Inhalation Capsule

ভিলটিকা ইনহেলেশন ক্যাপসুল

Pack Image
২৫ মাইক্রোগ্রাম + ২০০ মাইক্রোগ্রাম
Unit Price: ৳ 30.00 (3 x 10: ৳ 900.00)
Strip Price: ৳ 300.00
Unit Price: ৳ 30.00 (6 x 10: ৳ 1,800.00)
Strip Price: ৳ 300.00
Also available as:

নির্দেশনা

এই ইনহেলেশন ক্যাপসুল নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • দীর্ঘমেয়াদী, প্রতিদিন একবার, বায়ুপ্রবাহের বাঁধার রক্ষণাবেক্ষণের চিকিৎসা এবং দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) রোগীদের তীব্রতা হ্রাস করা।
  • ১৮ বছর বা তার বেশি বয়সী রোগীদের অ্যাজমার ক্ষেত্রে নিয়মিত ব্যবহারের জন্য।
ব্যবহারের সীমাবদ্ধতা: তীব্র্র শ্বাসকষ্ট উপশমের ক্ষেত্রে নির্দেশিত নয়।

উপাদান

২৫/১০০ ইনহেলেশন ক্যাপসুল: প্রতিটি ড্রাই পাউডার ইনহেলার ক্যাপসুলে আছে ভিলানটেরল ২৫ মাইক্রোগ্রাম (ভিলানটেরল ট্রাইফেনাটেট আইএনএন হিসেবে) এবং ফ্লুটিকাসন ফিউরোয়েট আইএনএন ১০০ মাইক্রোগ্রাম।

২৫/২০০ ইনহেলেশন ক্যাপসুল: প্রতিটি ড্রাই পাউডার ইনহেলার ক্যাপসুলে আছে ভিলানটেরল ২৫ মাইক্রোগ্রাম (ভিলানটেরল ট্রাইফেনাটেট আইএনএন হিসেবে) এবং ফ্লুটিকাসন ফিউরোয়েট আইএনএন ২০০ মাইক্রোগ্রাম।

বিবরণ

ভিলানটেরল ট্রাইফেনাটেট হল একটি নির্বাচনী, দীর্ঘ ক্রিয়াশীল বিটা-২ অ্যাগোনিস্ট যা অ্যাজমা এবং অন্যান্য ধরনের ডিফিউস শ্বাসনালী বাঁধার চিকিৎসায় ব্যবহৃত হয়। ফ্লুটিকাসন ফিউরোয়েট হল একটি কর্টিকোস্টেরয়েড যার প্রধানত গ্লুকোকোর্টিকয়েড কার্যকলাপ রয়েছে। ফ্লুটিকাসন ফিউরোয়েট স্বাভাবিক মাত্রায় পদ্ধতিগত প্রভাব ছাড়াই ফুসফুসে একটি সাময়িক প্রভাব প্রয়োগ করে।

মাত্রা ও সেবনবিধি

এই ইনহেলেশন ক্যাপসুল অবশ্যই গলাধঃকরণ করা উচিত নয়। এই ড্রাই পাউডার ইনহেলার ক্যাপসুল  শুধুমাত্র ইনহেলার ডিভাইস দিয়ে ব্যবহার করতে হবে। ডিভাইসে এটি ব্যবহারের ঠিক আগেই ব্লিস্টার প্যাক থেকে ক্যাপসুল বের করুন। প্রতিবার গ্রহণের পরে, ওরোফ্যারিঞ্জিয়াল ক্যান্ডিডিয়াসিসের ঝুঁকি কমাতে পানি দিয়ে কুলি করুন।

সিওপিডি এর রক্ষণাবেক্ষণের চিকিৎসা: প্রতিদিন একবার ২৫/১০০ মাইক্রোগ্রাম ইনহেলেশন ক্যাপসুল এর ১টি ইনহেলেশন নির্দেশিত।

অ্যাজমা: প্রতিদিন একবার ২৫/১০০ মাইক্রোগ্রাম ইনহেলেশন ক্যাপসুল বা ২৫/২০০ মাইক্রোগ্রাম ইনহেলেশন ক্যাপসুল এর ১টি ইনহেলেশন নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

শক্তিশালী সাইটোক্রোম পি৪৫০ ৩এ৪ ইনহিবিটর (যেমন, কিটোকোনাজল): সাবধানতার সাথে ব্যবহার করুন। সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড এবং কার্ডিওভাসকুলার প্রভাবের কারণ হতে পারে।

মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর এবং ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট: অনেক সতর্কতার সাথে ব্যবহার করুন। ভাস্কুলার সিস্টেমে ভিলানটেরল এর প্রভাব বেড়ে যেতে পারে।

বিটা ব্লকার: সাবধানতার সাথে ব্যবহার করুন। বিটা-অ্যাগনিস্টদের শ্বাসনালী প্রসারিত করার প্রভাবকে ব্লক করে শ্বাসকষ্ট তৈরি করতে পারে।

মূত্রবর্ধক: সাবধানতার সাথে ব্যবহার করুন। ইলেক্ট্রোকার্ডিওগ্রাফিক পরিবর্তন এবং / অথবা হাইপোক্যালিমিয়া যা নন-পটাশিয়াম স্পেয়ারিং ডাইইউরেটিক্সের সাথে জড়িত, যা বিটা অ্যাগোনিস্টের সাথে মিশে খারাপ হতে পারে।

প্রতিনির্দেশনা

  • স্ট্যাটাস অ্যাজমাটিকাস বা সিওপিডি/অ্যাজমা তাৎক্ষণিক তীব্র্র আক্রমণ
  • মিল্ক প্রোটিন বা অন্যান্য উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা

পার্শ্ব প্রতিক্রিয়া

সিওপিডি: সর্বাধিক সাধারণ বিরূপ প্রতিক্রিয়া (ঘটনাগুলি ≥৩%) হল নাসোফ্যারিঞ্জাইটিস, উপরের শ্বাস নালীর সংক্রমণ, মাথাব্যথা, ওরাল ক্যান্ডিডিয়াসিস, পিঠে ব্যথা, নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, সাইনোসাইটিস, কাশি, অরোফ্যারিঞ্জিয়াল ব্যথা, আর্থ্রালজিয়া, উচ্চ রক্তচাপ, ইনফ্লুয়েঞ্জা, ফ্যারিঞ্জাইটিস এবং পাইরেক্সিয়া।

অ্যাজমা: সর্বাধিক সাধারণ বিরূপ প্রতিক্রিয়াগুলি (ঘটনাগুলি ≥২%) হল নাসোফ্যারিঞ্জাইটিস, ওরাল ক্যানডিডিয়াসিস, মাথাব্যথা, ইনফ্লুয়েঞ্জা, উপরের শ্বাস নালীর সংক্রমণ, ব্রঙ্কাইটিস, সাইনোসাইটিস, অরোফ্যারিঞ্জিয়াল ব্যথা, ডিসফোনিয়া এবং কাশি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবর্তী মহিলাদের এবং স্তন্যদানকারী মায়ের ক্ষেত্রে এই ঔষধের ব্যবহার সম্পর্কে অপর্যাপ্ত তথ্য রয়েছে।

সতর্কতা

দীর্ঘস্থায়ী বিটা২ অ্যাগোনিস্টের মনোথেরাপি অ্যাজমা সম্পর্কিত গুরুতর ঘটনার ঝুঁকি বাড়ায়।

তীব্রভাবে অবনতি হওয়া সিওপিডি বা অ্যাজমায় শুরু করবেন না। তীব্র লক্ষণগুলি চিকিৎসা হিসেবে ব্যবহার করবেন না।

অতিরিক্ত মাত্রার ঝুঁকির কারণে এটি দীর্ঘস্থায়ী বিটা২ অ্যাগোনিস্ট যুক্ত অতিরিক্ত থেরাপির সাথে সংমিশ্রণে ব্যবহার করবেন না।

মুখ এবং ফ্যারিংক্স এ ক্যানডিডা অ্যালবিকান্সের সংক্রমণ হতে পারে। পর্যায়ক্রমে রোগীদের পর্যবেক্ষণ করুন। ঝুঁকি হ্রাস করতে শ্বাস প্রশ্বাসের পরে গিলে না ফেলে রোগীকে তার মুখ পানি দিয়ে ধুয়ে ফেলতে পরামর্শ দিন।

সিওপিডি আক্রান্ত রোগীদের নিউমোনিয়া হওয়ার ঝুঁকি বেশি। নিউমোনিয়ার লক্ষণগুলির জন্য রোগীদের পর্যবেক্ষণ করুন।

সংক্রমণের সম্ভাব্য অবনতি (যেমন, বিদ্যমান যক্ষা; ছত্রাক, ব্যাকটেরিয়া, ভাইরাল, বা পরজীবী সংক্রমণ; অকুলার হারপিস সিমপেক্স)। এইসকল সংক্রমণের রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করুন। চিকেনপক্স বা হামের আরও গুরুতর বা এমনকি মারাত্মক কোর্স সংবেদনশীল রোগীদের মধ্যে ঘটতে পারে।

সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড থেকে স্থানান্তর করার সময় অকার্যকর অ্যাড্রিনাল ফাংশনের ঝুঁকি থাকে। সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড থেকে এই ইনহেলেশন ক্যাপসুল এ স্থানান্তর এর ক্ষেত্রে রোগীদের ধীরে ধীরে মাত্রা সমন্বয় করুন।

খুব বেশি মাত্রা বা সংবেদনশীল ব্যক্তিদের নিয়মিত ডোজে হাইপারকোর্টিসিজম এবং অ্যাড্রিনাল দমন ঘটতে পারে। এই ধরনের পরিবর্তন ঘটলে, এই ইনহেলেশন ক্যাপসুল ধীরে ধীরে বন্ধ করুন।

যদি প্যারাডোক্সিকাল শ্বাসকষ্ট হয়, তবে এই ঔষধটি বন্ধ করুন এবং বিকল্প থেরাপি নিন।

বিটা-অ্যাড্রেনার্জিক উদ্দীপনা জনিত কারণে হৃদরোগে আক্রান্ত রোগীরা সাবধানতার সাথে ব্যবহার করুন।

হাড়ের খনিজ ঘনত্ব হ্রাস পাচ্ছে কিনা তা প্রাথমিকভাবে এবং পর্যায়ক্রমে মূল্যায়ন করুন।

দীর্ঘমেয়াদী আইসিএস ব্যবহারে গ্লুকোমা এবং ছানি হতে পারে। যে রোগীদের চোখের লক্ষণ দেখা দেয় বা দীর্ঘ মেয়াদে এই ইনহেলেশন ক্যাপসুল ব্যবহার করে তাদের একজন চক্ষু বিশেষজ্ঞের কাছে সুপারিশ করুন।

খিঁচুনি ব্যাধি, থাইরোটক্সিকোসিস, ডায়াবেটিস মেলাইটাস এবং কেটোএসিডোসিসসহ রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করুন।

রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায় বলে জানা গেছে। এছাড়াও, হাইপোক্যালেমিয়া থেকে সতর্ক থাকুন।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশু ও কিশোর-কিশোরীদের ক্ষেত্রে ব্যবহার: এটি শিশু এবং কিশোর-কিশোরীদের ব্যবহারের জন্য নির্দেশিত নয়। কমবয়সী রোগীদের সুরক্ষা এবং কার্যকারিতায় (বয়স ১৭ বছর এবং তার চেয়ে কম) প্রতিষ্ঠিত হয়নি।

যকৃতের অকার্যকারিতা: ফ্লুটিকাসন ফিউরোয়েট এর সিস্টেমিক এক্সপোজার মাঝারি বা গুরুতর অকার্যকর রোগীদের মধ্যে বাড়তে পারে। সিস্টেমিক কর্টিকোস্টেরয়েড এর প্রভাব পর্যবেক্ষন করুন।

মাত্রাধিক্যতা

এই ড্রাই পাউডার ইনহেলার ক্যাপসুল এর অতিমাত্রা নিয়ে খুব কমই ক্লিনিক্যাল অভিজ্ঞতা দেখা যায়।

থেরাপিউটিক ক্লাস

Respiratory corticosteroids

সংরক্ষণ

সরাসরি সূর্যের আলো অথবা তাপ থেকে দূরে রাখুন। ঠান্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। চোখ থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Viltica 25 mcg Inhalation Capsule Pack Image: Viltica 25 mcg Inhalation Capsule