Tablet

লিনাগ্লিপ ট্যাবলেট

Pack Image
৫ মি.গ্রা.
Unit Price: ৳ 22.00 (3 x 10: ৳ 660.00)
Strip Price: ৳ 220.00

নির্দেশনা

লিনাগ্লিপ প্রাপ্তবয়স্কদের টাইপ-২ ডায়াবেটিস এ রক্তে Glucose নিয়ন্ত্রনের জন্য নির্দেশিত।
  • একক ব্যবহারে: খাদ্য ও ব্যায়াম একক ভাবে যখন রোগীদের উপর পর্যাপ্ত ভাবে কাজ করে না এবং যাদের মেটফরমিনের অসহনীয়তা অথবা বৃক্কীয় অকার্যকারীতার কারনে মেটফরমিন প্রতিনির্দেশিত সেসব রোগীদের ক্ষেত্রে নির্দেশিত।
  • যুগপৎ ব্যবহারে: মেটফরমিন ব্যবহারকালীন খাদ্যাভাস ও ব্যায়াম যখন পর্যাপ্ত ভাবে Glucose নিয়ন্ত্রন করতে পারে না সেসব রোগীদের ক্ষেত্রে মেটফরমিনের সাথে যুগপৎ ভাবে ব্যবহৃত। খাদ্য এবং ব্যায়ামের সাথে মেটফরমিন এবং সালফোনাইল ইউরিয়া যখন সম্মিলিত ভাবে Glucose নিয়ন্ত্রন করতে পারে না তখনও সালফোনাইল ইউরিয়া এবং মেটফরমিনের সাথে যুগপৎভাবে ব্যবহৃত।

ফার্মাকোলজি

লিনাগ্লিপটিন টাইপ-২ ডায়াবেটিস রোগীদের Glucose নিয়ন্ত্রণের জন্য নির্দেশিত। লিনাগ্লিপটিন একটি ডিপিপি-৪ (ডাইপেপটাইডিল পেপটাইডেজ-৪) প্রতিরোধক, যে এনজাইমটি ইনক্রেটিন হরমোন জিএলপি-১ (Glucagon-লাইক পেপটাইড-১) ও জিআইপি (Glucose-ডিপেন্ডেন্ট ইনসুলিনোট্রপিক পলিপেপটাইড)-কে ভেঙ্গে ফেলে। এভাবে লিনাগ্লিপটিন রক্তে Glucose এর মাত্রা অনুযায়ী সক্রিয় ইনক্রেটিনের পরিমান বাড়িয়ে প্যানক্রিয়াসের বিটা কোষ থেকে ইনসুলিন নিঃসরন বাড়ায় এবং আলফা কোষ থেকে Glucagon নিঃসরন কমায়।

মাত্রা ও সেবনবিধি

লিনাগ্লিপটিন ৫ মিঃগ্রাঃ দৈনিক একবার। মেটফরমিনের সাথে লিনাগ্লিপটিনের ব্যবহারে মেটফরমিনের মাত্রা নিয়ন্ত্রন করতে হবে। সালফোনাইল ইউরিয়া এর সাথে ব্যবহারে, হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি কমাতে সালফোনাইল ইউরিয়ার অল্প মাত্রা বিবেচনা করতে হবে।

বৃক্কীয় অকার্যকর রোগীদের ক্ষেত্রেঃ মাত্রা সমন্বয়ের প্রয়োজন নেই। লিনাগ্লিপটিন ভরা পেটে অথবা খালি পেটে দিনের যে কোন সময় খাওয়া যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

লিনাগ্লিপ CYP আইসোজাইম CYP3A4 এর একটি দূর্বল প্রতিদ্বন্দী এবং কার্যত দূর্বল থেকে মাঝারি পর্যায়ের বাধা প্রদান কারক কিন্তু অন্যান্য CYP আইসোজাইমকে বাধা প্রদান করে না। লিনাগ্লিপের সাথে অন্যান্য ঔষধের ক্লিনিক্যালী অর্থপূর্ন মিথস্ক্রিয়ার ঝুঁকি কম এবং একটি ক্লিনিক্যাল সমীক্ষায় লিনাগ্লিপের সাথে মেটফরমিন, Glyburide, সিমভাসটাটিন, ওয়ারফেরিন, ডিগক্সিন অথবা ওরাল কন্ট্রাসেপটিভ এর ফার্মাকোকাইনেটিকসের উপর ক্লিনিক্যালী সংগতিপূর্ণ কোন প্রভাব পাওয়া যায় নাই।

প্রতিনির্দেশনা

লিনাগ্লিপটিনের সক্রিয় উপাদান অথবা যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতায় এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

মেটফরমিন এবং সালফোনাইল ইউরিয়া এর সাথে যুগপৎ ব্যবহারে হাইপোগ্লাইসেমিয়া, ন্যাসোফ্যারিনজাইটিস, কাশি এবং প্যানক্রিয়াটাইটিস দেখা দিতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগন্যান্সি ক্যাটাগরী বি ড্রাগ। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এর ব্যবহারের সুনিয়ন্ত্রিত ও পর্যাপ্ত তথ্য নেই। সুতরাং লিনাগ্লিপটিন ট্যাবলেটটি গর্ভাবস্থায় কেবল সুনির্দিষ্টভাবে প্রয়োজন হলেই ব্যবহার করা উচিত। লিনাগ্লিপটিন আদৌ মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি।

সতর্কতা

লিনাগ্লিপ টাইপ-১ ডায়াবেটিস অথবা ডায়াবেটিক কিটোএসিডোসিস চিকিৎসায় ব্যবহার করা উচিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Dipeptidyl Peptidase-4 (DPP-4) inhibitor

সংরক্ষণ

আলো ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

রাসায়নিক গঠন

Molecular Formula : C25H28N8O2
Chemical Structure : Chemical Structure of Linagliptin
Pack Image of Linaglip 5 mg Tablet Pack Image: Linaglip 5 mg Tablet