Nasal Inhaler

ফ্রিজি নাকের ইনহেলার

Pack Images
(১২২.৭০ মি.গ্রা.+৪১৫.৪০ মি.গ্রা.+৪১৫.৪০ মি.গ্রা.)/গ্রাম
Each nasal inhaler stick: ৳ 80.00 (6's pack: ৳ 480.00)

নির্দেশনা

এই ক্রীম ব্যবহারের ফলে মাংসপেশী এবং হাড়ের সংযোগস্থলের ছোটখাটো ব্যথা থেকে সাময়িকভাবে মুক্তি পাওয়া যায়। তাছাড়া পিঠের ব্যথা, কোমরের ব্যথা, বাতজ্বর জনিত ব্যথা, টেন্ডন এবং লিগামেন্ট এর ব্যথা, আর্থ্রাইটিক ব্যথার ক্ষেত্রেও এটি নির্দেশিত। বিভিন্ন ধরনের ডাবল বাইন্ড ক্লিনিক্যাল স্টাডিতে দেখা গেছে যে এই ক্রীম আর্থ্রাইটিস এবং মাংসপেশীর ছোটখাটো ব্যথার ক্ষেত্রে কার্যকরী।

ফার্মাকোলজি

ব্যথা প্রশমনের ক্ষেত্রে এই ক্রীমের প্রতিটি উপাদানই কাজ করে ভিন্ন ভিন্ন ভাবে। এ সকল উপাদানের মাঝে একটি উপাদান হলো ক্যামফর যা মাংশপেশীর সংকোচন রোধ করে। এটি ক্যালসিয়াম আয়নের প্রবাহকে বাধা দানের মাধ্যমে মাংশপেশীর অনিয়মিত সংকোচন রোধ করে। ক্যামফর এর আরও একটি কাজ হলো এটি ব্যথার থ্রেশহোল্ড বাড়িয়ে দিয়ে ব্যথানাশক হিসাবে কাজ করে। মিথাইল স্যালিসাইলেট স্যালিসাইলিক এসিডে রূপান্তরিত হয়ে সাইক্লোঅক্সিজিনেস এনজাইমকে বাধা প্রদান করে। যার ফলে প্রোস্টাগান্ডিন তৈরী বন্ধ হয় এবং ব্যথা প্রশমিত হয়। কোল্ড রিসেপ্‌টরকে স্টিমুলেট করার মাধ্যমে মেনথল ঠান্ডা ও মোলায়েম অনুভুতি দেয় এবং এর মাধ্যমে ব্যথা প্রশমিত করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক এবং ২ বছর বা তার বেশি বয়সের শিশুদের ক্ষেত্রে: ব্যথা যুক্ত স্থানে ভালভাবে ক্রীমটি লাগান এবং মিশে যাওয়ার আগ পর্যন্ত আস্তে আস্তে মালিশ করুন। দিনে ৩-৪ বারের বেশি ব্যবহার করা যাবেনা। যদি অবস্থার অবনতি হয় অথবা লক্ষণ সমূহ ৭ দিনের বেশি সময় ধরে থাকে অথবা শেষ হবার পর কিছু দিনের মাঝে আবার দেখা যায়, তাহলে ব্যবহার বন্ধ করন এবং ডাক্তারের পরামর্শ নিন।

২ বছরের নীচে শিশুদের ক্ষেত্রে: পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

মিথাইল স্যালিসাইলেট একটি নির্দিষ্ট পরিমাণে চামড়ার মধ্য দিয়ে শোষিত হয় এবং ভিটামিন ক এর বিপাক ক্রিয়াকে পরিবর্তন করার মাধ্যমে ওয়ারফারিন এর পরিমাণ বাড়িয়ে দেয় অথবা ওয়ারফারিনকে প্রোটিন বাইন্ডিং সাইট থেকে সরিয়ে দেয়।

প্রতিনির্দেশনা

স্যালিসাইলেট এর প্রতি এলার্জি অথবা অন্য যে কোন ধরনের এলার্জির ক্ষেত্রে এবং ভাষ স্থানের ক্ষেত্রে এটি বিপরীত নির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

চামড়ায় লাল লাল ভাব এবং জ্বালা যন্ত্রণা হতে পারে, বিশেষ করে ঐসব মানুষের ক্ষেত্রে যাদের চামড়া অনেক সংবেদনশীল ব্যবহারকৃত জায়গায় স্বল্প মাত্রায় ফুসকুড়ি, চুলকানি, লাল লাল দাগ হতে পারে ও চামড়া উঠতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এই ঔষধ শুধুমাত্র একান্ত প্রয়োজন হলে গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার করা যেতে পারে।

সতর্কতা

নিম্নলিখিত বিষয় গুলো মাথায় রেখে এটি সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। যেমন: শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য, নির্দেশিকা অনুযায়ী ব্যবহার করন হিটিং প্যাডের সাথে ব্যবহার করা যাবে না, শিশুদের নাগালের বাইরে রাখুন, শক্তভাবে ব্যান্ডেজ দিয়ে বাঁধবেন না, মুখের ভেতর যেন চলে না যায় সে দিকে খেয়াল রাখবেন, মুখের ভেতর চলে গেলে বমি হতে পারে। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন, চোখে এবং ভাঙ্গা ও ক্ষত স্থানে ব্যবহার করা যাবে না, ১০ দিনের বেশি সময় ধরে যদি ব্যথা থাকে অথবা ১২ বছরের নীচের বাচ্চাদের ক্ষেত্রে যদি আর্দ্রাইটিক এর ব্যথা থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিন, নির্দেশিত মাত্রায় ব্যবহার করন। ছোট বাচ্চার ক্ষেত্রে এবং যাদের বৃক্ক এবং কিডনির কার্যক্ষমতা দূর্বল থাকে তাদের ক্ষেত্রে এই থেরাপি ক্ষতির কারণ হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Topical anti-inflammatory preparations

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। ৩০° সে. তাপমাত্রার নিচে সংরক্ষন করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Images: Freezy (122.70 mg Nasal Inhaler