নির্দেশনা

এই জেল চাহিদা সাপেক্ষে ব্যবহারের জন্য প্রজনন সম্ভাব্য মহিলাদের গর্ভরোধের জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

ইনভিট্রো গবেষণায় দেখা গেছে এই জেল যোনির ভেতরের PH এর মাত্রা এবং শুক্রাণুর গতিশীলতা হ্রাসের মাধ্যমে কাজ করে। এই জেল যোনিপথে ব্যবহারের ফলে ল্যাকটিক এসিড, সাইট্রিক এসিড এবং পটাসিয়াম বাইটারটেট এর সিস্টেমিক সংস্পর্শ কম হওয়ায় নিরাপদে ব্যবহার করা যায়। ইনভিট্রো গবেষণায় দেখা গেছে সাধারণত যোনি পথে ব্যবহৃত ওষুধের (মাইকোনাজল, মেট্রোনিডাজল, টায়োকোনাজল এবং যোনির স্বাভাবিক pH এর মাত্রা বজায় রাখার জন্য যে সব ওষুধ ব্যবহার করা হয়) এই জেল এর PH এবং বাফারিং ক্ষমতার উপর উল্লেখযোগ্য প্রভাব দেখা যায়নি।

মাত্রা ও সেবনবিধি

প্রতিবার শারীরিক সম্পর্ক তৈরীর ঠিক আগে অথবা ১ ঘন্টা আগে ৫ গ্রাম জেল, প্যাকেটে প্রদত্ত এপ্লিকেটরের মাধ্যমে যোনি পথে ব্যবহার করতে হবে। ঋতুচক্রের যেকোন সময়ে ব্যবহার করা যাবে অথবা চিকিৎসকের পরামর্শে ব্যবহার করতে হবে।

এই জেল ব্যবহারের নিয়মাবলী:
  1. এপ্লিকেটরটি টিউবের ক্যাপের জায়গায় ঘুরিয়ে লাগিয়ে নিন।
  2. টিউবটির নিচের প্রান্তে আলতোভাবে চাপ দিন যেন এপ্লিকেটরটির ৫ গ্রাম পর্যন্ত জেল ভর্তি হয়। চিকিৎসকের পরামর্শ ব্যতীত ব্যবহারের ক্ষেত্রে এপ্লিকেটরটি অবশ্যই ৫ গ্রাম পর্যন্ত ভর্তি করে নিতে হবে।
  3. পরিমাণমত জেল নেওয়ার এপ্লিকেটরটি টিউব থেকে সরিয়ে নিন এবং দ্রুত ক্যাপ দ্বারা টিউবটি বন্ধ করুন।
  4. শায়িত হয়ে, হাঁটু উঁচু করে এবং ছড়ানো অবস্থায় ধীরে ধীরে এপ্লিকেটরটি যোনির গভীরে যত দূর সম্ভব প্রবেশ করান। পিস্টনটিকে চাপ দিয়ে সম্পূর্ণ জেল ভিতরে প্রবেশ করান, অতঃপর পিস্টনটিকে কোনোরূপ স্পর্শ ছাড়াই এপ্লিকেটরটি বের করে আনুন।
প্রতিবার ব্যবহারের পর এপ্লিকেটরটি সাবান এবং হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ৫০°সে. এর চেয়ে অধিক গরম পানি অথবা দ্রাবক ব্যবহার করা যাবে না। অতঃপর এপ্লিকেটরটি মুছে ফেলুন ও প্যাকে সংরক্ষণ করুন।

শিশু এবং বয়ঃসন্ধিকালীন ব্যবহার: যেসব মেয়েদের ঋতুচক্র আরম্ভ হয়নি তাদের ক্ষেত্রে এই জেল নির্দেশিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

যোনির ইনফেকশনে ব্যবহৃত অন্যান্য ওষুধ যেমন: মাইকোনাজল, মেট্রোনিডাজল এবং টায়োকোনাজল এর সাথে এই জেল ব্যবহার করা যেতে পারে।

প্রতিনির্দেশনা

যোনি পথে রিং ব্যবহার করলে এই জেল এর ব্যবহার এড়িয়ে চলতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

অধিকাংশ পার্শ্বপ্রতিক্রিয়া যেমন যোনিপথে জ্বালাপোড়া, চুলকানি, ছত্রাকের ইনফেকশন, মুত্র ও জননতন্ত্রের ইনফেকশন, যোনিপথে অস্বস্তি, ব্যাক্টেরিয়ার ইনফেকশন, অস্বাভাবিক স্রাব, যৌনাঙ্গে অস্বস্তি, প্রস্রাবে জ্বালাপোড়া এবং যোনিপথে বাধা হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এই জেল নির্দেশিত নয়।

সতর্কতা

  • সিস্টাইটিস ও পাইলোনেফ্রাইটিস।
  • যেসব মহিলাদের রিকারেন্ট UTI (মুত্র ও জননতন্ত্রের ইনফেকশন) অথবা মুত্র ও জননতন্ত্রের অসামঞ্জস্যতার ইতিহাস রয়েছে তাদের ক্ষেত্রে এই জেল এড়িয়ে চলতে হবে।

মাত্রাধিক্যতা

অতিমাত্রার ক্ষেত্রে তাৎক্ষনিক চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

থেরাপিউটিক ক্লাস

Miscellaneous topical agents

সংরক্ষণ

৩০°সে. তাপমাত্রার নিচে, আলো থেকে দূরে ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Plan A 1.8% 1% Vaginal Gel Pack Image: Plan A 1.8% 1% Vaginal Gel