Unit Price: ৳ 80.00 (1 x 10: ৳ 800.00)
Strip Price: ৳ 800.00

নির্দেশনা

প্রাপ্তবয়স্কদের অনিয়ন্ত্রিত দীর্ঘস্থায়ী কাশি বা ব্যাখ্যাতীত দীর্ঘস্থায়ী কাশি প্রশমন করে।

ফার্মাকোলজি

জেফাপিক্স্যান্ট হল P2X3 রিসেপ্টরের একটি সিলেক্টিভ এন্টাগনিস্ট। P2X3 ধারণকারী রিসেপ্টর পিউরিনার্জিক রিসেপ্টর পরিবারের অন্তর্ভুক্ত এবং এটিপি নির্ভর আয়ন চ্যানেল, যা শ্বাসনালীতে ভেগাস স্নায়ুর সংবেদনশীল সি-ফাইবারে অবস্থিত। প্রদাহ বা রাসায়নিক জ্বালাপোড়ার প্রতিক্রিয়া হিসাবে সি-ফাইবার সক্রিয় হয়। প্রদাহজনক অবস্থায়, এটিপি শ্বাসযন্ত্রের মিউকোসাল কোষ থেকে রিলিজ হয়। P2X3 রিসেপ্টরের সাথে এক্সট্রা সেলুলার এটিপি এর বাইন্ডিং, সি-ফাইবার একটি ড্যামেজ সিগন্যাল হিসাবে গ্রহন করে এবং কাশির উদ্দীপনা অনুভূত হয়। জেফাপিক্স্যান্ট P2X3 রিসেপ্টরের এটিপি মধ্যস্থতামূলক সক্রিয়করণকে ব্লক করে, যা দীর্ঘস্থায়ী কাশির জন্য দায়ী। বলে মনে করা হয়।

মাত্রা ও সেবনবিধি

জেফাপিক্স্যান্ট দিয়ে চিকিৎসার ক্ষেত্রে, চিকিৎসক যারা দীর্ঘস্থায়ী কাশি রোগে আক্রান্ত রোগীদের ব্যবস্থায়পনায় অভিজ্ঞ, তাদের দিয়ে চিকিৎসা শুরু করে পর্যবেক্ষণ করা উচিত।

প্রাপ্তবয়স্ক রোগী: একটি ৪৫ মি.গ্রা. ট্যাবলেট মুখে দিনে দুবার খাবারের সাথে বা খাবার ছাড়া গ্রহন করতে হবে। যদি একটি মিসড ডোজ মিস হয়ে যায়, তবে তা এড়িয়ে নিয়মিত সময়ে পরবর্তী ডোজ গ্রহণ করতে হবে।

বয়স্ক রোগী: বয়সের কারণে জেফাপিক্স্যান্ট এর ডোজ সমন্বয়ের প্রয়োজন নাই এবং সামগ্রিকভাবে, জেফাপিক্স্যান্ট এর কার্যকারিতা বা সুরক্ষায় বয়সের জন্য নির্দিষ্ট কোনো পার্থক্য দেখা যায় না। এই ওষুধটি মূলত কিডনি দ্বারা নির্গত হয়। যেহেতু বয়স্ক রোগীদের রেনাল ফাংশন দূর্বল হওয়ার সম্ভাবনা বেশি, তাই এই রোগীদের ক্ষেত্রে বিরূপ প্রভাবের ঝুঁকি বেশি হতে পারে। প্রাথমিক ডোজ ফ্রিকোয়েন্সিতে সতর্কতা অবলম্বন করা উচিত।

শিশু এবং কিশোর-কিশোরী ১৮ বছরের কম বয়সী রোগীদের ক্ষেত্রে: জেফাপিক্স্যান্ট এর সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয় নাই।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া: দীর্ঘস্থায়ী কাশি এবং কোমরবিড অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া রোগীদের ক্ষেত্রে জেফাপিক্স্যান্ট ব্যবহার করা উচিত নয়।

লিভার রোগে আক্রান্ত রোগী: লিভার রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে জেফাপিক্স্যান্ট স্টাডি করা হয় নাই।

কিডনি রোগে আক্রান্ত রোগী: গুরুতর প্রতিবন্ধক (eGFR <30 ml/minute/1.73 m2) নন-ডায়ালাইসিস রোগীদের জন্য জেফাপিক্স্যান্ট এর প্রস্তাবিত ডোজ হল একটি ৪৫ মি.গ্রা. ট্যাবলেট প্রতিদিন একবার খাবারের সাথে বা খাবার ছাড়া। হালকা বা মাঝারি রেনাল ফেইলিউর (eGFR ≥30 ml/minute/1.73 m2) রোগীদের ক্ষেত্রে কোন ডোজ সমন্বয়ের প্রয়োজন নেই। গুরুতর রেনাল প্রতিবন্ধক রোগী (eGFR <30 ml/minute/1.73 m2) যাদের রেনাল ফাংশন ডায়ালাইসিসের প্রয়োজন হয় না, তাদের ক্ষেত্রে জেফাপিব্র্যান্ট এর ডোজ সামঞ্জস্য করা উচিত।

ড্রাইভিং ক্ষমতা এবং মেশিন ব্যবহারের উপর প্রভাব: জেফাপিক্স্যান্ট গ্রহনের পর রোগীর মাথা ঘোরার অনুভূতি হতে পারে, যা মেশিন চালানো এবং ব্যবহার করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

প্রোটন পাম্প ইনহিবিটর এর প্রভাব: ওমিপ্রাজলের সহযোগে ব্যবহারে জেফাপিক্স্যান্ট উপর কোনও চিকিৎসাগত ভাবে অর্থপূর্ণ প্রভাব পড়ে না।

অন্যান্য ওষুধের উপর জেফাপিক্স্যান্ট এর সম্ভাব্য প্রভাব: ইনহিবিটরের স্টাডির উপর ভিত্তি করে, জেফাপিক্স্যান্ট এর CYP বাধা দেয়া বা ইনডাকশন করার সম্ভাবনা কম।

অন্যান্য ওষুধের উপর জেফাপিক্স্যান্ট এর প্রভাব: কোনো ক্লিনিক্যালি নির্ভরশীল ওষুধের প্রতিক্রিয়া চিহ্নিত করা যায়নি।

জেফাপিক্স্যান্ট এর উপর অন্যান্য ওষুধের প্রভাব: ক্লিনিক্যালি অর্থপূর্ণ ওষুধের কোনও প্রতিক্রিয়া চিহ্নিত করা যায়নি।

প্রতিনির্দেশনা

জেফাপিক্স্যান্ট বা এর যে কোনো উপাদানের প্রতি অতিসংবদেনশীল রোগীদের জন্য প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ডিসগিউসিয়া, এগিউসিয়া, হাইপোগিউসিয়া সাধারণ প্রতিক্রিয়া হিসাবে দেখা দেয়। এছাড়াও প্রায়ই উপরের শ্বাস নালীর সংক্রমণ, ক্ষুধা হ্রাস, স্বাদের ব্যাঘাত, মাথা ঘোরা, বমিবমি ভাব, ডায়রিয়া, শুষ্ক মুখ, হাইপারস্যালিডেশন, এপিগ্যাস্ট্রিক ব্যথা, ডিসপেপসিয়া, ওরাল হাইপোস্থেসিয়া, ওরাল প্যারেস্থেসিয়া ইত্যাদি দেখা যায়। কখনও কখনও মূত্রথলিতে পাথর, নেফ্রোলিথিয়াসিস, বা মূত্রাশয়ে পাথর দেখা যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় মহিলাদের মধ্যে জেফাপিক্স্যান্ট এর ব্যবহার স্টাডি করা হয় নাই। সতর্কতামূলক পরিমাপ হিসাবে, গর্ভাবস্থায় এবং গর্ভনিরোধক ব্যবহার করেন না এমন মহিলাদের ক্ষেত্রে জেফান ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না। মানুষের বুকের দুধে জেফাপিক্স্যান্ট আছে কিনা, দুধের গঠনকে প্রভাবিত করে বা বুকের দুধ খাওয়ানো শিশুদের উপর প্রভাব ফেলে কিনা তা জানা যায় নাই। পশু গবেষণায় দুধে জেফাপিক্স্যান্ট সনাক্ত করা হয়েছে।

ফার্টিলিটি: মানুষের ফার্টিলিটির উপর জেফান এর প্রভাব সম্পর্কে কোন ক্লিনিকাল ডাটা নাই । প্রাণী গবেষনায় ফার্টিলিটির কোনো প্রতিবন্ধকতা .দেখা যায়নি। বয়স্ক রোগী

সতর্কতা

সালফোনামাইডের প্রতি অতিসংবদেনশীল রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে জেফাপিক্স্যান্ট ব্যবহার করা উচিত।

মাত্রাধিক্যতা

রোগীর প্রতিকূল প্রতিক্রিয়ার জন্য পর্যবেক্ষণ করা উচিত এবং উপযুক্ত চিকিৎসা শুরু করা উচিত। হিমোডায়ালাইসিস দ্বারা জেফাপিক্স্যান্ট আংশিকভাবে অপসারণ করা যায়।

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাহিরে রাখুন।