নির্দেশনা

লিভোসালবিউটামল বয়স্ক ব্যক্তি ও ৬ বছর বা তদূর্ধো শিশুদের ব্রঙ্কোস্পাজম ও রিভারসিবল অবস্ট্রাকটিভ এয়ারওয়েজ ডিজিজের চিকিৎসা ও প্রতিরোধের জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

লিভোসালবিউটামল রেসিমিক স্যালবিউটামল হতে ভিন্ন (S) সালবিউটামল বাদে একটি একক বিটা-২ এগোনিস্ট। লিভোসালবিউটামল একটি কার্যকরী ব্রঙ্কোডাইলেটর যার মূল ক্রিয়াকৌশল (S) সালবিউটামল দ্বারা বাধাগ্রস্থ হয় না। তাই রেসেমিক সালবিউটামল এর তুলনায় লিভোসালবিউটামল অধিকতর ব্রঙ্কোডাইলেশন এবং অল্প পার্শ্বপ্রতিক্রিয়া প্রদর্শন করে।

মাত্রা ও সেবনবিধি

ট্যাবলেট-
  • ১২ বছর ও তদূর্ধ্বদের ক্ষেত্রে: ১-২ মি.গ্রা. দৈনিক ৩ বার।
  • শিশুদের (৬-১১ বছর) ক্ষেত্রে: ১ মি.গ্রা. দৈনিক ৩ বার।
সিরাপ-
  • বয়স্কদের জন্য: ৫-১০ মি.লি. দৈনিক ৩ বার।
  • শিশুদের (৬-১১ বছর) ক্ষেত্রে: ৫ মি.লি. দৈনিক ৩ বার। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

লিভোসালবিউটামল এর সাথে অন্যান্য সর্ট অ্যাকটিং সিমপ্যাথোমিমেটিক ব্রঙ্কোডাইলেটর বা এপিনেফরিন সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। যদি অতিরিক্ত এড্রিনার্জিক ড্রাগ গ্রহণ করা হয় তবে ক্ষতিকর কার্ডিওভাসকুলার ইফেক্ট এড়ানোর জন্য তা সতর্কতার সাথে গ্রহন করা উচিত।

প্রতিনির্দেশনা

যাদের এই ঔষধ বা এর কোন উপাদানের প্রতি জ্ঞাত অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে ঔষধটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

হাইপোক্যালসিমিয়া, অনিয়মিত হৃদস্পন্দন, অস্থিপেশীর সূক্ষ কাঁপুনি এবং মাংশপেশীর সংকোচন হতে পারে। অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে বমি বমি ভাব, বমি, এপিগ্যাসট্রিক ব্যথা এবং ডায়রিয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

যদি কেবলমাত্র গর্ভস্থ ভ্রুণের ঝুঁকির তুলনায় সম্ভাব্য সুবিধার পরিমান বেশী হয় তবেই লিভোসালবিউটামল ব্যবহার করা উচিত। লিভোসালবিউটামল মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। দুগ্ধদানকারী মায়েদের লিভোসালবিউটামল গ্রহনের সময় সতর্কতা অবলম্বন করা উচিত ।

সতর্কতা

গুরুতর অ্যাজমা রোগীদের ক্ষেত্রে সতর্কতা গ্রহন করা উচিত কারন হাইপক্সিয়া ও একই সাথে জ্যানথিন ডেরিভেটিভস, স্টেরয়েড এবং মূত্রবর্ধক ড্রাগ গ্রহনের দ্বারা এটি বৃদ্ধি পেতে পারে। এসমস্ত ক্ষেত্রে সিরামে পটাসিয়ামের মাত্রা পর্যবেক্ষণ করা উচিত।

মাত্রাধিক্যতা

সম্ভাব্য মাত্রাধিক্যের লক্ষণগুলো হচ্ছে অত্যাধিক বিটা-এড্রিনার্জিক স্টিমুলেশন ও পার্শ্বপ্রতিক্রিয়ায় উল্লেখিত লক্ষণ সমূহ। গুরুতর পয়জনিং এর ক্ষেত্রে পেট খালি করা এবং প্রয়োজনে ব্রঙ্কোস্পাজম সম্পন্ন রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে একটি বিটা ব্লকার দেওয়া উচিত।

থেরাপিউটিক ক্লাস

Short-acting selective & β2-adrenoceptor stimulants

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।