Dispersible Tablet

অ্যালকানন ডিটি ট্যাবলেট

Pack Image
১০০০ মি.গ্রা.
Unit Price: ৳ 30.00 (3 x 4: ৳ 360.00)
Strip Price: ৳ 120.00

নির্দেশনা

অ্যালকানন ডিটি অস্টিওআর্থাইটিস এবং রিউমাটয়েড আর্থাইটিসের লক্ষণ এবং উপসর্গগুলির তীব্র এবং দীর্ঘস্থায়ী চিকিৎসার জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

নাবুমেটন হল একটি নন- স্টেরয়ডাল এন্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ (এনএসএআইডি) যা ফার্মাকোলজিক গবেষণায় এন্টি ইনফ্ল্যামেটরি, অ্যানালজেসিক এবং এন্টিপাইরেটিক বৈশিষ্ট্য প্রদর্শন করে। অন্যান্য নন-স্টেরয়েডাল এন্টি-ইনফ্ল্যামেটরি এজেন্টগুলির মতো, এর কাজের পদ্ধতি জানা যায়নি; যদিও, এর এন্টি-ইনফ্ল্যামেটরি প্রভাবের সাথে প্রোস্টাগ্ল্যান্ডিন সংশ্লেষণকে প্রতিরোধ করার ক্ষমতা থাকতে পারে। প্যারেন্ট যৌগ হল একটি প্রোড্রাগ, যার সক্রিয় উপাদান হল ৬-মেথক্সি-২-ন্যাফথাইল্যাসেটিক এসিড (৬এমএনএ) ইহা প্রোস্টাগ্লান্ডিন সংশ্লেষণের একটি শক্তিশালী প্রতিরোধক যা হেপাটিক বায়োট্রান্সফরমেশনের মধ্য দিয়ে যায়।

মাত্রা ও সেবনবিধি

নাবুমেটন ৫০০ মি.গ্রা. ও ৭৫০ মি.গ্রা. ট্যাবলেটঃ মুখে সেবা

নাবুমেটন ১০০০ মি.গ্রা. ট্যাবলেটঃ একটি ট্যাবলেট এক গ্লাস (২৫০ মি.লি) বিশুদ্ধ খাবার পানিতে ভালোভাবে মিশিয়ে সেবন করুন।

অস্টিওআর্থাইটিস ও রিউমাটয়েড আর্থাইটিস: খাবারের সাথে বা খাবার ছাড়া একটি ১০০০ মিলিগ্রামের প্রাথমিক ডোজ হিসাবে নেওয়া যেতে পারে। কিছু রোগী প্রতিদিন ১৫০০ মিলিগ্রাম থেকে ২০০০ মিলিগ্রামের ডোজ থেকে আরও লক্ষণীয় উপকার পেতে পারে। নাবুমেটন একবার বা দুইবার দৈনিক ডোজে দেওয়া যেতে পারে। প্রতিদিন ২০০০ মিলিগ্রামের বেশি ডোজ পরীক্ষা করা হয়নি। দীর্ঘস্থায়ী চিকিৎসার জন্য সর্বনিম্ন কার্যকর ডোজ সেবন করা উচিত। মাঝারি বা গুরুতর অসম কার্যকর কিডনীর রোগীদের জন্য নাবুমেটন প্রেসক্রাইব করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

মাঝারি বা গুরুতর কিডনীর অসম কার্যকারিতা: যেসব রোগীদের মাঝারি বা গুরুতর কিডনীর অসম কার্যকারিতা রয়েছে তাদের জন্য নাবুমেটন এর সর্বোচ্চ প্রাথমিক ডোজ প্রতিদিন একবার করে যথাক্রমে ৭৫০ মিলিগ্রাম বা ৫০০ মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয়। মাঝারি বা গুরুতর অসম কার্যকর কিডনীর রোগীদের কিডনীর কার্যকারিতা সতর্কতার সাথে পর্যবেক্ষণের পরে, দৈনিক ডোজ যথাক্রমে ১৫০০ মিলিগ্রাম এবং ১০০০ মিলিগ্রাম পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে।

শিশু, কিশোর ও বয়ঃসন্ধিকালীন ব্যবহার: শিশু-কিশোরদের ক্ষেত্রে নাবুমেটন এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

পরীক্ষা থেকে প্রাপ্ত যে এনএসএআইডির এসিই ইনহিবিটারগুলির এন্টিহাইপারটেনসিভ প্রভাবকে হ্রাস করতে পারে। এসিই ইনহিবিটরের সাথে একযোগে এনএসএআইডি গ্রহণকারী রোগীদের ক্ষেত্রে এই মিথস্ক্রিয়াটি বিবেচনা করা উচিত।

প্রতিনির্দেশনা

অতি সংবেদনশীলতা।
এনএসএআইডি ঘটিত হাঁপানি, ছত্রাক বা অন্যান্য এলার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে।

পার্শ্ব প্রতিক্রিয়া

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল: ডায়রিয়া, ডিসপেপসিয়া, পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা, বমি বমি ভাব, পসিটিভ স্টুল গোয়াইক, শুষ্ক মুখ, গ্যাস্ট্রাইটিস, স্টোমাটাইটিস, বমি

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র: মাথা ঘোরা, মাথাব্যথা, ক্লান্তি, তীব্র ঘাম, অনিদ্রা, বিষণ্ণতা, তন্দ্রা

ডার্মাটোলজিক: প্রুরিটাস, ফুসকুড়ি

বিশেষ ইন্দ্রিয়: টিনিটাস

বিবিধ: এডিমা

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা ক্যাটাগরি সি। গর্ভবর্তী মহিলাদের নিয়ে কোন পর্যাপ্ত, সুনিয়ন্ত্রিত গবেষণা নেই। তাই গর্ভাবস্থায় সেবন করা উচিত যদি জরুরী ভাবে প্রয়োজন হয়। মানব ভ্রূণের কার্ডিওভাস্কুলার সিস্টেমে প্রোস্টাগ্ল্যান্ডিন-সংশ্লেষণ-নিরোধক ওষুধের পরিচিত প্রভাবের কারণে (বন্ধ ডাক্টাস আর্টেরিওসাস) গর্ভাবস্থায় তৃতীয় ত্রৈমাসিকে নাবুমেটন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না। স্তন্যদানকালে নবজাতকের উপর প্রোস্টাগ্ল্যান্ডিন-সংশ্লেষণ-নিরোধক এর সম্ভাব্য প্রতিকূল প্রভাবের কারণে স্তন্যদানকারী মায়েদের নাবুমেটন সেবন করা উচিৎ নয়।

সতর্কতা

এনএসএআইডি'র একটি শ্রেণী হিসেবে প্রাণীদের উপর দীর্ঘমেয়াদী গবেষণা থেকে প্রাপ্ত যে এটি রেনাল প্যাপিলারি নেক্রোসিস এবং অন্যান্য অস্বাভাবিক রেনাল প্যাথলজির সাথে যুক্ত। এনএসএআইডি'র সাথে যুক্ত রেনাল বিষাক্ততার দ্বিতীয় রূপটি এমন রোগীদের দেখা যায় যাদের রেনাল এর রক্ত প্রবাহ বা রক্তের পরিমাণ হ্রাস পায়, এবং যেখানে রেনাল প্রোস্টাগ্লান্ডিন রেনাল পারফিউশন রক্ষনাবেক্ষণে সহায়ক ভূমিকা পালন করে। এই রোগীদের ক্ষেত্রে এনএসএআইডি প্রয়োগের ফলে প্রোস্টাগ্ল্যান্ডিন সংশ্লেষণে ডোজ এর উপর ভিত্তি করে হ্রাস ঘটে এবং দ্বিতীয়ত, রেনাল এর রক্ত প্রবাহ হ্রাস পায় যা রেনাল কে ক্ষতিগ্রস্থ করতে পারে। এই প্রতিক্রিয়ার সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা রোগীরা হলেন ইমপেইয়ার্ড রেনাল ফাংশন, হার্ট ফেইলিওর, লিভারের অসম কার্যকারিতা, মূত্রবর্ধক গ্রহণকারী এবং বয়স্ক ব্যক্তিরা চিকিৎসাপূর্ণ অবস্থায় রোগী আরোগ্য লাভ করলে এনএসএআইডি থেরাপি বন্ধ করতে হবে।

মাত্রাধিক্যতা

তীব্র এনএসএআইডি'র ওভারডোজের পরে লক্ষণগুলি সাধারণত অলসতা, তন্দ্রা, বমি বমি ভাব এবং এপিগ্যাস্ট্রিক ব্যথার মধ্যে সীমাবদ্ধ থাকে, যা সাধারণত সঠিক ঘরের মাধ্যমে ভালো হয়। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাত ঘটতে পারে। উচ্চ রক্তচাপ, তীব্র রেনাল ফেইলর, শ্বাসকষ্ট এবং কোমা হতে পারে, কিন্তু তা বিরল। এনএসএআইডি'র থেরাপিউটিক ইনজেকশনের সাথে এনাফিল্যাকটয়েড প্রতিক্রিয়া রিপোর্ট করা হয়েছে, যা অতিমাত্রার কারণে ঘটতে পারে।

এনএসএআইডি'র ওভারডোজের পরে রোগীদের লক্ষণীয় এবং সহায়ক যত্ন দ্বারা পরিচালিত হওয়া উচিত। কোন নির্দিষ্ট প্রতিষেধক নেই। ইমেসিস সাথে / অথবা এক্টিভেটেড চারকোল (প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ৮০ থেকে ১০০ গ্রাম এবং শিশুদের ক্ষেত্রে ১ থেকে ২ গ্রাম/কেজি), সাথে/অথবা অসমোটিক ক্যাথারটিক নির্দেশিত হতে পারে যদি সেবনের ৪ ঘন্টার মধ্যে লক্ষণগুলো দেখা যায় বা ডোজের মাত্রা বেশি থাকে (সাধারণ ডোজের ৫ থেকে ১০ গুণ)। উচ্চ প্রোটিন বাইন্ডিং এর কারণে জোরপূর্বক মূত্রাশয়, প্রস্রাবের ক্ষারীয়করণ, হেমোডায়ালাইসিস বা হিমোপারফিউশন কার্যকর নাও হতে পারে।

স্ট্যান্ডার্ড ইমাজেন্সি ট্রিটমেন্টের (যেমন, এক্টিভেটেড চারকোল, গ্যাষ্ট্রিক ল্যাভেজ, আইভি এইচ২-ব্লকার ইত্যাদি) দীর্ঘমেয়াদী সিক্যুয়েল ছাড়াই ২৫ গ্রাম পর্যন্ত অ্যালকানন ডিটি-এর ওভারডোজ পাওয়া গিয়েছে।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Osteoarthritis, Drugs used for Rheumatoid Arthritis

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ঠা স্থানে রাখুন সব ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

রাসায়নিক গঠন

Molecular Formula : Molecular Formula of Nabumetone
Chemical Structure : C15H16O2
Pack Image of Alkanon DT 1000 mg Tablet Pack Image: Alkanon DT 1000 mg Tablet