নির্দেশনা

মন্টিলুকাস্ট নিম্নলিখিত ক্ষেত্রে নির্দেশিত-
  • এ্যাজমার আক্রমণ প্রতিরোধে এবং এ্যাজমার ক্রনিক চিকিৎসায়
  • ব্যায়াম জনিত শ্বাসনালীর সংকোচন ও প্রতিরোধে
  • এ্যালার্জিক রাইনাইটিস্ এর উপসর্গ নিরাময়ে: মৌসুমী এ্যালার্জিক রাইনাইটিস্ এবং পেরিনিয়াল এ্যালার্জিক রাইনাইটিস্ রোধে।

ফার্মাকোলজি

মুখে সেবনযোগ্য সিলেকটিভ লিউকোট্রাইন রিসেপ্টর এন্টাগনিস্ট যা সিসটেইনাইল লিউকোট্রাইন রিসেপ্টরকে (CysLT1) প্রতিহত করে। এরাকিডোনিক এসিডের বিপাকীয় দ্রব্য হলো সিসটেইনাইল লিউকোট্রাইন (এলটিসি, এলটিডি, এলটিই) যা মাস্ট সেল এবং ইয়োসিনোফিল্স সহ বিভিন্ন ধরনের লিউকোট্রাইনের সেল থেকে নির্গত হয়। সিসটেইনাইল লিউকোট্রাইনের উৎপাদন এবং রিসেপ্টরের সাথে বন্ধন এ্যাজমা এবং এ্যালার্জিক রাইনাইটিস্ এর প্যাথোফিজিওলজির সাথে জড়িত (যেমন শ্বাসতন্ত্রের ইডিমা, অনৈচ্ছিক পেশীর সংকোচন) এবং এটি কোষের কার্যকারিতার পরিবর্তন করে, যার ফলে এ্যাজমার লক্ষণ ও উপসর্গ দেখা দেয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীদের হাঁপানি বা মৌসুমি অ্যালার্জিক রাইনাইটিস রয়েছে:
  • ১৫ বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্ক এবং কিশোর-কিশোরীদের জন্য ডোজ: মন্টিলুকাস্ট ১০ মিলিগ্রাম ট্যাবলেট প্রতিদিন একবার।
হাঁপানি বা মৌসুমি অ্যালার্জিক রাইনাইটিস সহ শিশু রোগীদের:
  • ৬ থেকে ১৪ বছর বয়সী শিশু রোগীদের জন্য: মন্টিলুকাস্ট ৫ মিলিগ্রাম ট্যাবলেট প্রতিদিন একবার।
  • ২ বছর থেকে ৪ বছর বয়সী শিশু রোগীদের জন্য: মন্টিলুকাস্ট ৪ মিলিগ্রাম ট্যাবলেট দিনে একবার।
  • ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশু রোগীদের জন্য: মন্টিলুকাস্ট ৪ মিলিগ্রাম ওরাল গ্রানুলস প্রতিদিন একবার। এটি সরাসরি মুখে দেওয়া যেতে পারে, বা ঘরের তাপমাত্রায় এক চামচ ঠান্ডা জল বা নরম খাবারের সাথে মিশ্রিত করা যেতে পারে।
শিশু রোগীদের ক্ষেত্রে ব্যবহার: মন্টিলুকাস্ট এর নিরাপত্তা এবং কার্যকারিতা ৬ মাস থেকে ১৪ বছর বয়সী হাঁপানিতে আক্রান্ত শিশু রোগীদের মধ্যে পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত গবেষণায় প্রতিষ্ঠিত হয়েছে। এই বয়সের নিরাপত্তা এবং কার্যকারিতা প্রোফাইলগুলি প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা যায় এমনই।

হেপাটিক অপ্রতুলতা: হালকা থেকে মাঝারি হেপাটিক অপ্রতুলতা সহ রোগীদের ক্ষেত্রে কোনও ডোজ সামঞ্জস্যের প্রয়োজন নেই।

রেনাল অপ্রতুলতা: রেনাল অপ্রতুলতা রোগীদের ক্ষেত্রে কোন ডোজ সামঞ্জস্যের প্রয়োজন নেই।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: ফার্মাকোকিনেটিক প্রোফাইল এবং মন্টিলুকাস্ট এর একক ১০-মিলিগ্রাম মৌখিক ডোজের oral bioavailability বয়স্ক এবং অল্প বয়স্কদের মধ্যে একই রকম। মন্টিলুকাস্ট এর প্লাজমা অর্ধ-জীবন বয়স্কদের মধ্যে কিছুটা দীর্ঘ হয়। বয়স্কদের জন্য কোন ডোজ সমন্বয় প্রয়োজন হয় না।

প্রতিনির্দেশনা

মন্টিলুকাস্ট কিংবা এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের জন্য এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ: ডায়রিয়া, জ্বর, পরিপাকতন্ত্রের অস্বস্তি, মাথাব্যথা, বমিবমি ভাব, বমি, ত্বকের বিরুপ প্রতিক্রিয়া, ঊর্ধ্ব শ্বাসতন্ত্রের সংক্রমণ।

অস্বাভাবিক: স্নায়ুবিক যন্ত্রণা, দুশ্চিন্তা, পেশীর বেদনা, দুর্বলতা, অস্বাভাবিক আচরণ, হতাশা, মাথা ঘোরা, তন্দ্রাচ্ছন্নতা, মুখ শুষ্কতা, রক্তক্ষরণ, বিরক্তিভাব, অসুস্থতাবোধ, মাংস পেশীর বেদনা, ফুলেওঠা, খিঁচুনি, অস্বাভাবিক অনুভূতি, ঘুমের সমস্যা।

বিরল: এনজিওডিমা, মনোযোগহীনতা, ফ্যাকাশে ভাব, ইয়োসিনোফিলিক গ্রানুলোমেটোসিস্ এবং পলিঙ্গাইটিস্, ইরিথেমা নোডাসাম, হ্যালুসিনেশন, লিভারের সমস্যা, সৃত্মিলোপ, বুক ধড়ফড় করা, পালমোনারী ইউওসিনোফেলিয়া, আত্মহত্যার প্রবণতা, শারীরিক কম্পন।

মাত্রাধিক্যতা

অধিকাংশ ক্ষেত্রে মাত্রাধিক্যের নির্দিষ্ট তথ্য ও উপাত্ত পাওয়া যায়নি। প্রায়ই ঘটে, এমন বিরূপ অভিজ্ঞতাগুলি মন্টিলুকাস্টের নিরাপত্তা চিত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং এতে পেট ব্যথা, তন্দ্রাচ্ছন্নতা, তৃষ্ণা, মাথা ব্যথা, বমি বমি ভাব এবং সাইকোমোটর হাইপারএকটিভিটি পরিলক্ষিত হয়। মাত্রাধিক্যের ক্ষেত্রে, প্রয়োজন হলে সাধারণ সহায়ক ব্যবস্থাসমূহ, যেমন-পরিপাকতন্ত্র থেকে অশোধিত পদার্থ অপসারণ, ক্লিনিক্যাল পর্যবেক্ষণ এবং সহায়ক চিকিৎসা প্রয়োগ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Leukotriene receptor antagonists

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে আলো ও আর্দ্রতা থেকে দূরে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

রাসায়নিক গঠন

Molecular Formula : C35H36ClNO3S
Chemical Structure : Chemical Structure of Montelukast Sodium

সাধারণ প্রশ্নাবলী

Brocast 5 mg ট্যাবলেট কী?

Brocast 5 mg ট্যাবলেট সাধারণত হাঁপানি বা এলার্জিক রাইনাইটিস চিকিৎসায় ব্যবহৃত হয়। এটি শরীরে লিউকোট্রিন নামক পদার্থের কার্যকলাপে বাধা প্রদান করে শ্বাসনালীতে শ্বাস চলাচল স্বাভাবিক রাখে এবং শ্বাস নিতে সহায়তা করে।

Brocast 5 mg ট্যাবলেট এর সাধারণ ব্যবহারগুলি কি কি?

  • হাঁপানি: এটি প্রাপ্তবয়স্ক এবং ২ বছরের অধিক বয়সী শিশুদের হাঁপানির আক্রমণ প্রতিরোধ করে এবং দীর্ঘস্থায়ী লক্ষণ নিয়ন্ত্রণ করে।
  • এলার্জি: মৌসুমী বা সাধারন এলার্জির লক্ষণ উপশম করে।
  • ব্যায়ামের ফলে শ্বাসকষ্টের সমস্যা: ব্যায়ামের ফলে ঘটিত শ্বাসকষ্ট লাঘব করে।

Brocast 5 mg ট্যাবলেট এর কার্যকারিতা কত তাড়াতাড়ি অনুভূত হয়?

এই ঔষধ খাওয়ার ১-৩ ঘণ্টার পরে এর কার্যকারিতা অনুভূত হতে পারে।

Brocast 5 mg ট্যাবলেট এর কার্যকারিতা কতক্ষণ স্থায়ী হয়?

এই ঔষধের কার্যকারিতা গড়ে ২৪ ঘণ্টা স্থায়ী হয়।

Brocast 5 mg ট্যাবলেট কি খালি পেটে সেবন করা যাবে?

ডাক্তারের পরামর্শ অনুযায়ী, এই ঔষধ খাবার আগে বা পরে খাওয়া যেতে পারে।

Brocast 5 mg ট্যাবলেট এর ডোজ মিস হয়ে গেলে কি করব?

যদি কোনো ডোজ মিস করেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব খেয়ে নিন। তবে যদি পরবর্তী ডোজ এর সময় প্রায় হয়ে যায়, তাহলে সেই ডোজটি না নিয়ে পরের ডোজ সেবন করুন। দুই ডোজ একসাথে খাবেন না।

গর্ভবতী অবস্থায় Brocast 5 mg ট্যাবলেট সেবনে কোনো সতর্কতা আছে কি?

অত্যন্ত প্রয়োজন ছাড়া গর্ভবতী মায়েদের এই ঔষধ এড়িয়ে চলা উচিত।

সাধারণ নির্দেশাবলি

  • ডাক্তার এর নির্দেশ মেনে Brocast 5 mg ট্যাবলেট সেবন করুন।
  • আপনার ডাক্তারের পরামর্শ ছাড়া ডোজ পরিবর্তন করবেন না বা হাঁপানির ঔষধ সেবন বন্ধ করবেন না।
  • Brocast 5 mg ট্যাবলেট হাঁপানি আক্রমণের জন্য দ্রুত কার্যকারী ঔষধ নয়। যদি আপনার শ্বাসকষ্টের সমস্যা দ্রুত খারাপ হয় বা মনে হয় আপনার ঔষধ কাজ করছে না, তাহলে দ্রুত চিকিৎসা সহায়তা নিন।
  • এমন পরিস্থিতি বা কার্যকলাপ এড়িয়ে চলুন যা হাঁপানি আক্রমণের সূত্রপাত করতে পারে।
  • গর্ভবতী অবস্থায় বা স্তন্যপান করানো মায়েরা Brocast 5 mg ট্যাবলেট সেবন করার আগে ডাক্তারের সাথে কথা বলুন। আপনার জন্য এটি নিরাপদ কিনা তা নির্ধারণে আপনাকে সাহায্য করতে পারবেন ডাক্তার।