Unit Price: ৳ 70.00 (3 x 10: ৳ 2,100.00)
Strip Price: ৳ 700.00

নির্দেশনা

নিম্নে উল্লেখিত যেকোন কারণে অগ্ন্যাশয়ের অকার্যকরতার চিকিৎসায় প্যানক্রিয়েটিন ব্যবহার করা হয়
  • প্যানক্রিয়াস এর দীর্ঘস্থায়ী প্রদাহ
  • সিসটিক ফাইব্রোসিস/মিউকোভিসিডোসিস
  • আংশিক বা সম্পূর্ণ অগ্ন্যাশয়চ্ছেদের পরবর্তী পর্যায়ে
  • পূর্ণ পাকস্থলীচ্ছেদের পরবর্তী পর্যায়ে
  • স্টেটোরিয়া, সোমাটোস্টেটিনোমা, সিলিয়াক ডিজিজ
  • এছাড়া অন্যান্য যে সব ক্ষেত্রে অগ্ন্যাশয়ের কার্যক্ষমতা কম।

উপাদান

লাইপেজ ১০০০০ ক্যাপসুল এর প্রতিটি ক্যাপসুলে রয়েছে-
  • প্যানক্রিয়েটিন বিপি ১৫০ মিগ্রা যা লাইপেজ ১০০০০ পিএইচ. ইউরো. একক
  • এমাইলেজ ৮০০০ পিএইচ. ইউরো. একক
  • প্রোটিয়েজ ৬০০ পিএইচ. ইউরো. একক এর সমতুল্য
লাইপেজ ২৫০০০ ক্যাপসুল এর প্রতিটি ক্যাপসুলে রয়েছে-
  • প্যানক্রিয়েটিন বিপি ৩০০ মিগ্রা যা লাইপেজ ২৫০০০ পিএইচ. ইউরো, একক,
  • এমাইলেজ ১৮০০০ পিএইচ. ইউরো. একক
  • প্রোটিয়েজ ১০০০ পিএইচ. ইউরো. একক এর সমতুল্য

ফার্মাকোলজি

ডুওডেনাম এবং ক্ষুদ্রান্তে প্যানক্রিয়েটিনের হজম সহায়ক এনজাইমগুলো (লাইপেজ, প্রোটিয়েজ এবং এমাইলেজ) চর্বিকে মনোগ্লিসারেড, গ্লিসারল এবং ফ্রি ফ্যাটি এসিড, প্রোটিনকে ভেঙ্গে পেপটাইড, আমিনো এসিড, এবং শর্করাকে ডেক্সট্রিন ও ক্ষুদ্র সুগার মলিকিউলে পরিনত করে। এনজাইম সমূহের কার্যকারিতা প্রাকৃতিকভাবে অগ্ন্যাশয় কর্তৃক সৃষ্ট এনজাইমের চেয়ে কম নয়।

মাত্রা ও সেবনবিধি

শিশু (১২ মাস বয়স পর্যন্ত): ২০০০-৪০০০ লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন/১২০ মিলি দুধ। খাওয়ার আগে প্রদান করুন এবং ক্যাপসুলটি দুধের মধ্যে সরাসরি মিশ্রিত করবেন না।

১২ মাসের বেশী ও ৪ বছরের কম বয়সের শিশুদের জন্য: প্রতি খাবারে ১০০০ লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন থেকে শুরু করে সর্বাধিক ২,৫০০ লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন (বা, ১০,০০০ এর কম অথবা সমান লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন/দিন পরিমানে প্রদান করুন)।

৪ বছর ও তারচেয়ে বেশী এবং প্রাপ্তবয়স্কদের জন্য: প্রতি খাবারে ৫০০ লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন থেকে শুরু করে সর্বাধিক ২,৫০০ লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন (বা, ১০,০০০ এর কম অথবা সমান লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন/দিন) বা ৪০০০ এর কম লাইপেজ ইউনিট/গ্রাম চর্বি পাকস্থলিতে গ্রহণ করুন।

সেবনবিধি: প্যানক্রিয়েটিন খাওয়ার পর তাৎক্ষনিক অথবা খাওয়ার সময়ে সম্পুর্ন গিলে খেতে হবে। শিশু অথবা যেসব রোগীর গিলে ফেলতে অসুবিধা হয় তাদের ক্ষেত্রে ক্যাপসুলের ভেতরের উপাদান সেবন করতে হবে। সম্পূর্ন গলাধঃকরনের জন্য পানি পান করুন।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্য ওষুধের সাথে কোন মিথস্ক্রিয়া দেখা যায়নি।

পার্শ্ব প্রতিক্রিয়া

পেট ব্যাথা, পেটে অস্বস্থিভাব, কাশি, মাথা ঘোরা, মাথা ব্যাথা, ফ্লাটুলেন্স, ওজন কমে যাওয়ার মতো কিছু পার্শপ্রতিক্রিয়া প্যানক্রিয়েটিন সেবনের সাথে পরিলক্ষিত হয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগনেন্সি ক্যাটাগরী সি। গর্ভাবতী মহিলাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। প্যানক্রিয়েলাইপেজ বুকের দুধে নিঃসরিত হয় কিনা এ বিষয় এখনো কোন তথ্য পাওয়া যায়নি।

সতর্কতা

সিস্টিক ফাইব্রোসিস রোগীদের ক্ষেত্রে উচ্চ মাত্রায় প্যানক্রিয়াটিন দেয়া হলে ফাইব্রোসিং কলোনোপ্যাথি নামক তীব্র পার্শপ্রতিক্রিয়া হতে পারে। এই অবস্থার ঝুঁকি পরিহার করার জন্য প্রতি খাবারে ২৫০০ বা অধিক লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন অথবা প্রতিদিন ১০০০০ বা অধিক লাইপেজ ইউনিট/কেজি দৈহিক ওজন পরিমান গ্রহন করার সময় সতর্কতা অবলম্বন করা জরুরী।

প্যানক্রিয়েটিন চিবানো, ভাঙ্গা অথবা যেইসব খাবারের পিএইচ ৪ এর বেশী, সেখানে মিশ্রিত করা হলে প্রটেকটিভ এনটেরিক কোটিং ক্ষয় হয়ে যায়, ফলশ্রুতিতে নির্ধারিত সময়ের পূর্বেই এনজাইম রিলিজ হয়ে ওরাল মিউকোসায় ইরিটেশন হয় অথবা এনজাইমের কার্যক্ষমতা কমে যায়।

হাইপারউরেসেমিয়া এবং প্রোডাক্ট উৎস থেকে ভাইরাল এক্সপোজারের সম্ভাবনা আছে।

প্রাণিজ প্রোটিনের প্রতি এলার্জি আছে এমন রোগীদের জন্য প্রতিনির্দেশিত।

মাত্রাধিক্যতা

ক্লিনিক্যাল ট্রায়ালে এবং পোস্টমার্কেটিং অনুসন্ধানে মাত্রাধিক্যতার কোন প্রতিবেদন পাওয়া যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Digestive Enzyme

সংরক্ষণ

২৫° ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে, আলো ও আর্দ্রতা থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।