Unit Price: ৳ 80.00 (3 x 2: ৳ 480.00)
Strip Price: ৳ 160.00

নির্দেশনা

প্রসব, মৃতবাচ্চা, গর্ভপাতের সময় বুকের দুধ উৎপাদন বন্ধ করতে কেবারগোল ব্যবহার করা হয়। বুকের দুধ খাওয়ানো চালিয়ে যেতে না চাইলেও এটি ব্যবহার করা যেতে পারে। হরমোনজনিত কারণে উচ্চ মাত্রার প্রোল্যাকটিন তৈরিতে সৃষ্ট অন্যান্য সমস্যার চিকিৎসার জন্যও কেবারগোল ব্যবহার করা যেতে পারে।

বিবরণ

কেবারগোল ডোপামিন রিসেপ্টর অ্যাগোনিস্ট। এটি পিটুইটারি গ্রন্থি থেকে নিঃসৃত প্রোল্যাক্টিন (একটি হরমোন) পরিমাণ হ্রাস করে। রক্তে প্রোল্যাকটিন হরমোনের ভারসাম্যহীনতার (হাইপারপ্রোল্যাক্টিনেমিয়া) চিকিৎসার জন্য কেবারগোল ব্যবহার করা হয়।

মাত্রা ও সেবনবিধি

চিকিৎসা শুরু করার জন্য কেবারগোলিন ট্যাবলেটের ডোজ হল সপ্তাহে দুবার ০.২৫ মি.গ্রা। রোগীর সিরাম প্রোল্যাক্টিন স্তর অনুসারে সপ্তাহে দুবার ১ মি.গ্রা. ডোজ পর্যন্ত সপ্তাহে দুবার ডোজ ০.২৫ মি.গ্রা. বৃদ্ধি করা যেতে পারে। ডোজ বৃদ্ধি প্রতি ৪ সপ্তাহের চেয়ে বেশি দ্রুত হওয়া উচিত নয়, যাতে চিকিৎসক প্রতিটি ডোজে রোগীর প্রতিক্রিয়া মূল্যায়ন করতে পারেন। যদি রোগী পর্যাপ্তভাবে সাড়া না দেয় এবং উচ্চ ডোজ দিয়ে কোন অতিরিক্ত সুবিধা পরিলক্ষিত না হয়, তবে সর্বনিম্ন ডোজ যা সর্বাধিক প্রতিক্রিয়া অর্জন করেছে এবং অন্যান্য থেরাপিউটিক পন্থা বিবেচনা করা উচিত। একটি স্বাভাবিক সিরাম প্রোল্যাকটিন স্তর ৬ মাস ধরে বজায় রাখার পরে, ফার্টিক্যাব বন্ধ করা যেতে পারে, পর্যায়ক্রমিকভাবে সিরাম প্রোল্যাকটিন স্তরের নিরীক্ষণ করে তা নির্ধারণ করতে হবে যে ফার্টিক্যাব-এর সাথে চিকিৎসা পুনরায় চালু করা উচিত কিনা।
  • দুধ উৎপাদন (স্তন্যদান) প্রতিরোধ করতে: প্রসবের পর প্রথম দিন ১ মি.গ্রা.।
  • একবার স্তন্যপান করানো বন্ধ করার জন্য: ০.২৫ মি.গ্রা. (কেবারগোলিন ০.৫ মি.গ্রা. ট্যাবলেটের অর্ধেক) প্রতি ১২ ঘন্টা দুই দিনের জন্য। 
  • অন্যান্য অবস্থায় প্রোল্যাক্টিনের মাত্রা কমাতে: প্রাথমিকভাবে একটি ০.৫ মি.গ্রা. ট্যাবলেট নিন (দুটি মাত্রায় নেওয়া হবে) এক সপ্তাহ ধরে ছড়িয়ে দিন (যেমন অর্ধেক ট্যাবলেট সোমবার এবং বাকি অর্ধেক ট্যাবলেট বৃহস্পতিবার)। ডোজ সর্বোচ্চ ৪.৫ মি.গ্রা. পর্যন্ত বা চিকিৎসার সম্পূর্ণ প্রতিক্রিয়া না হওয়া পর্যন্ত বাড়ানো যাবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

  • রক্তচাপ কমানোর ওষুধ
  • মানসিক রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধ (যেমন অ্যান্টিসাইকোটিক ওষুধ যেমন ক্লোরপ্রোেমাজিন, হ্যালোপেরিডল)
  • বমি বমি ভাব এবং বমির জন্য ওষুধ (যেমন ডমপেরিডোন), গুরুতর মাইগ্রেনের মাথাব্যথার ওষুধ (যেমন পেরগোলাইড, মেটোক্রোপ্রামাইড, ব্রোমোক্রিস্টিন, লিসুরাইড, এরগোটামিন, ডাইহাইড্রেরগোটামিন, এরগোমেট্রিন বা মেথিসারগাইড)।

প্রতিনির্দেশনা

  • গুরুতর মানসিক রোগের ইতিহাস, বিশেষ করে মানসিক ব্যাধি
  • লিভার বা কিডনি রোগ
  • প্রস্রাবে ফোলা এবং প্রোটিনের সাথে যুক্ত গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ (গর্ভাবস্থা টক্সেমিয়া)
  • অ্যান্টিসাইকোলিকস বা সন্তান-জন্মের সাথে সম্পর্কিত মানসিক অসুস্থতার ইতিহাস রয়েছে (পিয়ারপেরাল সাইকোসিস)

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভবতী বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা করছেন, চিকিৎসার আগে ডাক্তারের সাথে এই বিষয়ে আলোচনা করুন যদিও গর্ভাবস্থার বিভাগ বি। কেবারগোলিন ব্যবহার শুরু করার আগে পরীক্ষা করুন যে রোগী গর্ভবতী নয়। অন্তত এক মাসের জন্য গর্ভবতী একবার কেবারগোলিন গ্রহণ করা বন্ধ করে দেয়, কারণ কেবারগোলিন দুধ উৎপাদন বন্ধ করে দেয়। কেউ যদি বুকের দুধ খাওয়ানোর পরিকল্পনা করে তবে ফার্টিক্যাব গ্রহণ করা উচিত নয়।

সতর্কতা

কেবারগোল এর প্রতি অতিসংবেদনশীল (অ্যালার্জিক), এরগট অ্যালকালয়েড নামক অন্যান্য ওষুধের প্রতি, (যেমন, পেরগোলাইড, ব্রোমোক্রিপ্টিন, লিসুরাইড, এরগোটামিন বা এরগোমেট্রিন) বা ট্যাবলেটের অন্যান্য
  • গুরুতর লিভার রোগ
  • গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ প্রস্রাবে ফোলা এবং প্রোটিনের সাথে যুক্ত (গর্ভাবস্থার টক্সেমিয়া)
  • অ্যান্টি-সাইকোটিকস বা শিশুর জন্মের সাথে সম্পর্কিত মানসিক অসুস্থতার ইতিহাস রয়েেছ (পিউয়েরপেরাল সাইকোসিস)
  • গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো
  • দীর্ঘ সময়ের জন্য ফার্টিকাবের সাথে চিকিৎসা করা হয়েছে এবং আপনার হৃদয়কে প্রভাবিত করে ফাইব্রোটিক প্রতিক্রিয়া (স্কার টিস্যু) হয়েছে।

থেরাপিউটিক ক্লাস

Antiparkinson drugs

সংরক্ষণ

আলো থেকে দূরে, ২৫° সে. এর নীচে এবং শুষ্কস্থানে রাখুন। শিশুদের নাগালের বাহিরে রাখুন।
Pack Image of Cabergol 0.5 mg Tablet Pack Image: Cabergol 0.5 mg Tablet