Unit Price: ৳ 50.00 (2 x 10: ৳ 1,000.00)
Strip Price: ৳ 500.00

নির্দেশনা

এই ট্যাবলেট যে সকল রোগের চিকিৎসা ও প্রতিরোধে নির্দেশিত-
  • পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস) এর কারণজনিত লক্ষণসমূহ যেমন- অনিয়মিত মাসিক, অ্যানোভুলেশন বা ডিম্বনিঃসরণ না হওয়া, মুখে অস্বাভাবিক লোমের আধিক্য, ত্বকের বিভিন্ন অংশে যেমন ঘাড়, কপাল ও অন্যান্য স্থানে বাদামি থেকে কালো দাগ হওয়া, ব্রণ, ওজন বৃদ্ধি এবং পিসিওএস এ সংশ্লিষ্ট বন্ধ্যাত্ব
  • গর্ভকালীন ডায়াবেটিস
  • ওভারিয়ান হাইপারস্টিমুলেশন সিনড্রোম
  • বন্ধ্যাত্ব
  • গর্ভপাত

উপাদান

প্রতিটি ট্যাবলেটে রয়েছে-
  • ডি-কায়রো-ইনোসিটল ১৫০ মিগ্রা এবং
  • মায়ো-ইনোসিটল ৫৫০ মিগ্রা এর স্ট্যান্ডার্ডাইজ্ড নির্যাস।

ফার্মাকোলজি

ডি-কায়রো-ইনোসিটল প্রাকৃতিক ভাবে লব্ধ ইনোসিটল আইসোমার, যা দক্ষিণ ইউরোপের ক্যারব (সেরাটোনিয়া সিলিকা) নামক উদ্ভিদের শুট থেকে একটি পেটেন্ট প্রক্রিয়ার দ্বারা নির্যাসকৃত। ডি-কায়রো-ইনোসিটল এবং মায়ো-ইনোসিটল এর একটি নির্দিষ্ট অনুপাতের এই কম্বিনেশনটি হরমোনের ভারসাম্য বজায় রাখে এবং মাসিক চক্রকে নিয়মিত করার মাধ্যমে ডিম্বনিঃসরণে সহায়তা করে। এই কম্বিনেশনটি প্রোল্যাক্টিন হরমোন, টেস্টোস্টেরন হরমোন, লুটেইনাইজিং হরমোনের মাত্রা হ্রাস করে এবং এছাড়াও ফলিকল-স্টিমুলেটিং হরমোন এবং লুটিনাইজিং হরমোনের অনুপাতের ভারসাম্য বজায় রাখে। এটি ডিম্বকোষের ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা বৃদ্ধি, ইস্ট্রোজেন হরমোনের মাত্রা বৃদ্ধি এবং অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে। এই কম্বিনেশনটি ডিম্বকোষের বিকাশ, গুণগতমান বৃদ্ধি এবং ডিম্বনিঃসরণে সহায়তা করার মাধ্যমে গর্ভধারণের সম্ভাবনা বাড়াতে সাহায্য করে। এটি গর্ভকালীন সময়ে ডায়াবেটিসের ঝুঁকি প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও এটি পিসিওএস এর সাথে সম্পর্কিত উপসর্গগুলো হ্রাস করে এবং যে সকল মহিলা পিসিওএস এর সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে গর্ভধারণে সহায়তা করে।

মাত্রা ও সেবনবিধি

প্রতিদিন ২টি করে ট্যাবলেট সেব্য অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত। সেবনের স্থিতিকাল কমপক্ষে ৩ মাস অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডিগক্সিনের সাথে সহব্যবহারের ক্ষেত্রে ডিগক্সিনের বিষক্রিয়া বৃদ্ধি পেতে পারে। ডি-কায়রো-ইনোসিটল এবং মায়ো-ইনোসিটলের সাথে সহব্যবহারে এন্টি ডায়াবেটিক জাতীয় ওষুধের কার্যকারিতা ত্বরান্বিত হতে পারে।

প্রতিনির্দেশনা

যে সকল রোগীদের ডি-কায়রো-ইনোসিটল এবং মায়ো-ইনোসিটল এর প্রতি অতিসংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

নির্দেশিত মাত্রায় ডি-কায়রো-ইনোসিটল এবং মায়ো-ইনোসিটল শরীরের জন্য সহনশীল। কদাচিৎ বমি বমি ভাব, ডায়রিয়া এবং পেট ফাঁপা জনিত জটিলতা দেখা যেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ডি-কায়রো-ইনোসিটল এবং মায়ো-ইনোসিটলের কম্বিনেশন এর উপর সংগঠিত বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। স্তন্যদানকালে ডি-কায়রো-ইনোসিটল এবং মায়ো-ইনোসিটলের কম্বিনেশন গ্রহণ নিরাপদ এমন কোন তথ্য প্রকাশিত বৈজ্ঞানিক গবেষণা পাওয়া যায়নি।

থেরাপিউটিক ক্লাস

Herbal and Nutraceuticals

সংরক্ষণ

৩০° সেলসিয়াস তাপমাত্রার উপর সংরক্ষণ করা থেকে বিরত থাকুন। আলো এবং আর্দ্রতা থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of D-Myo 150 mg Tablet Pack Image: D-Myo 150 mg Tablet