নির্দেশনা

সেনোবামেট প্রাপ্তবয়স্কদের পার্শিয়াল অনসেট সিজারের চিকিৎসার জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

সেনোবামেট একটি পজিটিভ গাবা মডুলেটর যা ভোল্টেজ-গেটেড সোডিয়াম চ্যানেলগুলিকে বাঁধা দেয়। ভোল্টেজ-গেটেড সোডিয়াম চ্যানেলের বাঁধা অ্যাকশন পটেনশিয়াল তৈরির থ্রেশহোল্ড বাড়ায় এবং অ্যাকশন পটেনশিয়ালের সংখ্যা হ্রাস করে। এর ডুয়েল এবং কমপ্লিমেন্টারি মেকানিজম সিজার রোধে কার্যকরী ভূমিকা পালন করে।

মাত্রা ও সেবনবিধি

সেনোবামেট খাবারের সাথে বা খাবার ছাড়া অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

প্রাথমিক ডোজ: সপ্তাহ ১ এবং ২: ১২.৫ মি.গ্রা. দৈনিক একবার

টাইট্রেশন রেজিমেন-
  • সপ্তাহ ৩ এবং ৪: ২৫ মি.গ্রা. দৈনিক একবার
  • সপ্তাহ ৫ এবং ৬: ৫০ মি.গ্রা. দৈনিক একবার
  • সপ্তাহ ৭ এবং ৮: ১০০ মি.গ্রা. দৈনিক একবার
  • সপ্তাহ ৯ এবং ১০: ১৫০ মি.গ্রা, দৈনিক একবার
মেইনটেনেন্স ডোজ: সপ্তাহ ১১ এবং পরবর্তী ডোজ: ২০০ মি.গ্রা. দৈনিক একবার

সর্বোচ্চ ডোজ: ক্লিনিকাল প্রতিক্রিয়া এবং সহনশীলতার উপর ভিত্তি করে প্রয়োজন হলে, ডোজ ২০০ মিলিগ্রামের উপর ৫০ মিলিগ্রাম বৃদ্ধি করে প্রতি দুই সপ্তাহে একবার ৪০০ মিলিগ্রাম করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: ফেনাইটোইন, ফেনোবারবিটাল এবং ক্লোবাজাম এবং CYP2C19 সাবস্ট্রেট গ্রহণ করার সময় সেনোবামেটের ডোজ কমাতে হবে এবং ল্যামোটিজিন, কার্বামাজেপাইন CYP2B6, এবং CYP3A সাবস্ট্রেট গ্রহণ করার সময় ডোজ বাড়াতে হবে।

ওরাল গর্ভনিরোধক: সেনোবামেটের সাথে একযোগে ব্যবহারে হরমোনাল ওরাল গর্ভনিরোধকগুলির কার্যকারিতা কমে যেতে পারে। এক্ষেত্রে মহিলাদের অতিরিক্ত বা বিকল্প নন-হরমোনাল জন্ম নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহার করা উচিত।

প্রতিনির্দেশনা

সেনোবামেট বা এর কোন উপাদানের প্রতি হাইপারসেনসিটিভিটি রয়েছে এবং যেসব রোগীদের কিউ টি শর্টেনিং সিনড্রোম রয়েছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণ: তন্দ্রা, অস্থিরতা, ক্লান্তি, মাথা ঘোরা বা ঘুম ঘুম ভাব, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, ডাবল ভিশন, ক্ষুধামন্দাবা দুর্বলতা ঘটতে পারে।

বিরল: এই ওষুধ গ্রহণে খুব গুরুতর অ্যালার্জি প্রতিক্রিয়ার ঘটনা বিরল।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থাকালীন সময়ে সেনোবামেট ব্যবহারের সুরক্ষা প্রতিষ্ঠিত হয়নি। সেনোবামেট ব্যবহার করা রোগীদের জন্য বুকের দুধ খাওয়ানোর পরামর্শ দেওয়া হয় না।

সতর্কতা

সম্ভাব্য প্রতিকূল প্রভাব যেমন মাল্টিঅর্গান হাইপারসেনসিটিভিটি, কিউ টি শর্টেনিং এবং আত্মঘাতী চিন্তাভাবনা। তন্দ্রা এবং ক্লান্তি পর্যায়ক্রমে মূল্যায়ন করা উচিত। সেনোবামেট চিকিৎসা চলাকালীন সময় রোগীদের গাড়ি বা যন্ত্রপাতি না চালানোর পরামর্শ দেওয়া হয়। সম্ভাব্য বা বর্ধিত সিজার ফ্রিকোয়েন্সি কমাতে সেনোবামেট গ্রহণের মাত্রা ধীরে ধীরে কমানো উচিত।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের জন্য: ১৮ বছরের কম বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে সেনোবামেট কার্যকারিতা এবং সুরক্ষা সর্ম্পকিত পর্যাপ্ত ক্লিনিক্যাল ডাটা পাওয়া যায়নি।

কিডনির অকার্যকারীতায়: সেনোবামেট সতর্কতার সাথে ব্যবহার করা উচিত এবং মৃদু থেকে - মাঝারি (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩০০ থেকে ৯০ মিলি/মিনিট) বা গুরুতর (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ২৩০ মিলি/মিনিট) রেনাল বৈকল্যযুক্ত রোগীদের লক্ষ্যমাত্রা ডোজ হ্রাস বিবেচনা করা যেতে পারে। মৃদু, মাঝারি, বা গুরুতর রেনাল বৈকল্যযুক্ত রোগীদের জন্য সর্বাধিক প্রস্তাবিত ডোজ হল ৩০০ মিলিগ্রাম/দিন। শেষ পর্যায়ের রেনাল ডিজিজ বা হেমোডায়ালাইসিস করা রোগীদের ক্ষেত্রে সেনোবামেট ব্যবহার করা উচিত নয়।

যকৃতের অকার্যকারীতায়: হালকা থেকে মাঝারি হেপাটিক বৈকল্য রোগীদের সতর্কতার সাথে ব্যবহার করা উচিৎ, কম ডোজ এবং অতিরিক্ত ডোজ হ্রাস বিবেচনা করা যেতে পারে। গুরুতর হেপাটিক বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে সেনোবামেট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না।

থেরাপিউটিক ক্লাস

Adjunct anti-epileptic drugs

সংরক্ষণ

৩০° সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে, ঠান্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Afalino 25 mg Tablet Pack Image: Afalino 25 mg Tablet