নির্দেশনা

সারটাকোনজল ক্রীম ১২ বছর এবং তার উপরের বয়সে ইন্টার-ডিজিটাল টিনিয়া পেডিস ও অন্যান্য টাপিক্যাল ফাংগাল ইনফেকশন-এ আক্রান্ত রোগীদের জন্য নির্দেশিত যা ট্রাইকোফাইটন রুবরাম, ট্রাইকোফাইটন মেন্টাগ্রোফাইটস ও এপিডার্মাটোফাইটন ফ্লোকোেসাম।

ফার্মাকোলজি

সারটাকোনজল একটি অ্যান্টিফাংগাল যেটি ইমিডাজোল শ্রেণীর অন্তর্ভুক্ত। এটি সাইটোক্রোম P450 নির্ভরশীল আরগোস্টেরল সংশ্লেষণকে বাধা প্রদান করার মাধ্যমে কাজ করে থাকে। আরগোস্টেরল হচ্ছে ফানগাস-এর সেল মেমব্রেন-এর একটি অন্যতম প্রধান উপাদান। এই উপাদানের অভাবে কোষের সাইটোপ্লাজমের মূল উপাদান ছিদ্র পথে বেরিয়ে যাওয়ার মাধ্যমে ফানগাস-এর কোষের ক্ষতিসাধন হয়।

মাত্রা ও সেবনবিধি

ইন্টার-ডিজিটাল টিনিয়া পেডিস-এর ক্ষেত্রে সারটাকোনজল ক্রীম দিনে দুই বার করে ৪ সপ্তাহের জন্য ব্যবহার করতে হবে। আক্রান্ত পায়ে পর্যাপ্ত পরিমাণ সারটাকোনজল ক্রীম লাগাতে হবে যেন তা আক্রান্ত পায়ের আঙ্গুলের মধ্যবর্তী স্থান এবং তার পার্শ্ববর্তী স্থান উভয় ত্বককে আবৃত করে। এটি চোখ, মুখ এবং যোনীপথে ব্যবহার করা যাবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

সারটাকোনাজল ক্রীম এর সাথে অন্যান্য ওষুধের কোন প্রতিক্রিয়া আছে কিনা তা পরীক্ষা করা হয়নি।

প্রতিনির্দেশনা

যাদের সারটাকোনাজল নাইট্রেট অথবা এর কোন উপাদান অথবা ইমিডাজোল গ্রুপের কোন ওষুধের প্রতি জানা অথবা সন্দেহজনক সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে সারটাকোনাজল ক্রীম প্রতি নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্লিনিক্যাল ট্রায়ালে প্রাপ্ত কমন পার্শ্বপ্রতিক্রিয়া হল কন্টাক্ট ডার্মাটাইটিস, শুষ্ক ত্বক, ত্বকে জ্বালাপোড়া, প্রয়োগের স্থানে ব্যথা হওয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবর্তী মহিলাদের উপর সারটাকোনজল ক্রীমের কোন পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা তার কোন পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি। সারটাকোনজল ক্রীম গর্ভবতী মহিলাদের তখনই দেওয়া যাবে যখন এর প্রয়োজনীয়তা ঝুঁকির চেয়েও বেশি হবে। সারটাকোনাজল ক্রীম মাতৃদুগ্ধে নিঃশেষিত হয় কিনা তা জানা যায়নি। এক্ষেত্রে দেয়ার আগে সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কতা

সারটাকোনজল ক্রীম শুধুমাত্র ত্বকে ব্যবহারের জন্য। যদি অস্বস্তি অনুভূত হয় তবে ব্যবহার বন্ধ করতে হবে এবং উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। যাদের এজোল গ্রুপের অ্যান্টিফাংগাল ওষুধে সংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।

মাত্রাধিক্যতা

সারটাকোনাজল ক্রীমের মাত্রাধিক্যতা নিয়ে কোন প্রতিবেদন নেই।

থেরাপিউটিক ক্লাস

Drugs used in Vaginal and Vulval condition, Imidazole antifungal agent

সংরক্ষণ

শিশুদের নাগালের বাইরে রাখুন। আলো থেকে দূরে, ২৫°সে. তাপমাত্রার নিচে ও শুষ্কস্থানে রাখুন।