Unit Price: ৳ 50.00 (1 x 10: ৳ 500.00)
Strip Price: ৳ 500.00

নির্দেশনা

পিডোটিমোড একটি ইমিউনোস্টিমুল্যান্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করার মাধ্যমে সংক্রমণের পুনরাবৃত্তি, বিশেষ করে শ্বাসতন্ত্রের সংক্রমণের ঝুঁকি কমায়। এটি শিশু এবং প্রাপ্ত-বয়স্কদের উচ্চ এবং নিম্ন শ্বাস নালীর সংক্রমণ, হাঁপানি, সিওপিডি, ব্রঙ্কাইটিস, রাইনাইটিস, নিউমোনিয়া, ও রোগপ্রতিরোধী স্বল্পতা জনিত রোগগুলোতে নির্দেশিত।

ফার্মাকোলজি

সাধারণত পিডোটিমোড হিউমরাল ইমিউনিটি এবং টি লিম্ফোসাইট দ্বারা সেলুলার ইমিউনিটির সাথে জড়িত রোগ-প্রতিরোধের উভয় প্রক্রিয়াকেই শক্তিশালী এবং উদ্দীপিত করে। একইসাথে, এটি ম্যাক্রোফেজের স্থানান্তরকে উদ্দীপিত এবং বৃদ্ধি করে যা সেলুলার ইমিউনিটির প্রতিক্রিয়ার একটি অপরিহার্য এবং মূল বিষয়, যেখানে এটি পর্যাপ্ত ফ্যাগোসাইটোসিস এবং সংক্রামক জীবাণু নির্মূল করার উদ্দেশ্যে কাজ করে। গ্রাম পজিটিভ এবং গ্রাম-নেগেটিভ জীবাণু দ্বারা সংক্রমণের বিরুদ্ধে পিডোটিমোডের দক্ষ এবং কার্যকর প্রতিরোধমূলক এবং প্রতিরক্ষামূলক ক্রিয়ার রয়েছে যা পিডোটিমোডের অভ্যন্তরীণ জীবাণুরোধী বৈশিষ্ট্য নয় বরং একটি ইমিউনোস্টিমুল্যান্ট বৈশিষ্ট্য।

মুখে সেবন যোগ্য পিডোটিমোড দ্রুত শোষিত হয়। পিডোটিমোড ট্যাবলেট সেবনের পর ১.৫ ঘন্টার মধ্যে পিক প্লাজমা কনসেন্ট্রেশনে পৌঁছে যায়। পিডোটিমোড এর বায়োএভেইল এবিলিটি ৪২-৪৪%। খাবারের সাথে পিডোটিমোড সেবন শোষণের মাত্রাকে প্রভাবিত করে না কিন্তু এর ফলে ওষুধের শোষণে বিলম্ব হয় এবং এর বায়োএভেইল এবিলিটি ৫০% পর্যন্ত হ্রাস পায়। সুতরাং, খাবারের দুই ঘন্টা আগে বা দুই ঘন্টা পরে পিডোটিমোড সেবন করার পরামর্শ দেওয়া হয়। এটি শরীরের মধ্যে ব্যাপক ভাবে বিতরণ হয়। সেবনের পর এটি সম্পূর্ণ ভাবে শোষিত হয়। এটি লিভারে অল্প পরিমান বিপাক হয়। এটি প্রোটিন এর সাথে দুর্বল বন্ধনে আবদ্ধ, যা একটি অন্যতম সুবিধা, কারণ এটি অন্যান্য ওষুধের সাথে আন্তঃক্রিয়া করে না। এটির প্রায় ৪ ঘন্টা হাফ লাইফ রয়েছে। এটি প্রধানত প্রস্রাবের দ্বারা নিঃসরিত হয়।

মাত্রা ও সেবনবিধি

একিউট ফেজ:
  • প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে মাত্রা: ৪০০ মি.গ্রা. ২ টি ট্যাবলেট বা ৮০০ মি.গ্রা. ১ টি ট্যাবলেট, দিনে দুইবার, খাবারের দুই ঘন্টা আগে বা দুই ঘন্টা পরে এবং ১৫ দিন খেতে হবে।
  • বয়স্ক এবং শিশুদের ক্ষেত্রে মাত্রা: ৪০০ মি.গ্রা. ১ টি ট্যাবলেট নিন, দিনে দুইবার, খাবারের দুই ঘন্টা আগে বা দুই ঘন্টা পরে এবং ১৫ দিন খেতে হবে।
প্রফাইল্যাক্টিক ফেজ:
  • প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে মাত্রা: ৪০০ মি.গ্রা. ২ টি ট্যাবলেট বা ৮০০ মি.গ্রা. ১ টি ট্যাবলেট দিনে একবার, খাবারের দুই ঘন্টা আগে বা দুই ঘন্টা পরে এবং ৬০ দিন খেতে হবে।
  • বয়স্ক এবং শিশু ক্ষেত্রে মাত্রা: ৪০০ মি.গ্রা. ১ টি ট্যাবলেট দিনে ১ বার, খাবারের দুই ঘন্টা আগে বা দুই ঘন্টা পরে এবং ৬০ দিন খেতে হবে।
নির্দিষ্ট সময়ে সেবন করতে ভুলে গেলে করণীয়: মনে পড়ার সাথে সাথে ভুলে যাওয়া মাত্রাটি সেবন করা উচিত। যদি আপনার পরবর্তী মাত্রাটি সেবন করার সময় হয়ে যায়, তবে ভুলে যাওয়া মাত্রাটি সেবন করা পরিহার করুন । ভুলে যাওয়ার কারণে দ্বিগুণ মাত্রা সেবন করা থেকে বিরত থাকুন।

ঔষধের মিথষ্ক্রিয়া

পিডোটিমোড অ্যান্টিবায়োটিকের ব্যবহারে আন্তঃক্রিয়া করে না বা তাদের দ্বারা সৃষ্ট পার্শ্ব প্রতিক্রিয়াগুলিকে পরিবর্তন ও করে না। যে সকল ওষুধ লিম্ফোসাইটের কার্যকারিতাকে বাধা দান করে, পিডোটিমোড সে সকল ওষুধের সাথে আন্তঃক্রিয়া প্রদর্শন করে যেমন থাইমোস্টিমুলিন। এটি ওই সকল প্রক্রিয়াগুলিতেও হস্তক্ষেপ করতে পারে যা IgE এর সাথে সম্পর্কিত, যেমন উচ্চ IgE সিন্ড্রোম। খাবারের সাথে পিডোটিমোড গ্রহণের ফলে ওষুধের শোষণে দেরি হয় এবং এর বায়োএভেইল এবিলিটি ৫০% পর্যন্ত হ্রাস পায়।

প্রতিনির্দেশনা

পিডোটিমোড ইমিউনোসাপ্রেসিভ চিকিৎসার সাথে বা এটির প্রতি পরিচিত অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

পিডোটিমোড সাধারণত সু-সহনীয়, তবে খুব কম ক্ষেত্রে কিছু রোগীর মধ্যে ডায়রিয়ার লক্ষণ দেখা দেয়। কিছু প্রয়োগের উপর ভিত্তি করে এবং উচ্চ মাত্রায়, অবসাদ, অ্যাটাক্সিয়া, ডিস্পনিয়া বা শ্বাসকষ্ট এবং সাইয়্যানসিস হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত কোনো পরীক্ষা নেই। গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের সময় এটি ব্যবহার না করার পরামর্শ দেয়া হয়েছে। গর্ভাবস্থায়, পিডোটিমোড শুধুমাত্র ঝুঁকি ও সুবিধা বিবেচনা করে চিকিৎসকের তত্ত্বাবধানে ব্যবহার করা উচিত। এটি মাতৃদুগ্ধে নিঃসৃত হয় না। এটি গ্রহণ করার পূর্বে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে।

সতর্কতা

পিডোটিমোড বা অন্যান্য ওষুধে রোগীর অ্যালার্জি থাকলে ডাক্তারকে জানাতে হবে। এই ওষুধ খাওয়ার আগে, কিডনি রোগ বা ডায়াবেটিস আছে কিনা তা ডাক্তারকে জানাতে হবে । ডাক্তারকে সেবন করা এমন অন্যান্য সমস্ত ওষুধ সম্পর্কেও জানানো উচিত, কারণ এর মধ্যে অনেকগুলি এই ওষুধটিকে কম কার্যকর করতে পারে বা এটি কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে পারে। এছাড়াও, রোগী যদি গর্ভবতী বা দুগ্ধদানরত হন তবে ডাক্তারকে জানাতে হবে। পিডোটিমোড সাবধানতার সাথে নেওয়া উচিত, বিশেষ করে যদি রোগী ১২ বছরের কম বয়সী শিশু হন। এক্ষেত্রে, বয়সের উপর নির্ভর করে ডাক্তার মাত্রা সামঞ্জস্য করতে পারেন। পিডোটিমোড এর সাথে অ্যালকোহল সেবন করা উচিত নয় কারণ এটি অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। ধূমপান করা থেকে বিরত থাকতে হবে- এটি রোগী লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলতে পারে। কার্সিনোজেনেসিসের কোনো বিরূপ প্রভাব সৃষ্টি করে না বা মিউটাজেনিকে, টেরাটোজেনিক এবং ফার্টিলিটিতে ও পরিবর্তন পাওয়া যায় না।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: পিডোটিমোড ট্যাবলেট ৩ বছরের কম বয়সী শিশুদের গ্রহণ না করার পরামর্শ দেওয়া হয় । বাচ্চাদের ক্ষেত্রে এটি দেওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শ নেয়া উচিত যেন, শরীরের ভর, বয়স এবং সংক্রমণের অবস্থার ভিত্তিতে ওষুধের প্রয়োজনীয় ডোজ নির্ধারণ করা যায়।

বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার: পিডোটিমোড ট্যাবলেট বয়স্ক রোগীদের বিশেষ করে কিডনি রোগে ভুগছেন এমন রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। পিডোটিমোড ট্যাবলেট ব্যবহার করার আগে পূর্বে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে।

মাত্রাধিক্যতা

প্রস্তাবিত মাত্রার চেয়ে বেশি মাত্রায় গ্রহণের ক্ষেত্রে কোনো ক্লিনিক্যাল তথ্য নেই। পিডোটিমোডে ব্যবহারে তীব্র বিষাক্ততা নেই এই ক্ষেত্রে, সামান্য অবসন্নতা, প্রতিচ্ছবি হ্রাস, অ্যাটাক্সিয়া, ডিস্পনিয়া এবং সায়ানোসিস হয়, যা চিকিৎসা বন্ধ করার ২৪ ঘন্টা পর এবং গ্যাস্ট্রিক ল্যাভেজ, সক্রিয় চারকোল এবং সহায়ক পদক্ষেপ গ্রহণে নিরাময় হয়।

থেরাপিউটিক ক্লাস

Cellular immunity mediated

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সে. এর নিচে ও শুকনো স্হানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।