Unit Price: ৳ 5.00 (6 x 10: ৳ 300.00)
Strip Price: ৳ 50.00
Also available as:

নির্দেশনা

মেনিয়ারস ডিজিজের এবং মেনিয়ারস এর মত উপসর্গ যেমন- মাথাঘোরা, কানে ঝিঁঝি শব্দ, ধীরে ধীরে শ্রবণ শক্তি হারানো যার সাথে সাধারণত বমি বমি ভাব বা বমি থাকে।

বিবরণ

বিটাহিস্টিন একটি হিস্টামিন এনালগ যার উৎপত্তি ঘটে মেনিয়ারস সিনড্রোম রোগীর ক্ষেত্রে হিস্টামিনের সফল প্যারেনটেরাল ব্যবহারের পরে। বিটাহিসটিন অন্তঃকর্ণের/ক্ষুদ্র রক্তনালীর রক্তপরিবহনে উন্নতি ঘটিয়ে মাথা ঘোরা উপসর্গ কমায় এবং এর ফলশ্রুতিতে মেমব্রেনাস ল্যাবিরিন্থে চাপ কমে যায় এবং মেনিয়ারস ডিজিজের উপসর্গের উন্নতি ঘটে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক: প্রাথমিক চিকিত্সা হিসাবে ৮ থেকে ১৬ মি.গ্রা. দিনে তিনবার, বিশেষ করে খাবারের সাথে নেওয়া হয়। রক্ষণাবেক্ষণের ডোজ সাধারণত দৈনিক ২৪-৪৮ মিলিগ্রামের মধ্যে থাকে। দৈনিক ডোজ ৪৮ মি.গ্রা. অতিক্রম করা উচিত নয়। ডোজ পৃথক রোগীর প্রয়োজন অনুসারে সামঞ্জস্য করা যেতে পারে। কখনও কখনও মাত্র কয়েক সপ্তাহ চিকিত্সার পরে উন্নতি লক্ষ্য করা যায়। হেপাটিক প্রতিবন্ধী রোগীদের জন্য কোন তথ্য পাওয়া যায়নি। রেনাল প্রতিবন্ধী রোগীদের জন্য কোন তথ্য পাওয়া যায়নি। বয়স্কদের মধ্যে সীমিত তথ্য রয়েছে, এই জনসংখ্যার মধ্যে সতর্কতার সাথে বিটাহিস্টিন ব্যবহার করা উচিত।

শিশু এবং কিশোর-কিশোরীদের: নিরাপত্তা এবং কার্যকারিতার তথ্যের অভাবের কারণে ১৮ বছরের কম বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের ব্যবহারের জন্য বেটাহিস্টিন ট্যাবলেটগুলি নির্দেশিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

বিপজ্জনক মিথস্ক্রিয়া কোন প্রমাণিত ঘটনা নেই। ইথানলের সাথে মিথস্ক্রিয়া এবং ড্যাপসোনের সাথে পাইরিমেথামিন যুক্ত একটি যৌগ এবং সালবুটামলের সাথে বেটাহিস্টিনের মিথস্ক্রিয়ার একটি কেস রিপোর্ট রয়েছে। বিটাহিস্টিন হল একটি হিস্টামিন অ্যানালগ, H1 বিরোধীদের একযোগে প্রয়োগ সক্রিয় এজেন্টগুলির প্রভাবের পারস্পরিক ক্ষয় সৃষ্টি করতে পারে।

প্রতিনির্দেশনা

ফিওক্রোমোসাইটোমার রোগীদের ক্ষেত্রে বেটাহিস্টিন নিষেধ। যেহেতু বিটাহিস্টিন হিস্টামিনের একটি সিন্থেটিক অ্যানালগ তাই এটি টিউমার থেকে ক্যাটেকোলামাইন নিঃসরণ করতে পারে যার ফলে গুরুতর উচ্চ রক্তচাপ হয়। সক্রিয় পদার্থের প্রতি অতি সংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

বিটাহিস্টিন সাধারণত সুসহনীয় এবং এর তেমন কোন মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কোন কোন ক্ষেত্রে বিঘ্নিত পরিপাক, মাথা ব্যথা, র‍্যাশ এবং প্রুরাইটিসের খবর পাওয়া গেছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায়: যদিও প্রাণীদেহে বিটাহিস্টিনের তেমন কোন ভ্রুণ সম্পর্কিত ক্ষতিকর প্রভাবের তথ্য পাওয়া যায়নি তবুও গর্ভাবস্থায় এর প্রয়োগ সম্পূর্ণভাবে নিরাপদ নয়। গর্ভাবস্থায় বিটাহিস্টিন প্রেসক্রিপশন করার আগে এর সুবিধাপূর্ণ দিকগুলো সাবধানে বিবেচনা করা উচিৎ। 

স্তন্যদানকালে: প্লাজমার সমতুল্য পরিমাণে বিটাহিস্টিন মাতৃদুধে নিঃসৃত হয়। যে মাত্রায় বিটাহিস্টিন দুধের মাধ্যমে নিঃসৃত হয় এমন মাত্রা নবজাত শিশুর জন্য ক্ষতিকারক এরকম কোন তথ্য পাওয়া যায়নি।

সতর্কতা

পেপটিক আলসার বা পেপটিক আলসারের ইতিহাসে আক্রান্ত রোগীদের চিকিত্সার ক্ষেত্রে সতর্কতার পরামর্শ দেওয়া হয়, কারণ বিটাহিস্টিন রোগীদের মাঝে মাঝে ডিসপেপসিয়া দেখা দেয়। ব্রঙ্কিয়াল হাঁপানি রোগীদের সতর্কতা অবলম্বন করা উচিত। ছত্রাক, ফুসকুড়ি বা অ্যালার্জিক রাইনাইটিস রোগীদের জন্য বিটাহিস্টিন নির্ধারণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হয়, কারণ এই উপসর্গগুলিকে আরও বাড়িয়ে তোলার সম্ভাবনা রয়েছে। গুরুতর হাইপোটেনশন রোগীদের সতর্কতার পরামর্শ দেওয়া হয়। গ্যালাকটোজ অসহিষ্ণুতা, ল্যাপ ল্যাকটেজের ঘাটতি বা গ্লুকোজ-গ্যালাকটোজ ম্যালাবসোর্পশনের সমস্যাযুক্ত রোগীদের এই ওষুধ খাওয়া উচিত নয়।

মেশিন চালানো এবং ব্যবহার করার ক্ষমতার উপর প্রভাব: বিটাহিস্টিন এর সাথে যুক্ত তন্দ্রার বিরল রিপোর্ট পাওয়া গিয়েছে। রোগীদের পরামর্শ দেওয়া উচিত যে, তারা যেন ড্রাইভিং এবং মেশিন ব্যাবহারের সময় বিটাহিস্টিন এড়িয়ে চলে।

মাত্রাধিক্যতা

বিটাহিস্টিন ওভারডোজের লক্ষণগুলি হল বমি বমি ভাব, বমি, ডিসপেপসিয়া, অ্যাটাক্সিয়া এবং খিঁচুনি। আরও গুরুতর জটিলতা (খিঁচুনি, পালমোনারি বা কার্ডিয়াক জটিলতা) বেটাহিস্টিনের ইচ্ছাকৃত ওভারডোজের ক্ষেত্রে বিশেষত অন্যান্য ওভারডোজ ওষুধের সাথে সংমিশ্রণে পরিলক্ষিত হয়। কোন নির্দিষ্ট প্রতিষেধক নেই। গ্যাস্ট্রিক ল্যাভেজ এবং লক্ষণীয় চিকিত্সার পরামর্শ দেওয়া হয়।

থেরাপিউটিক ক্লাস

Drugs used in meniere's diseases

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Betatin 16 mg Tablet Pack Image: Betatin 16 mg Tablet