Tablet

এটিভি ইজি ট্যাবলেট

Pack Image
২০ মি.গ্রা.+১০ মি.গ্রা.
Unit Price: ৳ 15.00 (3 x 10: ৳ 450.00)
Strip Price: ৳ 150.00
Also available as:

নির্দেশনা

প্রাথমিক হাইপারলিপিডেমিয়া: ইহা উচ্চ মাত্রায় মোট কোলেস্টেরল (টোটাল-সি), লো-ডেনসিটি লিপোপ্রোটিন কোলেস্টেরল (এলডিএল-সি), অ্যাপোলিপোপ্রোটিন বি (অ্যাপো বি), ট্রাইগ্লিসারাইডস (টিজি) এবং নন-হাই-ডেনসিটি লিপোপ্রোটিন কোলেস্টেরল কমানোর জন্য (নন-এইচডিএল-সি) এবং উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিন কোলেস্টেরল (এইচডিএল-সি) বৃদ্ধি করার জন্য প্রাথমিক (হেটেরোজাইগাস ফ্যামিলিয়াল এবং নন-ফ্যমিলিয়াল) হাইপারলিপিডেমিয়া বা মিশ্র হাইপারলিপিডেমিয়া রোগীদের জন্য নির্দেশিত।

হোমোজাইগাস ফ্যামিলিয়াল হাইপারকোলেস্টেরোলেমিয়া: ইহা অন্যান্য লিপিড-হ্রাসকারী চিকিৎসা (যেমন, এলডিএল অ্যাফেরিসিস) সাথে সংযোজন হিসেবে ফ্যামিলিয়ার হাইপারকোলেস্টেরোলেমিয়া রোগীদের মধ্যে উচ্চ মাত্রায় টোটাল-সি এবং এলডিএল-সি হ্রাসের জন্য নির্দেশিত।

বিবরণ

এটরভাটাটিন যা একটি ৩-হাইড্রক্সি-৩-মিথাইলান্টারাইল-কোএনজাইম এ (এইচএমজি-কোএ) রিডাক্টেস ইনহিবিটর এবং ইলেটিমিব যা অস্ত্রের কোলেস্টেরল এবং ফাইটোস্টেরল শোষণের একটি সিলেক্টিভ ইনহিবিটর।

মাত্রা ও সেবনবিধি

ইহার ডোজ দৈনিক ১০/১০ মি.গ্রা. থেকে ৮০/১০ মি.গ্রা. পর্যন্ত। প্রস্তাবিত প্রারম্ভিক ডোজ হল প্রতিদিন ১০/১০ মি.গ্রা. বা ২০/১০ মি.গ্রা.। দিনের যে কোন সময় খাবারের সাথে বা ছাড়াই একক ডোজ হিসেবে দেওয়া যেতে পারে। যেসব রোগীদের এলডিএল-সি (৫৫%-এর বেশি) অধিক পরিমানে হ্রাসের প্রয়োজন তাদের জন্য প্রস্তাবিত প্রারম্ভিক ডোজ হল দৈনিক ৪০/১০ মি.গ্রা.। ইহা গ্রহণ শুরু করার পর এবং / অথবা টাইট্রেশনের পরে, লিপিডের মাত্রা ২ বা তার বেশি সপ্তাহের মধ্যে বিশ্লেষণ করা উচিত এবং সেই অনুযায়ী ডোজ সামগ্রস্য করা উচিত।

হোমোজাইগাস মিলিয়া হাইপারকোলেস্টেরোলেমিয়া রোগীদের ক্ষেত্রে: হোমোজাইগাস ফ্যামিলিয়াল হাইপারকোলেস্টেরোলেমিয়া রোগীদের ক্ষেত্রে এর ডোজ প্রতিদিন ৪০/১০ মি.গ্রা. বা ৮০/১০ মি.গ্রা.। এই রোগীদের অন্যান্য লিপিড হ্রাসকারী চিকিৎসার (যেমন, এলডিএল অ্যাফেরেসিস) সংযোজন হিসাবে ব্যবহার করা উচিত বা যদি এই ধরনের চিকিৎসা যখন সহজলভ্য না থাকে।

হেপাটিক প্রতিবন্ধকতাযুক্ত রোগীদের ক্ষেত্রে: যেসব রোগীদের সক্রিয় লিভার রোগ রয়েছে অথবা যাদের হেপাটিক ট্রান্সঅ্যামাইনেজা ক্রমাগত উচ্চমাত্রায় থাকে সেসব রোগীদের ক্ষেত্রে ইহা নির্দেশিত নয়।

কিডনি প্রতিবন্ধকতাযুক্ত রোগীদের ক্ষেত্রে: পূর্বে কিডনি বৈকল্যের ইতিহাস, স্ট্যাটিন-সম্পর্কিত মায়োপ্যাথির জন্য একটি ঝুঁকির কারণ হতে পারে। এই রোগীদের কঙ্কাল পেশীর প্রভাব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা প্রয়োজন। কিডনি প্রতিবন্ধকতাযুক্ত রোগীদের ক্ষেত্রে এর ডোজ সামঞ্জস্যের প্রয়োজন নেই।

ঔষধের মিথষ্ক্রিয়া

স্ট্যাটিনের সাথে চিকিৎসার সময় মায়োপ্যাথির ঝুঁকি বৃদ্ধি পায়। যদি ফাইব্রিক অ্যাসিড ডেরিভেটিভস, নিয়াসিনের লিপিড-সংশোধনকারী ডোজ, সাইক্লোস্পোরিন বা শক্তিশালী। ( সিওয়াইপি3A4) ইনহিবিটরস (যেমন ক্ল্যারিথ্রোমাইসিন, এইচআইভি প্রোটিজ ইনহিবিটরস এবং ইনট্রাকোনাজোল) এর সাথে একযোগে ব্যবহার করা হয়। সাইক্লোস্পোরিনের সাথে এই কম্বিনেশনের সহ পরিচালনা এড়ানো উচিত। মায়োপ্যাথি / র‍্যাবডোমায়োলাইসিস এর ঝুঁকি বাড়ার কারণে যখন এইচএমজি কো এ রিডাক্টেস ইনহিবিটরগুলিকে জেমফাইব্রোজিলের সাথে একত্রিত করা হয়, তখন জেমফাইব্রোজিলের সাথে এর একযোগে ব্যবহার এড়ানো উচিত। নিয়াসিনের সাথে এর ব্যবহার করা হলে কঙ্কালের পেশীর প্রভাবের ঝুঁকি বাড়াতে পারে। ডিগক্সিন গ্রহণকারী রোগীদের যথাযথভাবে পর্যবেক্ষণ করা উচিত। ইহা গ্রহণকারী মহিলাদের জন্য গর্ভনিরোধক নির্বাচন করার সময় নরেথিনড্রোন এবং ইথিনাইল এক্সট্রাডিগুলের জন্য AUC মান বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা উচিত। কোলচিসিনের সাথে এর নির্ধারণ করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত। যদি ইহা ওয়ারফারিনের সাথে দেয়া হয়, আন্তর্জাতিক নর্মালাইজড রেশিও (আই এন আর) যথাযথভাবে পর্যবেক্ষণ করা উচিত।

প্রতিনির্দেশনা

যেসব রোগীদের সক্রিয় লিভার রোগ রয়েছে অথবা যাদের হেপাটিক ট্রান্সঅ্যামাইনেজ ক্রমাগত উচ্চমাত্রায় থাকে সেসব রোগীদের ক্ষেত্রে ইহা নির্দেশিত নয়। এই প্রিপারেশনের যে কোনো উপাদানের প্রতি সংবেদনশীলতা থাকলে ইহা নির্দেশিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হল র‍্যাবডোমায়োলাইসিস, মায়োপ্যাথি, লিভার এনজাইমের অস্বাভাবিকতা, মায়ালজিয়া, পেটে ব্যথা, হেপাটিক এনজাইম বৃদ্ধি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা (গর্ভাবস্থা ক্যাটাগরি এক্স): ইহা গর্ভবর্তী বা গর্ভবতী হতে পারে এমন মহিলাদের ক্ষেত্রে নির্দেশিত নয়।

নার্সিং মা: স্তন্যপান করানো শিশুদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সম্ভাবনার কারণে, এই প্রিপারেশন গ্রহণকারী মহিলাদের বুকের দুধ খাওয়ানো উচিত নয়।

সতর্কতা

এই কম্বিনেশনটি কলচিসিনের সাথে নির্দেশনার সময় সতর্কতা অবলম্বন করা উচিত। যেসব রোগীর মায়োপ্যাথির সম্ভাবনা থাকে বা র‍্যাবডোমারোলাইসিসের সেকেন্ডারি রেনাল ব্যর্থতার বিকাশের ঝুঁকির কারণ রয়েছে তাদের ক্ষেত্রে এই থেরাপি অস্থায়ীভাবে স্থগিত বা বন্ধ করা উচিত।

লিভার এনজাইম: এই ট্যাবলেটের এর সাথে থেরাপি শুরু করার আগে লিভার এনজাইম পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয় এবং ক্লিনিক্যালি পুনরাবৃত্তি হিসাবে নির্দেশিত। এর সাথে চিকিৎসার সময় যদি গুরুতর লিভারের ক্ষতির ক্লিনিক্যাল লক্ষণ দেখা দেয় এবং/অথবা হাইপারবিলিরুবিনেমিয়া বা জন্ডিসের লক্ষণ দেখা দেয়, অবিলম্বে থেরাপি বন্ধ করতে হবে। যদি একটি বিকল্প এটিওলেজি পাওয়া না যায় তাহলে ইহা পুনরায় চালু করা যাবে না।

এন্ডোক্রাইন ফাংশন: যদি এর সাথে একযোগে এমন ঔষধ ব্যবহার করা হয় যা অন্তসত্ত্বা স্টেরয়েড হরমোনের মাত্র বা কার্যকলাপ হ্রাস করতে পারে, সেসব ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত, যেমন কিটোকোনাজল, স্পিরোনোল্যাকটোন এবং সিমেটিডিন।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

পেডিয়াট্রিক ব্যবহার: শিশু রোগীদের মধ্যে নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

জেরিয়াট্রিক ব্যবহার: জেরিয়াট্রিক রোগীদের ক্ষেত্রে, এর ডোজ সামঞ্জস্যের প্রয়োজন নেই।

মাত্রাধিক্যতা

এর অতিরিক্ত মাত্রার কোনো নির্দিষ্ট চিকিৎসার সুপারিশ করা যায় না। অতিরিক্ত মাত্রা গ্রহণ করে থাকলে, রোগীর লক্ষণগতভাবে চিকিৎসা করা উচিত এবং প্রয়োজন অনুসারে সহায়ক ব্যবস্থা গ্রহণ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Other lipid regulating drugs

সংরক্ষণ

৩০° সে. তাপমাত্রার উপরে সংরক্ষণ করবেন না। শুকনো স্থানে রাখুন। আলো থেকে দূরে এবং শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of ATV Eze 20 mg Tablet Pack Image: ATV Eze 20 mg Tablet