Tablet

ফিমাস্টিন ট্যাবলেট

১ মি.গ্রা.
Unit Price: ৳ 8.03 (3 x 10: ৳ 240.90)
Strip Price: ৳ 80.30
This medicine is unavailable

নির্দেশনা

এস্‌ট্রায়ল নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • নিম্ন ইউরোজেনিটাল নালীর অ্যাট্রফি যা কিনা ইস্ট্রোজেন স্বল্পতার কারনে হয়ে থাকে। বিশেষভাবে-ভ্যাজাইনা এবং নিম্নাঙ্গের শুষ্কতা এবং চুলকানো প্রতিরোধে ভ্যাজাইনা এবং নিম্ন মূত্রনালীর পুনঃপ্রদাহ প্রতিরোধে ডিজইউরিয়া এবং মৃদু ইউরিনারি ইনকন্টিনেন্স।
  • অস্ত্রোপচারের পূর্বে এবং পরে মেনোপোজ পরবর্তীকালীন মহিলা যাদের ভ্যাজিনাল অস্ত্রোপচার।
  • ক্লাইমেট্রিক সিমপ্‌টম যেমন- হট ফ্লাশ এবং রাতে ঘামা।
  • অনিশ্চিত গ্রীবাসমন্ধীয় সেরামের ক্ষেত্রে রোগ নির্ণয় সহায়ক হিসেবে।
  • গ্রীবাসমন্ধীয় সমস্যাজনিত বন্ধ্যাত্।

ফার্মাকোলজি

এস্‌ট্রায়ল স্বাভাবিক ভাবেই মেয়েদের শরীরে বিদ্যমান। এস্‌ট্রায়ল, ভ্যাজাইনাল পিএইচ-কে স্বাভাবিক মাত্রায় রাখতে সাহায্য করে এবং এভাবে ভ্যাজাইনার স্বাভাবিক মাইক্রোফ্লোরা এবং পিএইচ এর মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে। ফলশ্রুতিতে এটি সংক্রমণ এবং প্রদাহের বিরুদ্ধে ভ্যাজাইনাল এপিথেলিয়াল কোষের প্রতিরোধী ক্ষমতা বাড়িয়ে দেয়। অন্যান্য ইস্ট্রোজেনের তুলনায়, এস্‌ট্রায়ল  সময় কার্যকর থাকে। মেনোপোজ স্বাভাবিক বা অপারেশনের পর) এর বছরগুলোর আগে বা পর পরই, এস্‌ট্রায়ল স্বল্পতা জনিত লক্ষণ এবং সৃষ্ট সমস্যা নিরসনে ব্যবহার করা যেতে পারে। এস্‌ট্রায়ল বিশেষভাবে ইউরোজেনিটাল লক্ষণসমূহ নিরাময়ে ব্যবহৃত হয়ে থাকে।

মাত্রা ও সেবনবিধি

সারাদিনের মোট ওষুধ সেবনের মাত্রা একবারে সেবন করা জরুরী। খাবারের পূর্বে বা পরে এ ওষুধ সেবন করা যায়।
  • নিম্ন মূত্র এবং জননেন্দ্রীয় নালীর শীর্ণতার ক্ষেত্রে: ১ম সপ্তাহগুলোতে প্রতিদিন ৪-৮ মি.গ্রা. করে এর পর লক্ষণ সমূহের বিবেচনায় ধীরে ধীরে কমবে, যতদিন না ওষুধের সেবন মাত্রা স্বাভাবিক মাত্রায় (যেমন- ১-২ মি.গ্রা. করে প্রতিদিন) না পৌঁছায়।
  • অস্ত্রোপচারের পূর্বে এবং পরে মেনোপোজ পরবর্তীকালীন মহিলা যাদের ভ্যাজিনাল অস্ত্রোপচার অস্ত্রোপচারের ২ সপ্তাহ পূর্ব থেকে দিনে ৪-৮ মি.গ্রা. করে এবং পরবর্তী ২ সপ্তাহে দৈনিক ১-২ মি.গ্রা. করে।
  • ক্লাইমেট্রিক সিমপ্‌টম যেমন- হট ফ্লাশ এবং রাতে ঘামা ১ম সপ্তাহগুলোতে ৪-৮ মি.গ্রা. করে এবং ধীরে ধীরে মাত্রা কমবে। মেইনটেইনেন্স থেরাপির জন্য ওষুধের সর্বনিম্ন কার্যকর মাত্রা ব্যবহার করতে হবে।
  • অনিশ্চিত গ্রীবাসমন্ধীয় সেরামের ক্ষেত্রে রোগ নির্ণয় সহায়ক হিসেবে পরবর্তী স্মিয়ারের ৭ দিন পূর্ব থেকে দৈনিক ২-৪ মি.গ্রা. করে।
  • গ্রীবাসমন্ধীয় সমস্যাজনিত বন্ধ্যাত্ব সাধারণভাবে রজঃচক্রের ৬-১৫ দিন দৈনিক ১-২ মি.গ্রা. করে। কারো কারো ক্ষেত্রে দৈনিক ১ মি.গ্রা. মাত্রাই যথেষ্ট। আর কারো কারো জন্য দৈনিক ৮ মি.গ্রা. পর্যন্ত প্রয়োজন হতে পারে। সে কারনে প্রতি মাসেই ওষুধের মাত্রা বাড়াতে হয় যতদিন পর্যন্ত না সার্ভাইকাল মিউকাসের ক্ষেত্রে সর্বোচ্চ প্রভাব পরিলক্ষিত না হয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

এরকম নির্দেশনা রয়েছে যে, এসট্রায়ল সহকারে কিছু সংখ্যক করটিকোস্টেরয়েডস এর ফার্মাকোলজিক ইফেক্ট-কে বাড়িয়ে দেয়। প্রয়োজন হলে করিটিকোস্টেরয়েডস এর মাত্রা কমিয়ে দিতে হবে। এছাড়াও অন্যান্য এসট্রোজেন এবং মুখে ব্যবহৃত জন্ম নিরোধক বড়ি এর ক্ষেত্রে নির্দেশনা পাওয়া গেছে যে একটিভেটেড চারকোল, বারবিচুরেটস্‌ , হাইডানটোইনস এবং রিফামপিসিন এসট্রায়ল এর কাযর্ম তা কমিয়ে দিতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

অতি মাত্রায় এ ওষুধ ব্যবহার এর ফলে স্তন পেশিতে টান টান ভাব বা ব্যথা, বমি বমিভাব, ফ্লুইড জমা হওয়া এবং সারভাইবাল হাইপারসিক্রেশন সংক্রান্ত সমস্যা কখনো কখনো হতে পারে। মাথাব্যথা, উচ্চ রক্তচাপ, পায়ের পেশিতে টান এবং দৃষ্টিজনিত সমস্যা খুবই নগন্য দেখা যায়। সাধারণত, এই সকল সমস্যা সমূহ এক সপ্তাহ ব্যবহার এর পর আর দেখা যায় না। স্তন বৃদ্ধি হওয়া, ভ্যাজাইনাল কেনডিডিয়াসিস, ভ্যাজাইনাল ব্লিডিং প্যাটর্ন-এ পরিবর্তন, বমি, পাকস্থলী এর পেশিতে টান, কোলিস্ট্যাটিক জন্ডিস, কোলাঅ্যাজমা অথবা মেলঅ্যাজমা, ইরাইথ্রিমা মালটিফরম, ইরাথ্রিমা নডোসাম, হেমোরেজিক ইরাপশন, মানসিক বিষন্নতা, শারীরিক ওজন কমে যাওয়া বা বৃদ্ধি পাওয়া, ইডিমা, যৌন ক্ষমতার পরিবর্তন।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এস্‌ট্রায়ল প্রেগনেন্সীতে লির্দেশিত নয়। সুনির্দিষ্ট কারণ থাকলেই কেবল স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে কারণ, এস্‌ট্রায়ল মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয় এবং ইহা দুগ্ধ উৎপাদন কমিয়ে দেয়।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Infertility, Drugs for menopausal symptoms: Hormone replacement therapy, Female Sex hormones

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।