Unit Price: ৳ 3.00 (5 x 10: ৳ 150.00)
Strip Price: ৳ 30.00

নির্দেশনা

বমি বমি ভাব, বমি, মাথা ঝিমঝিম, ভ্রমণজনিত অসুস্থতা, বিকিরণজনিত অসুস্থতা এবং ভেস্টিবিউলার তন্ত্র আক্রান্তের অসুখে (যেমন, মেনিয়ারস সিনড্রোম, ল্যাবিরিনথাইটিস এবং অন্যান্য ভেস্টিবিউলার অসুবিধায়) যে মাথাঘোরা ভাব হয় তার প্রতিরোধ এবং চিকিৎসার জন্য।

ফার্মাকোলজি

ইহা একটি পিপেরাজিনজাত এন্টিহিস্টামিন যা বমনরোধক হিসেবে ব্যবহৃত হয়। ইহার বমনরোধক, এন্টিকোলিনারজিক এবং এন্টিহিস্টামিনিক বৈশিষ্ট্য রয়েছে। ইহা ল্যাবিরিনথাইনের সংবেদনশীলতা কমায়। এটা কাজ করে বমিকেন্দ্রের (ভিসি) স্নায়ুপথগুলোতে যেগুলো আসে কোমোরিসেপ্টর ট্রিগার জোন (সিটিজেড) থেকে, প্রান্তস্থ স্নায়ুপথগুলোতে, ভিসি অথবা অন্যান্য সিএনএস কেন্দ্রগুলোতে। পাইরিডক্সিন হল ভিটামিন বি-৬। ইহা যুক্ত করা হয়েছে মেক্লিজিন এর বমনরোধক কার্যকারিতাকে ত্বরান্বিত করার জন্যে এবং খাদ্যের পরিপূরক হিসেবে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্ত বয়স্ক এবং ১২ বছরের এবং তার বেশি বয়সী শিশুদের ক্ষেত্রে:
  • বমি বমি ভাব ও বমি: দৈনিক ২৫-৫০ মি.গ্রা. অথবা চিকিৎসকের নির্দেশ অনুযায়ী।
  • ভ্রমণজনিত অসুস্থতা: ২৫-৫০ মি.গ্রা. এর প্রাথমিক মাত্রা, ভ্রমনের ১ ঘন্টা পূর্বে। ভ্রমনের ২৪ ঘন্টা অন্তর অন্তর পুনরায় একই মাত্রা দেয়া যাবে।
  • বিকিরণজনিত অসুস্থতা: বিকিরণ চিকিৎসার ২ থেকে ১২ ঘন্টা পূর্বে ৫০ মি.গ্রা. সেবন করতে হবে।
  • মাথাঘোরা: দৈনিক ২৫-১০০ মি.গ্রা. বিভক্ত মাত্রায়।
  • জরুরী জন্মনিয়ন্ত্রনজনিত বমি এবং বমি বমি ভাব প্রতিরোধে: ২৫-৫০ মি.গ্রা. প্রথম জরুরী জন্মনিয়ন্ত্রন পিল (ই সি পি) খাওয়ার ১ ঘন্টা পূর্বে; প্রয়োজনে পুনরায় দেয়া যাবে ২৪ ঘন্টার মধ্যে।
১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে এর সহনীয়তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

মেক্লিজিনের সিএনএস বিমর্ষক কার্যকারিতা আরো বৃদ্ধি পায় যখন ইহা ইথানল অথবা অন্যান্য সিএনএস বিমর্ষক যেমন বেনজোডায়াজিপাইনস, বারবিচুরেটস, ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট, অপিয়েট এগনিস্টস, স্কেলিটাল মাসল রিলাক্সান্টস এবং এন্টিহিস্টামিনস এর সাথে ব্যবহার করা হয়। অন্যান্য এন্টিকোলিনারজিক এর সাথে এর সহব্যবহারে এন্টিকোলিনারজিক কার্যকারিতা আরো বাড়িয়ে দেয়। মেক্লিজিন পরিপাকতন্ত্রের সঞ্চালন কমিয়ে ডিগক্সিনের পরিশোষণ বাড়িয়ে দেয়।

প্রতিনির্দেশনা

মেক্লিজিন এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইডের প্রতি যারা অতিসংবেদনশীল তাদের ক্ষেত্রে ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ঝিমুনি, শুষ্ক মুখ এবং বিরলক্ষেত্রে চোখে ঝাপসা ভাব দেখা যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ক্যাটাগরি বি। মানুষের ক্ষেত্রে বৃহৎ আকারের গবেষণায় ইহার ভ্রূণের উপর কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। প্রাপ্ত তথ্যাদি অনুযায়ী এটা বলা হয় যে মেক্লিজিনের টেরাটোজেনিক ঝুঁকি সবচেয়ে কম এবং গর্ভাবস্থায় বমি বমি ভাব ও বমির চিকিৎসার জন্য ইহা প্রথম পছন্দের ওষুধ। স্তন্যদানকালে স্তন্যদানকারী মায়ের ক্ষেত্রে এর নিরাপদ ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি।

সতর্কতা

রোগীকে সাবধান করতে হবে যে, মেক্লিজিন ঝুঁকিপূর্ণ কাজ (যেখানে মানসিক সতর্কতার প্রয়োজন হয় অথবা শারীরিক সমন্বয় সাধন করতে হয়; যেমন- যন্ত্র চালনা, গাড়ি চালনা) করার ক্ষমতা কমিয়ে দেয়। রোগীদের এই ওষুধ খাবার সময় অ্যালকোহল জাতীয় পানীয় এড়িয়ে চলা উচিত। এর শক্তিশালী এন্টিকোলিনারজিক ক্রিয়ার জন্য ইহা অ্যাজমা, গ্লুকোমা অথবা প্রোস্টেট গ্রন্থির বৃদ্ধির রোগীদের ক্ষেত্রে সতর্কতার সাথে দিতে হবে।

মাত্রাধিক্যতা

লক্ষণসমূহ: অতি উত্তেজনা, খিঁচুনী, ঝিমুনি এবং হ্যালুসিনেশন।
চিকিৎসা: সঠিক সহযোগীমূলক এবং সিমটোমেটিক চিকিৎসা দেয়া যেতে পারে। ডায়ালাইসিস করানো যেতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Anti-emetic drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Anosea Plus 25 mg Tablet Pack Image: Anosea Plus 25 mg Tablet