নির্দেশনা

ইউরোবেরি ক্যাপসুল নিম্নোক্ত রােগের ক্ষেত্রে নির্দেশিত-
  • মূত্রাশয় সংক্রমন এর চিকিৎসা এবং প্রতিরােধ।
  • কিডনীতে পাথর।

ফার্মাকোলজি

ক্র্যানবেরি (ভ্যাকসিনিয়াম ম্যাক্রোকারপন) নর্থ আমেরিকার একটি উদ্ভিদ যা সাধারণত মূত্রাশয়ের সংক্রমণ রােধ, পুনঃসংক্রমণ প্রতিরােধ এবং কিডনীতে পাথর সৃষ্টি প্রতিরােধ করে। ক্র্যানবেরি মূত্রাশয়ের পুনঃসংক্রমণ এর ক্ষেত্রে এন্টিবায়ােটিকের পুনরাবৃত্ত ব্যবহার কমায়। ব্যাকটেরিয়ার সংক্রমণে সৃষ্ট বেশীরভাগ রােগের ক্ষেত্রে মিউকোসাল সারফেসে ব্যাকটেরিয়ার লেগে যাওয়াকে রােগ সৃষ্টির সূচনা ধাপ হিসেবে বিবেচনা করা হয়। ক্র্যানবেরি, মূত্রথলি ও মূত্রনালীর প্রাচীরে ব্যাকটেরিয়ার লেগে থাকাকে প্রতিরােধ করে, পাশাপাশি উচ্চমাত্রায় সেবনে এটি মূত্রাশয়ের জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং কিডনীতে পাথর সৃষ্টির সম্ভাবনা কমিয়ে দেয়। সাম্প্রতিক প্রকাশনায় দেখা যায় যে ক্র্যানবেরি সেবন মূত্রাশয়ের সংক্রমণের হারকে ৬৫% পর্যন্ত কমিয়ে দেয়। যার ফলে মূত্রাশয়ের সংক্রমণের ক্ষেত্রে এন্টিবায়ােটিকের ব্যবহার কমায় এবং পুনরাবৃত্ত সিস্টাইটিসের সম্ভাবনা কমাতে সাহায্য করে।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন ১-৩ টি ক্যাপসুল সেব্য অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

এন্টিবায়ােটিক অথবা অন্য কোন ওষুধের সাথে কোন প্রতিক্রিয়া নেই। যে সকল রােগী আলসার এর চিকিৎসায় ওমিপ্রাজল সেবন করে থাকে তাদের ক্ষেত্রে ইউরোবেরি ভিটামিন বি১২ এর শােষণ বৃদ্ধি করে।

প্রতিনির্দেশনা

যে সকল রােগীদের রেনাল ইনস্যাফিশিয়েন্সি আছে এবং যাদের ইউরিক এসিড এর পরিমাণ বেড়ে যাওয়ার বা ক্যালসিয়াম অক্সালেট পাথর সৃষ্টি হবার সম্ভাবনা আছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

নির্দেশিত মাত্রায় ইউরোবেরি শরীরের জন্য সহনশীল। মাত্রাতিরিক্ত সেবনে কদাচিৎ ডায়রিয়া এবং পাকস্থলীর অস্বস্তি পরিলক্ষিত হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহারের ক্ষেত্রে কোন সীমাবদ্ধতা জানা যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals

সংরক্ষণ

আলাে এবং আর্দ্রতা থেকে দূরে, ঠাণ্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Urobery 400 mg Capsule Pack Image: Urobery 400 mg Capsule