে সমস্ত রোগীর পারকিনসন ডিজিজ, পারকিনসোনিয়ান সিম্পটমস্, ট্রেমর, রেস্টলেস লেগস্ মুভমেন্ট ডিসঅর্ডার এবং তীব্র বৃক্কীয় বিঘ্নিত কার্যকারিতা আছে তাদের ক্ষেত্রে ট্রাইমেটাজিডিন প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ট্রাইমেটাজিডিন নিরাপদ এবং সুসহনীয়। ট্রাইমেটাজিডিনের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হল- ঝিঁমুনী, মাথাব্যথা, পেটব্যথা, ডায়রিয়া, বদহজম, বমি বমি ভাব, বমি, ফুসফুড়ি, চুলকানি, আরটিকেরিয়া এবং দূর্বলতা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের উপর ট্রাইমেটাজিডিনের ব্যবহারের কোন তথ্য নেই। প্রাণীজ গবেষণায় জনন বিষক্রিয়ার উপর প্রত্যক্ষ বা পরোক্ষ কোন ক্ষতিকর প্রভাব নির্দেশ করে না। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে গর্ভবতী মহিলাদের ট্রাইমেটাজিডিন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয় কিনা জানা যায়নি। নবজাতকের ঝুঁকি বাদ দেয়া যায়না। স্তন্যদানকালে ট্রাইমেটাজিডিন ব্যবহার করা উচিৎ নয়।

সতর্কতা

ট্রাইমেটাজিডিন, এনজিনা এটাকের নিরাময় বা আনস্ট্যাবল এনজিনা পেকটোরিসের প্রাথমিক চিকিৎসার জন্য নয়। এটা মায়োকার্ডিয়াল ইনফার্কশনের চিকিৎসার জন্যও নয়।

থেরাপিউটিক ক্লাস

Other Anti-anginal & Anti-ischaemic drugs

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে, শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Trimet-MR 35 mg Tablet Pack Image: Trimet-MR 35 mg Tablet