Capsule

লিনজেলা ক্যাপসুল

Pack Image
৭২ মাইক্রো গ্রাম
Unit Price: ৳ 40.00 (2 x 10: ৳ 800.00)
Strip Price: ৳ 400.00
Also available as:

নির্দেশনা

লিনজেলা গুয়ানাইলেট সাইক্লেজ-সি এগোনিস্ট যা প্রাপ্ত বয়স্কদের নিম্নলিখিত চিকিৎসায় নির্দেশিত:
  • কোষ্ঠকাঠিন্য সহ ইররিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস-সি)
  • ক্রনিক ইডিয়োপ্যাথিক কন্সটিপেশন (সিআইসি)

উপাদান

প্রতিটি ক্যাপসুলে রয়েছে ০.০৯% লিনাক্লোটাইড পিলেটস যা লিনাক্লোটাইড আইএনএন ৭২ মাইক্রোগ্রামের সমতুল্য।

ফার্মাকোলজি

লিনাক্লোটাইড মৌখিকভাবে সেবনীয়, গুয়ানাইলেট সাইক্লেজ ২সি এর পেপটাইড এগোনিস্ট যা জ্বালাময়ী অস্ত্রের লক্ষণসমূহের চিকিৎসায় ব্যবহার করা হয়।

ফার্মাকোকাইনেটিক্স: উচ্চ চর্বিযুক্ত সকালের নাস্তা খাওয়ার পরে লিনাক্রোটাইড খেলে খালি পেটে খাওয়ার তুলনায় নরম মল এবং মল ত্যাগের প্রবণতা বেড়ে যায়। লিনাক্লোটাইড খাওয়ার ৩০ মিনিট পূর্বে খালি পেটে সেবনীয়।

ফার্মাকোডাইনেমিক্স: মৌখিকভাবে সেবনের পরে লিনাক্লোটাইড খুব অল্প মাত্রায় শোষিত হয়। মৌখিকভাবে ১৪৫ মাইক্রোগ্রাম বা ২৯০ মাইক্রোগ্রাম খাওয়ার পরে রক্তরসে লিনাক্লোটাইড ঘনত্ব এবং এর সক্রিয় উপাদানের পরিমাণ মাত্রার নিচে থাকে। অতএব, সাধারণ ফার্মাকোকাইনেটিক্স প্যারামিটার যেমন এরিয়া আন্ডার দি কার্ভ (এইউসি), ম্যাক্সিমাম কন্সেনট্রেশন (সি ম্যাক্স), এবং হাফ-লাইফ (টি হাফ) পরিমাপ করা যায় না।

মুখে খাবার অনুমোদিত মাত্রার লিনাক্লোটাইড রক্তরস ঘনত্ব পরিমাপযোগ্য নয়, ক্লিনিক্যালি লিনাক্লোটাইড কোষে সরবরাহ হয় না।

লিনাক্লোটাইড পরিপাকতন্ত্রের মধ্যে টার্মিনাল টাইরোসিন মোইটির মাধ্যমে বিপাক হয়ে এর প্রধান এবং সক্রিয় উপাদানে পরিণত হয়। লিনাক্লোটাইড এবং এর মেটাবোলাইট উভয়ই অস্ত্রের লুমেনের মধ্যে ছোট্ট পেপটাইড এবং প্রাকৃতিক অ্যামিনো অ্যাসিডে পরিণত হয়।

সাত দিন ধরে প্রতিদিন একবার লিনাক্লোটাইড ২৯০ মাইক্রোগ্রাম খাওয়ানোর পরে ভরা পেটে এবং খালি পেটে মল নমুনায় সক্রিয় পেপটাইড পুনরুদ্ধার গড়ে প্রায় ৫% (খালি পেটে) এবং প্রায় ৩% (ভরা পেটে) এবং সমস্ত সক্রিয় মেটাবোলাইট হিসাবে দেখা যায়।

মাত্রা ও সেবনবিধি

কোষ্ঠকাঠিন্য সহ ইররিটেবল বাওয়েল সিনড্রোম: লিনাক্লোটাইড ২৯০ মাইক্রোগ্রাম ক্যাপসুল মৌখিকভাবে দিনে একবার। 

ক্রনিক ইডিয়োপ্যাথিক কন্সটিপেশন
: লিনাক্লোটাইড ১৪৫ মাইক্রোগ্রাম ক্যাপসুল মৌখিকভাবে দিনে একবার। রোগীর অবস্থা এবং সহনশীলতার উপর ভিত্তি করে ৭২ মাইক্রোগ্রাম ক্যাপসুল দিনে একবার ব্যবহার করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ঔষধের সাথে প্রতিক্রিয়া লিনজেলা এর সাথে কোনো ঔষধের প্রতিক্রিয়া নিয়ে গবেষণা করা হয়নি। মুখে খাওয়ার পর ঔষধের সিস্টেমিক এক্সপোজার এবং একটিভ মেটাবোলাইট অতি নগণ্য। লিনজেলা ইন-ভিট্রো গবেষণায় সাইটোক্রোম পি ৪৫০ এনজাইমের সাথে বিক্রিয়া করে না। এছাড়াও, লিনজেলা সাধারণ প্রবাহ এবং আপটেক ট্রান্সপোর্টারগুলোর সাথে বিক্রিয়া করে না (এফ্লাক্স ট্রান্সপোর্টার পি-গ্লাইকোপ্রোটিন সহ) এই ইন-ভিট্রো তথ্যের ভিত্তিতে সিওআইপি এনজাইম বা সাধারণ ট্রান্সপোর্টারগুলির সংশোধনের মাধ্যমে কোনও ঔষধের সাথে প্রতিক্রিয়া প্রত্যাশিত নয়।

প্রতিনির্দেশনা

লিনাক্লোটাইড নিম্নলিখিত ক্ষেত্রে প্রতিনির্দেশিতঃ
  • ৬ বছরের কম বয়স্কদের ক্ষেত্রে মারাত্মক পানিশূন্যতার ঝুঁকি থাকলে
  • যাদের সন্দেহজনক যান্ত্রিক পরিপাকত্বন্ত্রের বাঁধা আছে

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রতিকূল প্রতিক্রিয়া: ডায়রিয়া, পেটে ব্যথা, পেট ফাঁপা, ইউআরআই, মাথা ব্যথা, ভাইরাল গ্যাস্ট্রোএন্টারটাইটিস, সাইনোসাইটিস, পেটে স্ফীতি, মারাত্মক ডায়রিয়া ডিসপেসিয়া, মলত্যাগের অনিয়ম, জিইআরডি, বমি করা, ক্লান্তি।

পার্শ্ব প্রতিক্রিয়া: ডায়রিয়া, পেটে ব্যথা বা অস্বস্তি, গ্যাস, পেট ফুলে যাওয়া, বুকজ্বালা পোড়া, বমি করা, মাথা ব্যথা, ঠান্ডার লক্ষণগুলি যেমন নাক বন্ধ, হাঁচি বা সাইনাস ব্যথা, ফোলাভাব বা পেটে পূর্ণতা বা চাপ অনুভূতি (বিচ্ছিন্নতা)।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটাগরি সি। গর্ভকালীন সময়ে লিনাক্লোটাইড উচিত যখন সম্ভাব্য সুবিধা ভ্রূণের সম্ভাব্য ঝুঁকির তুলনায় বেশি হয়। মায়ের দুধে বিতরণ হয় কিনা তা অজানা; যদিও, অনুমোদিত ক্লিনিক্যাল মাত্রায় প্লাজমাতে লিনাক্লোটাইড এবং এর সক্রিয় উপাদান পরিমাপযোগ্য নয়।

সতর্কতা

বাচ্চাদের মধ্যে মারাত্মক পানিশূন্যতার ঝুঁকিঃ লিনজেলা ৬ বছরের নিচে প্রতিনির্দেশিত। ১৮ বছরের নিচে লিনজেলা এর সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত নয়। বাচ্চা ইঁদুরে (মানুষের বয়স প্রায় ০ থেকে ২৮ দিনের সমান) লিনজেলা জিসি-সি এগোনিজমের জন্য তরল নিঃসরণ বৃদ্ধি করে যার ফলে পানিশূন্যতার কারণে প্রথম ২৪ ঘন্টার মধ্যে মৃত্যু হয়। জিসি-সি-এর অস্ত্রের বহিঃপ্রকাশের কারণে, ৬ বছরের কম বয়সী রোগীদের ৬ বছরের বা তার বেশি বয়সী রোগীদের তুলনায় মারাত্মক ডায়রিয়া হওয়ার সম্ভাবনা বেশি এবং এর পরিণতি গুরুতর হতে পারে।

৬ বছর থেকে ১৮ বছরের কম বয়সীদের মধ্যে লিনজেলা ব্যবহার করা এড়িয়ে চলুন। যদিও অল্প বয়স্ক ইঁদুরগুলিতে কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি, অল্প বয়স্ক ইঁদুরগুলিতে মৃত্যু এবং শিশু রোগীদের ক্লিনিক্যাল সুরক্ষা এবং কার্যকারিতার তথ্যের অভাবের কারণে, ৬ বছর থেকে ১৮ বছরের কম বয়সী বাচ্চাদের ক্ষেত্রে লিনজেলা ব্যবহার এড়ানো উচিৎ।

ডায়রিয়াঃ পরীক্ষার সময় লিনজেলা দ্বারা চিকিৎসা করা রোগীদের সবচেয়ে সাধারণ বিরূপ প্রতিক্রিয়া ছিল। আইবিএস-সি এবং সিআইসি রোগীদের মধ্যে ডায়রিয়ার ঘটনা একই রকম ছিল। ১৪৫ মাইক্রোগ্রাম এবং ২৯০ মাইক্রোগ্রাম লিনজেলা-চিকিৎসিত রোগীদের মধ্যে ২% এবং ৭২ মাইক্রোগ্রাম লিনজেলা-চিকিৎসায় সিআইসি রোগীদের ১% মধ্যে গুরুতর ডায়রিয়ার খবর পাওয়া গেছে। পোস্ট মার্কেটিং অভিজ্ঞতায়, মাথা ঘোরানো, জ্ঞান হারানো, নিম্ন রক্তচাপ এবং ইলেক্ট্রোলাইট অস্বাভাবিকতার (হাইপোকেলেমিয়া এবং হাইপোন্যাটিমিয়া) সাথে জড়িত মারাত্মক ডায়রিয়ার বিষয়টি লিনাক্সোডাইডের সাথে চিকিৎসা করা রোগীদের ক্ষেত্রে দেখা গেছে। গুরুতর ডায়রিয়া দেখা দিলে ওষুধ সেবন স্থগিত করে রোগীকে পুনরায় জলয়োজিত করতে হবে।

মাত্রাধিক্যতা

২৮৯৭ মাইক্রোগ্রাম লিনজেলা ডোজ ২২ জন স্বাস্থ্যকর মানুষকে খাওয়ানো হয়; এদের সুরক্ষা প্রোফাইল সামগ্রিক লিনজেলা চিকিৎসিত জনসংখ্যার সাথে সামঞ্জস্যপূর্ণ, ডায়রিয়া সবচেয়ে বেশি বিরূপ প্রতিক্রিয়া হিসেবে দেখা যায়।

থেরাপিউটিক ক্লাস

Other laxative preparations

সংরক্ষণ

২°-৮° সেঃ এর মধ্যে, হিমাঙ্কমুক্ত ও আলোবিহীন স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Linzela 72 mcg Capsule Pack Image: Linzela 72 mcg Capsule