Unit Price: ৳ 20.14 (6 x 4: ৳ 483.36)
Strip Price: ৳ 80.56
This medicine is unavailable

নির্দেশনা

প্লাজেমাডিয়াম ফ্যালসিপেরাম জনিত ম্যালেরিয়া বা বিভিন্ন ধরনের মিশ্র ম্যালেরিয়া যেখানে প্লাজমোডিয়াম ফ্যালসিপেরামও দায়ী সে ধরনের ক্ষেত্রে এবং ক্ষেত্রে বিশেষে জরুরী ভিত্তিতে ম্যালেরিয়া চিকিৎসায় আরটিমিথার এবং লুমেফেনট্রিন নির্দেশিত।

মাত্রা ও সেবনবিধি

ম্যালেরিয়া রোগীদের সাধারণত খাদ্য গ্রহনে অনীহা দেখা যায়। তাই লুমারটেম এর সাথে সাথে রোগীদের চর্বিজাত বা তরল (যেমন-দুধ) খাবার খাওয়ানো উচিত। ওষুধ খাবার এক ঘন্টার মধ্যে বমি হলে ওষুধটি আবার খাওয়াতে হবে। লুমারটেম এর কাঙ্খিত ফল পেতে হলে তিনদিনে মোট ৬ বার খেতে হবে।

৩৫ কেজির উর্ধ্বে শিশু এবং প্রাপ্ত বয়স্কদের জন্য: প্রাথমিক রোগ নির্ণয়ের সময় ৪টি ট্যাবলেট তারপর আট ঘন্টা পর আরও ৪টি ট্যাবলেট খাওয়াতে হবে। অতঃপর পরবর্তী দুইদিন প্রতিদিন সকালে ও সন্ধ্যায় ৪টি করে ট্যাবলেট খাওয়াতে হবে। (মোট ২৪টি ট্যাবলেট)

৫-১৫ কেজি ওজনের শিশুদের ক্ষেত্রে: প্রাথমিক রোগ নির্ণয়ের সময় ১টি ট্যাবলেট তারপর আট ঘন্টা পর আরও ১টি ট্যাবলেট খাওয়াতে হবে। অতঃপর পরবর্তী দুইদিন প্রতিদিন সকাল ও সন্ধ্যায় ১টি করে ট্যাবলেট খাওয়াতে হবে। (মোট ৬টি ট্যাবলেট)

১৫-২৫ কেজি ওজনের শিশুদের ক্ষেত্রে: প্রাথমিক রোগ নির্ণয়ের সময় ২টি ট্যাবলেট তারপর আটঘন্টা পর আরও ২টি ট্যাবলেট খাওয়াতে হবে। অতঃপর পরবর্তী দুইদিন প্রতিদিন সকালে ও সন্ধ্যায় ২টি করে ট্যাবলেট খাওয়াতে হবে। (মোট ১২টি ট্যাবলেট)

২৫-৩৫ কেজি ওজনের শিশুদের ক্ষেত্রে: প্রাথমিক রোগ র্নিয়ের সময় ৩টি ট্যাবলেট তারপর আটঘন্টা পর আরও তিনটি ট্যাবলেট খাওয়াতে হবে। অতঃপর পরবর্তী দুইদিন প্রতিদিন সকাল ও সন্ধ্যায় তিনটি করে ট্যাবলেট খাওয়াতে হবে। (মোট ১৮টি ট্যাবলেট)

প্রতিনির্দেশনা

সংবেদনশীলতার ক্ষেত্রে

পার্শ্ব প্রতিক্রিয়া

আরটিমিথার এবং লুমেফেনট্রিন সুসহনীয় এবং পার্শ্ব প্রতিক্রিয়ার মাত্রা সাধরণত স্বল্প থেকে মাঝারী ধরনের হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবস্থায় প্রথম ৩ মাসে এটি নির্দেশিত নয়। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না। তবে কেবল মাত্র যদি সুফল ঝুঁকির তুলনায় বেশী হয় তখনই ওষুধ গ্রহণের ২৮ দিনের মধ্যে স্তন্যদান করা যাবে।

সতর্কতা

তীব্র ম্যালেরিয়ায় যাদের ক্ষেত্রে ইলেকট্রোলাইট ভারসাম্যহীনতা দেখা যায়। আরটিমিথার এবং লুমেফেনট্রিন ম্যালেরিয়া প্রতিরোধক হিসাবে ব্যবহার করা যাবে না। তাছাড়া সেরিব্রাল ম্যালেরিয়ার ক্ষেত্রেও এটি ব্যবহার করা উচিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Anti-malarial drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।