Unit Price: ৳ 75.00 (1 x 10: ৳ 750.00)
Strip Price: ৳ 750.00
Also available as:

নির্দেশনা

ডাবিগাট্রান ডিরেক্ট এম্বিন ইনহিবিটর যা নিম্নলিখিত নির্দেশিত:
  • নন-ভাল্‌ভুলার অ্যাট্রিয়াল ফিব্রিলেশন এর রোগীদের স্ট্রোক এবং সিস্টেমিক এম্বোলিজম- এর ঝুঁকি কমাতে।
  • সে সকল রোগীদের ডিপ ভেনাস থ্রম্বোসিস (ডিভিটি) এবং পালমোনারি এম্বোলিজম (পিই) এর চিকিৎসার জন্য, যাদের ৫-১০ দিন যাবত প্যারেন্টেরাল অ্যান্টিকোয়াগুল্যান্ট দ্বারা চিকিৎসা করা হচ্ছে।
  • পূর্বে চিকিৎসা করা রোগীদের মধ্যে ডিভিটি এবং পিই-এর পুনরাবৃত্তি হওয়ার ঝুঁকি হ্রাস করতে।
  • হিপ রিপ্লেসমেন্ট সার্জারি করা রোগীদের ডিভিটি এবং পিই প্রতিরোধের জন্য।

ফার্মাকোলজি

ডাবিগাট্রান একটি ডিরেক্ট থ্রম্বিন ইনহিবিটর (ডিটিআই)। থ্রম্বিন ফিব্রিনোজেন থেকে ফিব্রিন-এর রূপান্তরে কার্যকরী ভূমিকা পালন করে যা রক্ত জমাট বাঁধা প্রক্রিয়ায় মুখ্য ভূমিকা পালন করে। থ্রম্বিনের কার্যকারিতা হ্রাস করার মাধ্যমে ডাবিগাট্রান রক্ত জমাট বাঁধতে দেয় না। এবং রক্তনালীতে থ্রম্বাস সৃষ্টি হতে দেয় না। মুক্ত এবং রক্তপিন্ড এর সাথে আবদ্ধ উভয় ধরনের থ্রম্বিনের কার্যকারিতা ডাবিগাট্রান সক্রিয়ভাবে হ্রাস করে।

মাত্রা ও সেবনবিধি

নন-ভাল্‌ভুলার অ্যাট্রিয়াল ফিব্রিলেশন এর রোগীদের স্ট্রোক এবং সিস্টেমিক এম্বোলিজম এর ঝুঁকি হ্রাস:
  • যে সকল রোগীদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স >৩০ মিলি/মিনিট: ১৫০ মিলিগ্রাম মুখ দিয়ে, প্রতিদিন দুবার
  • যে সকল রোগীদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ১৫-৩০ মিলি/মিনিট: ৭৫ মিলিগ্রাম মুখ দিয়ে, প্রতিদিন দুবার
ডিভিটি এবং পিই-এর চিকিৎসা: যে সকল রোগীদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স >৩০ মিলি/মিনিট: ১৫০ মিলিগ্রাম মুখ দিয়ে, প্রতিদিন দুবার, প্যারেন্টেরাল অ্যান্টিকোয়াগুলেশনের ৫-১০ দিন পর।

ডিভিটি এবং পিই-এর পুনরাবৃত্তি হওয়ার ঝুঁকি হ্রাস: যে সকল রোগীদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স >৩০ মিলি/মিনিট: ১৫০ মিলিগ্রাম মুখ দিয়ে, প্রতিদিন দুবার, পূর্বের চিকিৎসার পর।

হিপ রিপ্লেসমেন্ট সার্জারি করা রোগীদের ডিভিটি এবং পিই-এর প্রতিরোধ: যে সকল রোগীদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ১৩০ মিলি/মিনিট: প্রতিদিন ১১০ মিলিগ্রাম মুখ দিয়ে, তারপর প্রতিদিন একবার ২২০ মিলিগ্রাম।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত নয়।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: আরই-এলওয়াই গবেষণায় মোট রোগীদের মধ্যে ৮২% রোগী ৬৫ বছর এবং তার বেশি বয়স্ক, যেখানে ৪০% রোগী ছিল ৭৫ বছর এবং তার বেশি বয়স্ক। বয়সের সাথে সাথে স্ট্রোক এবং রক্তপাতের ঝুঁকি বৃদ্ধি পায়, তবে ঝুঁকি-উপকারের প্রোফাইলটি সমস্ত বয়সের ক্ষেত্রে অনুকূল।

ঔষধের মিথষ্ক্রিয়া

নন-ভাল্‌ভুলার অ্যাট্রিয়াল ফিব্রিলেশন এর রোগীদের স্ট্রোক এবং সিস্টেমিক এম্বোলিজম এর ঝুঁকি হ্রাস: পি-জিপি ইন্ডিউসার্স (যেমনঃ রিফাম্পিন)-এর সাথে ডাবিগাট্রান এটেক্সিলেট-এর সহবর্তী ব্যবহার ডাবিগাট্রান-এর এক্সপোজার হ্রাস করে এবং সাধারণত পরিহার করা উচিত।

ডিপ ভেনাস থ্রম্বোসিস এবং পালমোনারি এম্বোলিজমের চিকিৎসা এবং পুনরাবৃত্তি হওয়ার ঝুঁকি হ্রাস: যে সকল রোগীদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৫০ মিলি/মিনিট তাদের ডাবিগাট্রান এটেক্সিলেট এবং পি-জিপি ইনহিবিটরের ব্যবহার পরিহার করা উচিত।

হিপ রিপেসমেন্ট সার্জারি করা রোগীদের ডিপ ভেনাস থ্রম্বোসিস এবং পালমোনারি এম্বোলিজম-এর প্রতিরোধ: ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ≥৫০ মিলি/মিনিট রোগীদের ক্ষেত্রে যাদের পি-জিপি ইনহিবিটর যেমন ড্রোনেডারোন বা সিস্টেমেটিক কেটোকোনাজোলের সহবর্তী প্রয়োগ রয়েছে, তাদের ক্ষেত্রে ডাবিগাট্রান এবং পি-জিপি ইনহিবিটার কয়েক ঘন্টা সময় ব্যবধানে প্রয়োগ সহায়ক হতে পারে। যে সকল রোগীদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৫০ মিলি/মিনিট, তাদের ডাবিগাট্রান এটেক্সিলেট এবং পি-জিপি ইনহিবিটরের সহবর্তী ব্যবহার পরিহার করা উচিত।

প্রতিনির্দেশনা

ডাবিগাট্রান এটেক্সিলেট সে সকল রোগীদের ক্ষেত্রে প্রতি নির্দেশিত- যে সকল রোগীর সক্রিয় রক্তপাত এর সম্ভাবনা আছে, যে সকল রোগী হৃৎপিন্ডে নকল কপাটিকা সংযোজিত এবং যে সকল রোগী ডাবিগাট্রান এটেক্সিলেট এর প্রতি অতিমাত্রায় সংবেদনশীল।

পার্শ্ব প্রতিক্রিয়া

যথা সময়ের পূর্বে ডাবিগাট্রান এটেক্সিলেট গ্রহণ বন্ধ করলে তা থ্রম্বোটিক ইভেন্টগুলির ঝুঁকি বাড়ায়। ডাবিগাট্রান এটেক্সিলেট রক্তপাতের ঝুঁকি বাড়ায় এবং তা গুরুতর এবং কিছু ক্ষেত্রে প্রাণঘাতী রক্তপাত ঘটাতে পারে। ডাবিগাট্রান এটেক্সিলেটের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে বদহজম, পেট খারাপ বা জ্বালাপোড়া, পেটের ব্যথা অন্তর্ভুক্ত। কিছু লোকের মধ্যে ডাবিগাট্রান এটেক্সিলেট ব্যবহারে প্রতিক্রিয়ার লক্ষণ দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ব্যবহারে নিরাপত্তা প্রতিষ্ঠিত নয়। স্তন্যদানকালে এটি স্তন্যদানকালে ব্যবহার না করতে পরামর্শ দেয়া হয়।

সতর্কতা

যথা সময়ের পূর্বে ডাবিগাট্রান এটেক্সিলেট গ্রহণ বন্ধ করলে তা থ্রম্বোটিক ইভেন্টগুলির ঝুঁকি বাড়ায়। ডাবিগাট্রান এটেক্সিলেট রক্তপাতের ঝুঁকি বাড়ায় এবং তা গুরুতর এবং কিছু ক্ষেত্রে প্রাণঘাতী রক্তপাত ঘটাতে পারে। ডাবিগাট্রান এটেক্সিলেট দ্বারা চিকিৎসা করা-রোগীদের মধ্যে যারা নিউরাক্সিয়াল অ্যানাস্থেসিয়া গ্রহণকারী অথবা যাদের স্পাইনাল পান্‌চার চলমান তাদের এপিডিউরাল অথবা স্পাইনাল হেমাটোমা দেখা দিতে পারে। এই হেমোটোমাগুলির ফলে দীর্ঘমেয়াদী বা স্থায়ী পক্ষাঘাত হতে পারে। যান্ত্রিক কৃত্রিম ভালভের রোগীদের ক্ষেত্রে ডাবিগাট্রান এটেক্সিলেট ব্যবহার প্রতিনির্দেশিত। পি-জিপি ইন্ডিউসার্স (যেমনঃ রিফাম্পিন)-এর সাথে ডাবিগাট্রান এটেক্সিলেট-এর সহবর্তী ব্যবহার ডাবিগাট্রান-এর এক্সপোজার হ্রাস করে এবং সাধারণত পরিহার করা উচিত। ট্রিপল-পজেটিভ অ্যান্টিফোসফোলিপিড সিন্ড্রোমে আক্রান্ত রোগীদের জন্য, ডাবিগাট্রান এটেক্সিলেট দ্বারা চিকিৎসায় প্রম্বোসিসের ঝুঁকি বাড়ে।

মাত্রাধিক্যতা

দুর্ঘটনাজনিত মাত্রাধিক্যতা রক্তক্ষরণজনিত জটিলতা সৃষ্টি করতে পারে। রক্তক্ষরণজনিত জটিলতার ক্ষেত্রে, যথাযথ ক্লিনিকাল সহায়তা শুরু করতে হবে, ডাবিগাট্রান এটেক্সিলেট দ্বারা চিকিৎসা বন্ধ করা উচিত, এবং রক্তপাতের উৎস অনুসন্ধান করা উচিত। একটি নির্দিষ্ট বিপরীতমুখী এজেন্ট (ইডারুসিজুম্যাব) আছে।

থেরাপিউটিক ক্লাস

Anti-coagulants, Anti-platelet drugs, Fibrinolytics (Thrombolytics)

সংরক্ষণ

শুষ্ক স্থানে অনধিক ৩০°সে. তাপমাত্রায় সংরক্ষণ করুন। আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন।