Inhalation Capsule

ট্রাইহেল ইনহেলেশন ক্যাপসুল

Pack Image
২৫ মাইক্রোগ্রাম+২০০ মাইক্রোগ্রাম+৬২.৫ মাইক্রোগ্রাম
Unit Price: ৳ 90.00 (1 x 10: ৳ 900.00)
Strip Price: ৳ 900.00

নির্দেশনা

এই ড্রাই পাউডার ইনহেলার নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত:
  • দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) রোগীদের নিয়মিত ব্যবহারের জন্য।
  • ১৮ বছর বা তার বেশি বয়সী রোগীদের অ্যাজমার ক্ষেত্রে নিয়মিত ব্যবহারের জন্য।
ব্যবহারের সীমাবদ্ধতাঃ তীব্র শ্বাসকষ্ট উপশমের ক্ষেত্রে নির্দেশিত নয়।

উপাদান

প্রতিটি ড্রাই পাউডার ইনহেলার ক্যাপসুলে আছে-
  • ভিলানটেরল ২৫ মাইক্রোগ্রাম (ভিলানটেরল ট্রাইফেনাটেট আইএনএন হিসেবে), ফ্লুটিকাসন ফিউরোয়েট আইএনএন ১০০ মাইক্রোগ্রাম এবং উমেক্লিডিনিয়াম ৬২.৫ মাইক্রোগ্রাম (উমেক্লিডিনিয়াম ব্রোমাইড আইএনএন হিসেবে)।
  • ভিলানটেরল ২৫ মাইক্রোগ্রাম (ভিলানটেরল ট্রাইফেনাটেট আইএনএন হিসেবে), ফ্লুটিকাসন ফিউরোয়েট আইএনএন ২০০ মাইক্রোগ্রাম এবং উমেক্লিডিনিয়াম ৬২.৫ মাইক্রোগ্রাম (উমেক্লিডিনিয়াম ব্রোমাইড আইএনএন হিসেবে)।

ফার্মাকোলজি

এই ড্রাই পাউডার ইনহেলার হলো ভিলানটেরল (একটি লাবা), ফ্লুটিকাসন ফিউরোয়েট (একটি আইসিএস) এবং উমেক্লিডিনিয়াম (একটি অ্যান্টিকোলিনার্জিক) এর সংমিশ্রণের একটি ইনহেলেশন পাউডার ড্রাগ, যা ইনহেলেশন এর মাধ্যমে নেয়া হয়।

বিটা ২-অ্যাড্রিনোসেপ্টর অ্যাগোনিস্ট যেমন ভিলানটেরলের ফার্মাকোলজিক ইফেক্টগুলি ইন্ট্রাসেলুলার অ্যাডেনাইল সাইক্লেজকে উদ্দীপনার জন্য কারণ হিসেবে চিহ্নিত করা যায়, যে এনজাইমটি অ্যাডেনোসিন ট্রাইফসফেট (এটিপি) কে সাইক্লিক-৩, ৫-এডেনোসিন মনোফসফেটে রূপান্তরিত করে। চক্রীয় এএমপি বৃদ্ধির ফলে শ্বাসনালীতে যুক্ত মসৃণ পেশী শিথিল হয়ে যায় এবং বিশেষত মাস্ট কোষ থেকে তাৎক্ষণিক সংবেদনশীলতার মধ্যস্থতাকারীদের নিঃসরণ বন্ধ করে।

সুনির্দিষ্ট প্রক্রিয়া যার মাধ্যমে ফ্লুটিকাসন ফিউরোয়েট সিওপিডি এবং অ্যাজমার লক্ষণগুলিকে প্রভাবিত করে তা জানা যায়নি। সিওপিডি এবং অ্যাজমার প্যাথোজেনেসিসে প্রদাহ একটি গুরুত্বপূর্ণ উপাদান। কর্টিকোস্টেরয়েডগুলি প্রদাহের সাথে জড়িত বিভিন্ন ধরণের কোষের (যেমন- মাস্ট কোষ, ইওসিনোফিল, নিউট্রোফিল, ম্যাক্রোফেজ, লিম্ফোসাইট) এবং মধ্যস্থতাকারীদের (যেমন- হিস্টামিন, আইকোসানয়েড, লিউকোট্রিয়েন, সাইটোকাইন) উপর এর বিস্তৃত ক্রিয়া দেখা গেছে।

উমেক্লিডিনিয়াম একটি দীর্ঘস্থায়ী মাসকারাইনিক অ্যান্টাগোনিস্ট, যা প্রায়শই অ্যান্টিকোলিনার্জিক হিসাবে পরিচিত। এটি মাসকারিনিক রিসেপ্টর এম ১ থেকে এম ৫ এর সাব টাইপগুলির সাথে একই ধরনের আসক্তি রাখে। শ্বাসনালীর মসৃণ পেশীর এম ৩ রিসেপ্টরকে বাধা দিয়ে শ্বাসনালীর প্রসারণের মাধ্যমে কাজ করে।

মাত্রা ও সেবনবিধি

এই ইনহেলেশন ক্যাপসুল অবশ্যই গলাধঃকরণ করা উচিত নয়। এই ড্রাই পাউডার ইনহেলার ক্যাপসুল  শুধুমাত্র ইনহেলার ডিভাইস দিয়ে ব্যবহার করতে হবে। ডিভাইসে এটি ব্যবহারের ঠিক আগেই ব্লিস্টার প্যাক থেকে ক্যাপসুল বের করুন। প্রতিবার গ্রহণের পরে, ওরোফ্যারিঞ্জিয়াল ক্যান্ডিডিয়াসিসের ঝুঁকি কমাতে পানি দিয়ে কুলি করুন।

প্রাপ্তবয়স্কদের জন্য (বয়স ১৮ বছর বা তার বেশি): দিনের একই সময়ে গ্রহণ করা উচিত যেন প্রতি ২৪ ঘন্টায় একবারের বেশি ব্যবহৃত না হয়। যদি দুই ডোজের মধ্যবর্তী সময়ে শ্বাসকষ্ট বা অ্যাজমার অন্যান্য উপসর্গ দেখা দেয়, তবে তাৎক্ষনিক উপশমের জন্য একটি স্বল্পস্থায়ী বিটা-২ অ্যাগোনিস্ট ব্যবহার করা যেতে পারে।

সিওপিডি এর মেইনট্যানেন্স থেরাপি হিসেবে নির্দেশিত মাত্রা: দিনে একবার এই ড্রাই পাউডার ইনহেলার এর একটি ইনহেলেশন নির্দেশিত।

অ্যাজমার মেইনট্যানেন্স থেরাপি হিসেবে নির্দেশিত মাত্রা: দিনে একবার এই ড্রাই পাউডার ইনহেলার এর একটি ইনহেলেশন নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

শক্তিশালী সাইটোক্রোম পি৪৫০ ৩এ৪ ইনহিবিটর (যেমন- কিটোকোনাজল): সাবধানতার সাথে ব্যবহার করুন। সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড এবং কার্ডিওভাসকুলার প্রভাবের কারণ হতে পারে।

মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর এবং ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট: অনেক সতর্কতার সাথে ব্যবহার করুন। ভাস্কুলার সিস্টেমে ভিলানটেরল এর প্রভাব বেড়ে যেতে পারে।

বিটা ব্লকার: সাবধানতার সাথে ব্যবহার করুন। বিটা-অ্যাগনিস্টদের শ্বাসনালী প্রসারিত করার প্রভাবকে ব্লক করে শ্বাসকষ্ট তৈরি করতে পারে।

মূত্রবর্ধক: সাবধানতার সাথে ব্যবহার করুন। ইলেক্ট্রোকার্ডিওগ্রাফিক পরিবর্তন এবং / অথবা হাইপোক্যালিমিয়া যা নন-পটাশিয়াম স্পেয়ারিং ডাইইউরেটিক্সের সাথে জড়িত, যা বিটা অ্যাগোনিস্টের সাথে মিশে খারাপ হতে পারে।

অ্যান্টিকোলিনার্জিক্স: একযোগে ব্যবহৃত অ্যান্টিকোলিনার্জিক ঔষধের সাথে সংযোজন করতে পারে। অন্যান্য অ্যান্টিকোলিনার্জিকযুক্ত ঔষধের সাথে এই ড্রাই পাউডার ইনহেলার এর গ্রহণ এড়িয়ে চলুন।

প্রতিনির্দেশনা

  • স্ট্যাটাস অ্যাজমাটিকাস বা সিওপিডি/অ্যাজমার তাৎক্ষণিক তীব্র আক্রমণ।
  • মিল্ক প্রোটিন বা অন্যান্য উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া

সিওপিডি: সর্বাধিক সাধারণ বিরূপ প্রতিক্রিয়া (ঘটনাগুলি ≥১%) হল উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ, নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, ওরাল ক্যান্ডিডিয়াসিস, মাথা ব্যথা, কোমর ব্যথা, আর্থ্রালজিয়া, ইনফ্লুয়েঞ্জা, সাইনোসাইটিস, ফ্যারিঞ্জাইটিস, রাইনাইটিস, ডিসজিউসিয়া, কোষ্ঠকাঠিন্য, মূত্রনালীর সংক্রমণ, ডায়রিয়া, গ্যাস্ট্রোএন্টেরাইটিস, অরোফেরেঞ্জিয়াল ব্যথা, কাশি এবং ডিসফোনিয়া।

অ্যাজমা: সর্বাধিক সাধারণ বিরূপ প্রতিক্রিয়াগুলি (ঘটনাগুলি ≥২%) হল ফ্যারিঞ্জাইটিস / নাসোফেরিঞ্জাইটিস, ওপরের শ্বাসনালীর সংক্রমণ / শ্বাসনালীর ভাইরাল সংক্রমণ, ব্রঙ্কাইটিস, সাইনোসাইটিস / তীব্র সাইনোসাইটিস, মূত্রনালীর সংক্রমণ, রাইনাইটিস, ইনফ্লুয়েঞ্জা, মাথা এবং কোমর ব্যথা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের এবং স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এই ঔষধের ব্যবহার সম্পর্কে অপর্যাপ্ত তথ্য রয়েছে।

সতর্কতা

দীর্ঘস্থায়ী বিটা২ অ্যাগোনিস্টের মনোথেরাপি অ্যাজমা সম্পর্কিত গুরুতর ঘটনার ঝুঁকি বাড়ায়।

তীব্রভাবে অবনতি হওয়া সিওপিডি বা অ্যাজমায় শুরু করবেন না। তীব্র লক্ষণগুলোতে চিকিৎসা হিসেবে ব্যবহার করবেন না।

অতিরিক্ত মাত্রার ঝুঁকির কারণে এটি দীর্ঘস্থায়ী বিটা২ অ্যাগোনিস্ট যুক্ত অতিরিক্ত থেরাপির সাথে সংমিশ্রণে ব্যবহার করবেন না।

মুখ এবং ফ্যারিংসে ক্যানডিডা অ্যালবিকান্সের সংক্রমণ হতে পারে। পর্যায়ক্রমে রোগীদের পর্যবেক্ষণ করুন। ঝুঁকি হ্রাস করতে শ্বাস প্রশ্বাসের পরে গিলে না ফেলে রোগীকে তার মুখ পানি দিয়ে ধুয়ে ফেলতে পরামর্শ দিন।

সিওপিডি আক্রান্ত রোগীদের নিউমোনিয়া হওয়ার ঝুঁকি বেশি। নিউমোনিয়ার লক্ষণগুলির জন্য রোগীদের পর্যবেক্ষণ করুন।

যদি প্যারাডক্সিক্যাল শ্বাসকষ্ট হয়, তবে এই ওষুধটি বন্ধ করুন এবং বিকল্প থেরাপি নিন।

বিটা-অ্যাডেনার্জিক উদ্দীপনাজনিত কারণে হৃদরোগে আক্রান্ত রোগীরা সাবধানতার সাথে ব্যবহার করুন।

প্রস্রাব ধরে রাখার ক্ষমতার হ্রাস ঘটতে পারে। প্রোস্ট্যাটিক হাইপারপ্লাসিয়া রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করুন ।

খিচুনী ব্যাধি, থাইরোটক্সিকোসিস, ডায়াবেটিস মেলিটাস এবং কেটোএসিডোসিসসহ রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করুন।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশু, কিশোর ও বয়ঃসন্ধিকালীন রোগীদের ক্ষেত্রে ব্যবহার: এটি শিশু এবং কিশোর-কিশোরীদের ব্যবহারের জন্য নির্দেশিত নয়। কম বয়সী রোগীদের সুরক্ষা এবং কার্যকারিতা (বয়স ১৭ বছর এবং তার চেয়ে কম) প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্কদের ক্ষেত্রে: প্রাপ্ত তথ্যের ভিত্তিতে, বয়স্ক রোগীদের মধ্যে ডোজ সমন্বয় করার প্রয়োজন নেই, তবে কিছু বয়স্ক ব্যক্তিদের মধ্যে অধিক সংবেদনশীলতা এড়ানো যায় না।

কিডনির অকার্যকারিতা: এই ঔষধের কিডনির অকার্যকারিতার ক্ষেত্রে কোন তথ্য পাওয়া যায়নি।

যকৃতের অকার্যকারিতা: এই ঔষধের যকৃতের অকার্যকারিতার ক্ষেত্রে কোন তথ্য পাওয়া যায়নি।

মাত্রাধিক্যতা

এই ড্রাই পাউডার ইনহেলার এর অতিমাত্রা নিয়ে খুব কমই ক্লিনিক্যাল অভিজ্ঞতা দেখা যায়।

থেরাপিউটিক ক্লাস

Combined bronchodilators

সংরক্ষণ

সরাসরি সূর্যালোক বা তাপ থেকে দূরে, শুষ্ক ও ঠান্ডা স্থানে রাখুন। চোখ থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Trihale 25 mcg Inhalation Capsule Pack Image: Trihale 25 mcg Inhalation Capsule