2 tablet pack: ৳ 80.00
This medicine is unavailable

নির্দেশনা

ইমার্জেন্সি জান্মনিরোধক এমন একটি পদ্ধতি যা অরক্ষিত সহবাসে ডিম্বানু ও শুক্রানুর নিষিক্তকরন প্রতিরোধ করে।

অরক্ষিত সহবাসের পর যত তাড়াতাড়ি সম্ভব এই জন্মনিরোধক ব্যবহার করতে হবে। তবে সহবাসের ১২ ঘন্টার মধ্যে কিন্তু ৭২ ঘন্টার পরে নয়: এবং নিম্নলিখিত কারনে ইমার্জেন্সি জন্মনিরােধক ব্যবহার করা বাঞ্চনীয়।
  • সহবাসের সময় আপনি বা আপনার সঙ্গী যদি কোন জন্মনিরোধক পদ্ধতি ব্যবহার না করেন।
  • যদি আপনি পরপর তিনদিন জন্মনিরোধক বড়ি খেতে ভুলে যান।
  • যদি সহবাসের সময় আপনার সঙ্গী কনডম সঠিকভাবে ব্যবহার না করে থাকেন, অথবা কনডম ফেটে গিয়ে থাকে।
  • যদি আপনি মনে করেন যে, আপনার জরায়ুতে অবস্থিত জন্মনিরোধক (আই,ইউ,ডি) স্থানচ্যুত হয়েছে।
  • যদি আপনার যােনীতে অবস্থিত ডায়াফ্রাম অথবা জন্মনিরােধক ক্যাপ সরানো হয়ে খাকে।
  • যদি আপনি মনে করেন যে, oitus interuptus অকার্যকর হয়েছে এবং Rhythm method অনুসরন করাকালীন সময়ে যদি সহবাস করে থাকেন এবং
  • ধর্ষনজনিত অবস্থায়।

উপাদান

১.৫ মিগ্রা: প্রতিটি ট্যাবলেটে সক্রিয় উপাদান হিসাবে রয়েছে লিভােনােরজেসট্রেল ১.৫ মি.গ্রা। প্রতিটি প্যাকেট ১ টি গােল, সাদা বড়ি থাকে। লিভােনােরজেসট্রেল একটি প্রােজেস্টোজেন গ্রুপের ঔষধ।

০.৭৫ মিগ্রা: প্রতিটি ট্যাবলেটে সক্রিয় উপাদান হিসাবে রয়েছে লিভােনােরজেসট্রেল ০.৭৫ মি.গ্রা। প্রতিটি প্যাকেট ২ টি গােল, সাদা বড়ি থাকে। লিভােনােরজেসট্রেল একটি প্রােজেস্টোজেন গ্রুপের ঔষধ।

বিবরণ

লিভােনােরজেসট্রেল মহিলাদের জন্য জরুরী গর্ভনিরােধক বড়ি যাহা অরক্ষিত যৌন মিলনের ৭২ ঘন্টার মধ্যে গ্রহণ করলে গর্ভধারন রােধ করা যায়। তবে ইহা নিয়মিত জন্মনিয়ন্ত্রণ বড়ি হিসাবে ব্যবহার করা উচিত নয়। প্রতিটি বড়িতে সক্রিয় উপাদান হিসাবে রয়েছে লিভােনােরজেসট্রেল।

মাসিক এবং জন্মনিয়ন্ত্রন সম্বন্ধে কিছু সাধারন তথ্যাবলী-

ঋতুচক্র হচ্ছে দুই মাসিকের মধ্যবর্তী সময়। সাধারনত এই চক্র ২৮ দিন স্থায়ী হয় কিন্তু তা বিভিন্ন মহিলার ক্ষেত্রে বিভিন্ন ভাবে দেখা দিতে পারে। গর্ভবতী না হলেই একজন মহিলার মাসিক হয়। মাসিকের মধ্যবর্তী সময়ে দুটি ডিম্বাশয়ের যে কোন একটি থেকে একটি ডিম্বানু নিঃসৃত হয়, (এই মূহুর্তকে ডিম্বোস্ফুটন বলে)।

সাধারনত: ডিম্বোস্ফুটন মাসিকের মাঝামাঝি সময়ে হয়ে থাকে কিন্তু তা ঋতুচক্রের যে কোন সময়েও হতে পারে।

শুক্রানু, ডিম্বানুর নিকটবর্তী হলে নিষিক্তিকরন ঘটতে পারে। নিষিক্তিকরনের কয়েক দিন পরে নিষেককৃত ডিম্বানু জরায়ুতে রােপিত হতে পারে ফলশ্রুতিতে গর্ভাবস্থার সৃষ্টি হয়।

জন্মনিরােধক পদ্ধতির উদ্দেশ্য-
  • ডিম্বোস্ফুটন প্রতিরােধ করা যা জন্মনিরােধক বড়ির ক্ষেত্রে প্রযােজ্য।
  • নিষিক্তকরনে বাঁধা প্রদান যা কনডমের ক্ষেত্রে প্রযােজ্য।
  • অথবা নিষেককৃত ডিম্বানু রােপনে বাধা প্রদান যা আই,ইউ,ডি এর ক্ষেত্রে প্রযােজ্য। ডিম্বােস্ফুটনের কয়েক ঘন্টা কয়েক দিন আগে যৌন মিলন ঘটে থাকলে ইমার্জেন্সি বা নিষেককৃত ডিম্বানু রােপনে বাধা প্রদান করে।
নিষেককৃত ডিম্বানু রােপিত হলে এই ঔষধ অকার্যকর হয়। যদি আপনি লিভােনােরজেসট্রেল সেবন করে থাকেন এবং নিয়মিত কোন জন্মনিরােধক ব্যবহার না করেন তবে আপনার জন্য প্রযােজ্য সঠিক জন্মনিরােধক পদ্ধতি গ্রহনের জন্য ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিৎ।

যৌনবাহিত রােগের ঝুঁকি সম্পর্কিত পরামর্শ-

যদি আপনি গর্ভধারনের আশঙ্কা করে থাকেন যা কনডম সঠিক ভাবে ব্যবহার না করার ফলে ঘটে থাকে; তবে আপনি যৌনরােগে আক্রান্ত বা এইডস ভাইরাসে আক্রান্ত হতে পারেন। আপনি আপনার যৌন সঙ্গীর স্বাস্থ্য অবস্থা সম্পর্কে যদি অবহিত না থাকেন বা একাধিক যৌনসঙ্গী থেকে থাকে তাহলে যতশীঘ্র সম্ভব প্রাথমিক রােগ নির্নয় এবং দ্রুত নিরাময়ের জন্য চিকিৎসকের শরনাপন্ন হওয়া উচিৎ। আপনার পরবর্তী যৌনমিলনের সময় গর্ভধারন পরিহার বা যৌনবাহিত রােগ এবং এইডস সংক্রমন প্রতিরােধ কল্পে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা উচিৎ।

ঔষধের মাত্রা

১.৫ মিগ্রা: এই চিকিৎসায় একটি বড়ি সেবন করা প্রয়ােজন। বড়িটি যত তাড়াতাড়ি সম্ভব সেবন করতে হবে যা অক্ষরিত যৌনমিলনের ১২ ঘন্টার মধ্যে এবং কোনক্রমেই ৭২ ঘন্টার পরে নয়। মাসিকের যে কোন সময়ে লিভােনোরজেস্ট্রেল ১.৫ মি.গ্রা. সেবন করা যেতে পারে।

০.৭৫ মিগ্রা: প্রথম লেভোনোরজেস্ট্রেল ট্যাবলেটটি অবশ্যই সহবাসের ৭২ ঘন্টার মধ্যে নেওয়া উচিত এবং দ্বিতীয় ট্যাবলেটটি প্রথম ট্যাবলেট গ্রহণের ১২ ঘন্টা পরে নেওয়া উচিত। লেভোনোরজেস্ট্রেল অবশ্যই সুরক্ষিত মিলনের ৪৮ ঘন্টার মধ্যে নেওয়া উচিত এবং ৭২ ঘন্টা পরে কোনওভাবেই করা উচিত নয় কারণ এই ঔষধের কার্যকারিতা ৪৮ ঘন্টার সহবাসের পরে হ্রাস পাতে শুরু করে। মাসিকের যে কোন সময়ে লিভােনোরজেস্ট্রেল ০.৭৫ মি.গ্রা. সেবন করা যেতে পারে।
 
ইমার্জেন্সি জন্মনিরোধক বড়ি সেবনের পর পরবর্তী মাসিক পর্যন্ত একটি ক্ষনিক জন্মনিয়ন্ত্রন পদ্ধতি (কনডম, শুক্রাণুনাশক সারভাইকেল ক্যাপ) ব্যবহার করা বাঞ্ছনীয়। নিয়মিত হরমােনাল জন্মনিরােধক ব্যবহারের সময় লেভোনোরজেস্ট্রেল অনুমােদিত নয়। জন্মনিরােধক বড়ি সেবনকালীন সময়ে এই ঔষধ ব্যবহার করে থাকলে এই চিকিৎসা শেষ না হওয়া পর্যন্ত নিয়মিত বড়িগুলি সেবন করতে হবে। লেভোনোরজেস্ট্রেল ব্যবহারের পরে বড়ি বিহীন দিনগুলিতে যদি মাসিক স্রাব না হয় তবে গর্ভধারন হয়েছে কিনা তা নিশ্চিত হতে একটি প্রেগনেন্সি টেষ্ট করা উচিৎ।

সেবনবিধি

ইহা মুখে সেব্য ঔষধ। এক গ্লাস পানির সাথে এই বড়ি সেবন করা উচিৎ।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্যান্য ঔষধের সাথে প্রতিক্রিয়া এবং আনুষাঙ্গিক প্রতিক্রিয়া সমূহঃ একই সংগে খিচুনী রােধক ঔষধ যেমন (ফেনোবারবিটন ফেনিইটইন, প্রিমিডন, কারবামাজিপিন) এবং কিছু সংখ্যক ঔষধ যেমন- রিফামপিসিন, এবং গ্রিসােফুলভিন, ইমার্জেন্সি জন্মনিরােধকের কার্যকারিতা কমাতে বা বন্ধ করতে পারে।

প্রতিনির্দেশনা

যদি লিভােনোরজেস্ট্রেল বা এই বড়ির অন্যান্য উপাদান এ আপনার সংবেদনশীলতা থেকে থাকে তাহলে ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

অন্যান্য সব ঔষধের মতই এই ঔষধেও কিছু কিছু মানুষের ক্ষেত্রে অস্বস্থিবােধ ঘটতে পারে। সম্ভাব্য অনাকাঙ্খিত প্রতিক্রিয়া সমূহ-
  • বমি বা বমি ভাব
  • ঝিমুনিভাব, অবসন্নতা, মাথা ব্যথা
  • পেটে ব্যথা
  • স্তনে ব্যথার অনুভূতি
  • এই ঔষধ ব্যবহারে যােনীপথে রক্তক্ষরন হতে পারে।
এখানে উল্লেখিত অসুবিধা সমূহ ব্যতিত অন্যকোন অযাচিত প্রতিক্রিয়া ঘটে থাকলে আপনার ডাক্তারকে অবহিত করুন।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এই ঔষধ অনুমােদিত নয় এবং গর্ভাবস্থায় কোন পরিবর্তন ঘটাতে পারে না। এই ঔষধ খাওয়ার পরেও যদি গর্ভধারন হয়ে থাকে, তবে সমীক্ষা প্রমান করে যে প্রজেষ্টোজেন ভ্রুনের গঠনের কোন ক্ষতি বা বিরূপ প্রতিক্রিয়া ফেলে না। এই ঔষধ সেবনের পরেও স্তন্যদান সম্ভব। তথাপি, লিভােনোরজেসট্রেল মায়ের বুকের দুধে নিঃসৃত হতে পারে তাই ইহা সেবনের পূর্বেই স্তন্যদান করা উচিৎ।

সতর্কতা

ইমার্জেন্সি জন্মনিরােধক বিশেষ অবস্থায় ব্যবহার করা উচিৎ, কারণ-
  • লিভাে্রনো জেস্ট্রেল ব্যবহারের প্রতিবারেই জন্মনিরােধ নাও হতে পারে।
  • নিয়মিত ব্যবহারে সহযােগী হরমােনের মাত্রাবৃদ্ধি পরামর্শযােগ্য নয়।
  • লিভােনরজেস্ট্রেল নিয়মিত জন্মনিরােধক নয়।
লিভােনোরজেস্ট্রেল ব্যবহারে মাসিক স্রাব স্বাভাবিক এবং কাঙ্খিত সময়ে হয়; তথাপি মাসিক স্রাব নির্ধারিত সময়ের আগে ও পরেও হতে পারে। এই ঔষধ খাওয়ার পর যদি নির্ধারিত সময়ে অস্বাভাবিক রক্তক্ষরণ হয় অথবা ঋতুস্রাব যদি ৫ দিন পিছিয়ে যায় তবে প্রেগনেন্সি টেষ্ট করে নিতে হবে।

ইমারজেন্সি জন্মনিরােধক যৌনবাহিত রােগ প্রতিরােধ করে না এবং যে ক্ষেত্রে যৌনবাহিত রােগ সংক্রমনের সম্ভাবনা বেশী সে ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। 

আপনার যদি কখনও একটোপিক প্রেগনেন্সি বা ডিম্বনালীর প্রদাহ হয়ে থাকে অথবা পরিপাকতন্ত্রের তীব্র অসুখ যা ঔষধ শােষনে বাধার সৃষ্টি করে তবে লিভােনরজেস্ট্রেল সেবন অনুমােদিত নয়।

ঔষধ সেবনের ৩ ঘন্টার মধ্যে বমি হলে সঙ্গে সঙ্গে আরও একটি লিভােনােরজেসট্রেল ১.৫ মিগ্রা বড়ি সেবন করতে হবে।

মাত্রাধিক্যতা

মাত্রাতিরিক্ত বড়ি সেবনের পরেও কোন বিষক্রিয়া পরিলক্ষিত হয় নাই।

থেরাপিউটিক ক্লাস

Emergency Contraceptive Pill, Oral Contraceptive preparations

সংরক্ষণ

এই ঔষধ সবসময় এর নির্ধারিত প্যাকেটে রাখুন। লিভােনােরজেসট্রেল ছােট ছেলেমেয়েদের নাগালের বাহিরে রাখুন। শুষ্ক ও ঠান্ডা (৩০° সে: তাপমাত্রার নীচে) স্থানে রাখুন। চোখে দেখা যায় এমন কোন অবনতি বা পরিবর্তন হলে, বড়িতে পরিবর্তনের লক্ষন দেখা দিলে আপনার ফার্মাসিষ্টকে তা ফেরত দিন।