নির্দেশনা

গর্ভনিরোধক হিসাবে ইহা নির্দেশিত। মুখে খাওয়া জন্মনিয়ন্ত্রণ বড়ি জন্মনিয়ন্ত্রণের সবচেয়ে নির্ভরযোগ্য পদ্ধতি। সঠিকভাবে গ্রহণ করা হলে (কোন বড়ি বাদ না দিয়ে) গর্ভধারণের ঝুঁকি নেই বললেই চলে।

বিবরণ

ইহা একটি কমবাইন্ড জন্মনিয়ন্ত্রণ বড়ি। প্রতি ট্যাবলেটে স্বল্প পরিমাণে দুটি ভিন্ন স্ত্রী হরমোন আছে। এ দুটি হলো ডিসোজেসট্রেল (একটি প্রজেস্ট্রোজেন) এবং ইথিনাইলইস্ট্রাডিওল (একটি ইস্ট্রোজেন)। অল্প পরিমান হরমোন থাকার কারণে ইহা স্বল্প মাত্রার জন্মনিয়ন্ত্রণ বড়ি হিসাবে বিবেচিত। প্যাকেটের সকল ট্যাবলেটে একই হরমোন একই মাত্রায় দেয়া হয়েছে, তাই ইহা একটি মনোফেজিক কমবাইন্ড জন্মনিয়ন্ত্রণ খাবার বড়ি হিসাবে বিবেচনা করা হয়।

ঔষধের মাত্রা

এই প্যাকে ২১ টি ট্যাবলেট আছে। প্যাকের প্রতি ট্যাবলেটে সপ্তাহের বার উল্লেখ করা আছে, যে বারে ট্যাবলেটি খেতে হবে। প্রতি দিন একই সময়ে উল্লিখিত ট্যাবলেটটি খাবেন, প্রয়োজন হলে সাথে পানি খাবেন। তীর চিহ্নিত ধারা অনুসরণ করুন যতদিন না ২১ টি ট্যাবলেটই খাওয়া হয়। পরের ৭ দিন আপনাকে কোন ট্যাবলেট খেতে হবে না। এই সাত দিনের কোন এক দিন আপনার পিরিয়ড (প্রত্যাহার স্রাব) আরম্ভ হবে। সাধারণত শেষ এই ট্যাবলেট খাবার ২-৩ দিন পর এটা আরম্ভ হয়। স্রাব চলতে থাকলেও এই ট্যাবলেট পরবর্তী প্যাকেট অষ্টম দিনে আরম্ভ করুন। এর অর্থ সবসময় সপ্তাহের একই দিন আপনি নুতন প্যাকেট আরম্ভ করবেন এবং প্রতি মাসের প্রায় একই দিন আপনার প্রত্যাহার স্রাব হবে।

আপনার প্রথম এই ট্যাবলেটের প্যাকেট শুরু করা-
  • পূর্ববর্তী মাসে কোন হরমোনাল জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার না করা হলে: আপনার সাইকেল শুরু হবার প্রথম দিন অর্থাৎ মেনস্ট্রয়াল রক্তস্রাব শুরুর প্রথম দিন এই ট্যাবলেট খাওয়া আরম্ভ করুন। ট্যাবলেট খাওয়ার দিন যে বার সেই বার চিহ্নিত ট্যাবলেটটি দিয়ে খাওয়া আরম্ভ করুন। উদাহরণস্বরূপ, আপনার পিরিয়িড শুক্রবারে আরম্ভ হলে শুক্রবার চিহ্নিত ট্যাবলেটটি খান তার পর প্রতিদিন সেই বারের ট্যাবলেটটি খাবেন। আপনার মেনস্ চলাকালীন ২-৫ দিনেও ট্যাবলেট আরম্ভ করতে পারেন, কিন্তু সে ক্ষেত্রে প্রথম সাইকেলে ট্যাবলেট খাওয়ার প্রথম সাতদিন আপনাকে অতিরিক্ত কোন জন্মনিরোধক ব্যবস্থা (বাধা প্রদানকারী পদ্ধতি) গ্রহণ করতে হবে।
  • অন্য কোন কম্বাইন্ড পিলের পরিবর্তে: আপনি বর্তমানে ব্যবহৃত পিলের প্যাকেটের শেষ ট্যাবলেটটি খাওয়ার পরের দিন এই ট্যাবলেট শুরু করতে পারেন (এর অর্থ একদিনও ট্যাবলেট খাওয়া বন্ধ করা যাবে না)। বর্তমান প্যাকেটটির অকার্যকর পিল থাকলেও আপনি এই ট্যাবলেট আরম্ভ করতে পারেন শেষ কার্যকর পিল খাবার পরের দিন থেকে আপনি যদি বিষয়টি সম্পর্কে সচেতন না থাকেন আপনার ডাক্তার বা ফার্মাসিস্টের কাছ থেকে জেনে নিন)। আপনি পরেও ট্যাবলেট খাওয়া আরম্ভ করতে পারেন, কিন্তু সেটা কখনই বর্তমান পিলের ট্যাবলেট মুক্ত দিনের পরে নয় (কিংবা বর্তমান পিলের শেষ অকার্যকর ট্যাবলেটের পরের দিন নয়)।
  • কেবল প্রজেস্টোজেনভিত্তিক পিলের পরিবর্তে (মিনিপিল): আপনি যে কোন দিন মিনিপিল বন্ধ করতে পারেন এবং পরের দিন একই সময়ে এই ট্যাবলেট আরম্ভ করতে পারেন। তবে ট্যাবলেট খাওয়ার প্রথম ৭ দিন অতিরিক্ত জন্মনিরোধক (বাধা প্রদানকারী পদ্ধতি) ব্যবস্থা নিতে ভুলবেন না, যদি ঐ কয়দিন যৌন মিলন করেন।
  • ইমপ্লান্ট বা ইনজেকশনের পরিবর্তে: যে দিন পরবর্তী ইনজেকশন নিতে হবে বা ইমপ্লান্ট সরানো হবে সেদিন এই ট্যাবলেট ব্যবহার আরম্ভ করুন। তবে ট্যাবলেট খাওয়ার প্রথম ৭ দিন অতিরিক্ত জন্মনিরোধক (বাধা প্রদানকারী পদ্ধতি) ব্যবস্থা নিতে ভুলবেন না, যদি ঐ কয়দিন যৌন মিলন করেন।
  • সন্তান জন্মদানের পর: আপনি যদি সম্প্রতি সন্তান প্রসব করে থাকেন ডাক্তার আপনাকে এই ট্যাবলেট আরম্ভ করার জন্য পরবর্তী প্রথম মাসিকের সময় পর্যন্ত অপেক্ষা করতে বলতে পারেন। কখনও আগেও ট্যাবলেট শুরু করা যায়। ডাক্তার আপনাকে পরামর্শ দেবেন। আপনি যদি বুকের দুধ খাওয়ান এবং একই সাথে এই ট্যাবলেট খেতে চান তবে প্রথমে ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।
  • গর্ভপাত হওয়ার পর: ডাক্তার আপনাকে পরামর্শ দেবেন।
যদি অনেক বেশি এই ট্যাবলেট পিল খাওয়া হয় (ওভারডোজ): একবারে অনেকগুলো এই ট্যাবলেট পিল খাওয়া সম্পর্কিত কোন মারাত্মক প্রতিক্রিয়ার কথা জানা যায় নাই। আপনি যদি কয়েকটি ট্যাবলেট এক সাথে খেয়ে থাকেন তবে আপনার বমিভাব বা বমি হতে পারে বা ভ্যাজাইনাল রক্তস্রাব হতে পারে। কোন শিশু এই ট্যাবলেট খেয়ে ফেললে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিন।

আপনি এই ট্যাবলেট খাওয়া বন্ধ করতে চাইলে: আপনি যখনই চান তখনই এই ট্যাবলেট খাওয়া বন্ধ করতে পারেন। আপনি যদি গর্ভবর্তী হতে না চান তবে জন্মনিয়ন্ত্রণের অন্যান্য পদ্ধতি সম্পর্কে ডাক্তারের পরামর্শ নিন।

আপনি গর্ভধারণের নিমিত্তে এই ট্যাবলেট বন্ধ করতে চাইলে গর্ভধারণের চেষ্টা করার আগে স্বাভাবিক পিরিয়ড আরম্ভ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর ফলে কখন সন্তান আসবে তা নির্ধারণ করা যাবে।

সেবনবিধি

কি করবেন, যদি আপনি ট্যাবলেট খেতে ভুলে গেছেন-
  • যদি ট্যাবলেট খাওয়ার সময় ১২ ঘন্টার কম পার হয় তা হলে পিলের কর্মক্ষমতা বজায় থাকে। যখনই মনে পড়বে তখনই ট্যাবলেট খেয়ে নিন এবং পরের ট্যাবলেটগুলো সঠিক সময় খাবেন।
  • যদি ট্যাবলেট খাওয়ার সময় ১২ ঘন্টার বেশি পার হয়ে যায় তা হলে পিলের কর্মক্ষমতা কমে যেতে পারে। আপনি যত বেশী পরবর্তী ট্যাবলেটগুলো খেতে ভুলে যাবেন, ট্যাবলেটের জন্মনিয়ন্ত্রণ ক্ষমতাও তত কমে যাবে। এর ফলে আপনার গর্ভধারণের সম্ভাবনা যথেষ্ট বেড়ে যাবে যদি প্যাকের প্রথম বা শেষের দিকের ট্যাবলেট খাওয়া ভুলে যান। আপনাকে তাই নিম্নে দেয়া নিয়ম পালন করতে হবে। 
প্যাকেটের একাধিক ট্যাবলেট খেতে ভুলে গেলে: ডাক্তারের পরামর্শ নিন।

প্রথম সপ্তাহে ১টি ট্যাবলেট খেতে ভুলে গেলে: মনে পড়ার সাথে সাথে ট্যাবলেটটি খেয়ে নিন (এর অর্থ যদি এক সাথে দুটি ট্যাবলেট খেতে হয় তা হলেও) এবং পরের ট্যাবলেটগুলো যথা সময়ে খাবেন। পরবর্তী ৭ দিন অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ (বাধা প্রদানকারী পদ্ধতি) ব্যবস্থা গ্রহণ করতে হবে। ট্যাবলেট খেতে ভুলে যাবার সপ্তাহে যৌন মিলন করলে আপনি গর্ভধারণ করতে পারেন। তাই ডাক্তারের সাথে অনতিবিলম্বে যোগাযোগ করুন।

দ্বিতীয় সপ্তাহে ১ টি ট্যাবলেট খেতে ভুলে গেলে: মনে পড়ার সাথে সাথে ট্যাবলেটটি খেয়ে নিন (এর অর্থ এক সাথে দুটি ট্যাবলেট খেতে হয় তা হলেও) এবং পরের ট্যাবলেটগুলো যথাসময়ে খাবেন। পিলের কার্যকারিতা বজায় থাকে। আপনাকে অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করতে হবে না।

তৃতীয় সপ্তাহে ১ টি ট্যাবলেট খেতে ভুলে গেলে: আপনি নিম্ন লিখিত যে কোন একটি ব্যবস্থা গ্রহণ করুন, কোন অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করার প্রয়োজন নেই।

খেতে ভুলে যাওয়া ট্যাবলেটটি যখনই মনে পড়বে তখনই খেয়ে নিন (যদি এক সাথে দুটি ট্যাবলেট খেতে হয় তা হলেও) পরবর্তী ট্যাবলেটগুলো নির্ধারিত সময়ে খেয়ে নিন। বর্তমান প্যাক শেষ হওয়ার সাথে সাথে পরবর্তী প্যাক আরম্ভ করুন, যাতে দুই প্যাকের মাঝে কোন ফাঁক না থাকে। দ্বিতীয় প্যাক শেষ হওয়া পর্যন্ত আপনার প্রত্যাহার স্রাব নাও হতে পারে, তবে ট্যাবলেট খাওয়াকালীন রক্তের ছিটা বা ছাড়া ছাড়া স্রাব দেখা দিতে পারে। অথবা

বর্তমান প্যাকের ট্যাবলেট খাওয়া বন্ধ করুন, ৭ দিন বা তার চেয়ে কম ট্যাবলেট-বিহীন অবস্থায় থাকুন (কতদিন ট্যাবলেট বাদ দিয়ে আছেন হিসাব রাখুন) পরবর্তী প্যাক আরম্ভ করুন। এই পদ্ধতি অনুযায়ী পরবর্তী প্যাক, পূর্বে যে ভাবে যে দিন শুরু করেছিলেন সেই দিন শুরু করুন।

আপনি যদি প্যাকের ট্যাবলেট খেতে ভুলে যান এবং প্রথম ট্যাবলেটমুক্ত দিনে আপনার স্রাব না হয় তবে আপনি গর্ভবতী হতে পারেন। পরবর্তী প্যাক আরম্ভের আগে ডাক্তারের পরামর্শ নিন।

আপনার বমি হলে: এই ট্যাবলেট খাওয়ার ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে আপনার বমি হলে কার্যকর উপাদানগুলি আপনার শরীরে সম্পূর্ণরূপে শোষিত নাও হতে পারে। এ অবস্থা ট্যাবলেট খেতে ভুলে যাবার মতোই। তাই ট্যাবলেট খেতে ভুলে গেলে আপনার যা করার কথা তেমনই করুন।

আপনি পিরিয়ড বিলম্বিত করতে চান: আপনি বর্তমান প্যাক খাওয়া শেষ করেই নুতন প্যাক আরম্ভ করলে আপনার পিরিয়ড বিলম্বিত হবে। আপনি যতদিন চান ততদিন ট্যাবলেট খেতে থাকুন, যতদিন না প্যাকটি খালি হয়। আপনি যখন পিরিয়ড আরম্ভ করতে চান কেবল ট্যাবলেট খাওয়া ছেড়ে দিন। দ্বিতীয় প্যাক খাওয়ার সময় আপনার মাঝে মাঝে ছেড়ে ছেড়ে স্রাব হতে পারে বা ট্যাবলেট খাওয়া কালীন রক্তের ছিটা দেখা দিতে পারে। পরের প্যাক যথানিয়মে ৭ দিন বিরতি দিয়ে শুরু করুন।

আপনি পিরিয়ড আরম্ভের দিন পরিবর্তন করতে চান: আপনি নিয়ম মতো ট্যাবলেট খেতে থাকলে চার সপ্তাহ অন্তর প্রায় একই দিন আপনার পিরিয়ড হবে। যদি এই তারিখ বদল করতে চান তবে কেবল পরবর্তী ট্যাবলেট মুক্ত দিন কমিয়ে দিন (কখনই বাড়বেন না)। উদাহরণ স্বরূপ, যদি আপনার পিরিয়ড সচরাচর শুক্রবারে শুরু হয় এবং আপনি সেটা মঙ্গলবারে করতে চান (তিন দিন আগে) আপনি পরবর্তী প্যাক নিয়মিত তারিখের তিন দিন আগে আরম্ভ করবেন। আপনি যদি ট্যাবলেট-মুক্ত দিন আরও কমান (তিনদিনেরও কম) তাহলে আপনার স্রাব নাও হতে পারে এবং পরবর্তী প্যাক খাওয়ার সময় আপনার ছাড়া ছাড়া স্রাব বা রক্তের ছিটা দেখা দিতে পারে।

অপ্রত্যাশিত স্রাব দেখা দিলে: সকল পিলের ক্ষেত্রে প্রথম কয়েক মাস আপনার মাসিকের মধ্যবর্তী সময়ে অনিয়মিত ভ্যাজাইনাল স্রাব (ছাড়া ছাড়া স্রাব বা রক্তের ছিটা) থাকতে পারে। আপনার সেনিটারী সুরক্ষা ব্যবস্থার প্রয়োজন হতে পারে, কিন্তু স্বাভাবিক নিয়মে ট্যাবলেট খেয়ে যান। ট্যাবলেট আপনার শরীরে মানিয়ে গেলে এই সব অনিয়মিত স্রাব ধীরে ধীরে বন্ধ হয়ে যাবে (সাধারণত পিল সেবনের তৃতীয় মাসের মধ্যেই)। যদি এই স্রাব চলতে থাকে কিংবা বেড়ে যায় অথবা থেমে গিয়ে আবার আরম্ভ হয় তবে ডাক্তারের পরামর্শ নিন।

আপনার একটি পিরিয়ড হয়নি: যদি আপনি সব ট্যাবলেট সঠিক সময়ে নিয়মিত খেয়ে থাকেন এবং আপনার বমি হয়নি বা অন্য কোন ওষুধ খাননি তবে আপনার গর্ভবর্তী হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। আপনি এই ট্যাবলেট নিয়মিত খেতে থাকুন। আপনার যদি পর পর দুটি সাইকেল পিরিয়ড না হয়, তবে হয়তো আপনি গর্ভধারণ করেছেন। তাড়াতাড়ি আপনার ডাক্তারের পরামর্শ নিন। এই ট্যাবলেট পরবর্তী প্যাক আরম্ভ করবেন না, যতক্ষণ না ডাক্তার আপনাকে পরীক্ষা করে বলবেন আপনি গর্ভধারণ করেননি।

প্রতিনির্দেশনা

যদি নিম্নবর্ণিত অবস্থাগুলির কোন একটি আপনার হয়ে থাকে, তবে কমবাইন্ড পিল ব্যবহার করবেন না। যদি এইগুলির একটিও আপনার ক্ষেত্রে প্রয়োজ্য হয়, তবে এই ট্যাবলেটে খাবার পূর্বে ডাক্তারকে বলুন। ডাক্তার আপনার জন্য ভিন্ন ধরণের পিল বা সম্পূর্ণ ভিন্ন (হরমোন বহির্ভূত) জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা দেবেন।
  • আপনার এমন কোন জটিলতা আছে বা ছিল যাতে রক্ত সরবরাহ বিঘ্নিত হয়, বিশেষ করে থ্রম্বসিস সম্পর্কিত অবস্থাসমূহ। থ্রম্বসিসে রক্ত জমাট বেধে যায়। এ অবস্থা পায়ের রক্তনালীতে (ডিপ ভেইন থ্রম্বসিস), ফুসফুসে (পালমোনারী এমবলিজম), হৃদপিন্ডে (হৃদরোগ), মস্তিষ্কে (স্ট্রোক), বা দেহের অন্য কোথাও সৃষ্টি হাতে পারে।
  • আপনার এমন কোন অবস্থা আছে বা ছিল যা হৃদরোগের প্রাথমিক লক্ষণ হতে পারে (যেমন এনজিনা পেক্টরিস বা বুকে ব্যাথা) বা স্ট্রোক (যেমন ক্ষণস্থায়ী ইশকেমিক আক্রমণ বা ক্ষুদ্র পুণঃআক্রমণাত্বক স্ট্রোক) দেখা দিলে
  • আপনার রক্তনালীর ক্ষতিগ্রস্থততা সহ ডায়াবেটিস দেখা দিলে।
  • আপনার যদি জন্ডিস (ত্বক হলুদ হওয়া) বা প্রকট যকৃতের ব্যাধি হয়ে থাকে।
  • আপনার স্তন বা যৌনাঙ্গে ক্যান্সার দেখা দেয় বা অতীতে হলে।
  • আপনার যকৃতে (লিভার) সাধারণ বা বিপজ্জনক টিউমার দেখা দিলে বা অতীতে হয়ে থাকলে।
  • অজানা কারণে আপনার ভ্যাজিনাল রক্তস্রাব হলে।
  • আপনি যদি গর্ভধারণ করেন কিংবা মনে হয় আপনার গর্ভ সঞ্চার হয়েছে।
  • এই ট্যাবলেটে-এর কোন একটি উপাদানের ক্ষেত্রে আপনি সংবেদনশীল হলে।
পিল খাওয়ার সময় এই সব অবস্থা প্রথম বারের মতো দেখা দিলে সাথে সাথে পিল খাওয়া বন্ধ করুন ও ডাক্তারের পরামর্শ নিন। ইতিমধ্যে অন্য কোন হরমোনবিহীন জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করুন।

পার্শ্ব প্রতিক্রিয়া

অন্যান্য সম্ভাব্য উপসর্গ: পিল ব্যবহারকারীরা নিম্নবর্ণিত উপসর্গের কথা বলে থাকেন, যদিও সেগুলি পিলের কারণে নাও হতে পারে। ঐ সকল উপসর্গ পিল ব্যবহারের প্রথম কয়েক মাস দেখা দিতে পারে এবং সচরাচর পরবর্তী সময়ে কমে যায়।
  • স্তনে ব্যাথা বা নিঃসরণ
  • মাথা ব্যাথা
  • যৌনচেতনার পরিবর্তন
  • মানসিক অবসাদ
  • কন্ট্যাক্ট লেন্স অসহিষ্ণুতা
  • বমিভাব, বমি বা অসুস্থ বোধ হওয়া
  • ভ্যাজাইনাল নিঃসরণের পরিবর্তন
  • নানা প্রকার ত্বকের সমস্যা
  • ফ্লুইড রিটেনশন
  • দৈহিক ওজনের তারতম্য
  • অতিসংবেদনশীলতা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

পিল ও স্তন্যদান: শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময় এই ট্যাবলেট খাওয়ার কথা বলা হয় না। স্তন্যদানের সময় আপনি পিল খেতে চাইলে আপনার ডাক্তারের পরামর্শ নিন।

পিল ও গর্ভধারণ: গর্ভবতী মহিলা বা যারা গর্ভধারণ করতে চান তাদের এই ট্যাবলেট খাওয়া উচিত নয়।

সতর্কতা

আপনি এই ট্যাবলেট শুরু করার আগে: কম্বাইন্ড পিল খাওয়া শুরু করার সময় যদি নিম্নে বর্ণিত যে কোন একটি অবস্থায় থাকেন তবে আপনার প্রতি বিশেষ নজর দেয়া উচিত। আপনার ডাক্তার বিষয়টির ভাল ব্যাখ্যা দিতে পারবেন। এই সব অবস্থায় আপনি থাকলে এই ট্যাবলেট শুরু করার পূর্বে ডাক্তারকে বিষয়টি খুলে বলুন।
  • আপনি ধুমপান করেন;
  • আপনার ডায়াবেটিস আছে;
  • আপনার ওজন বেশী;
  • আপনার উচ্চ রক্তচাপ আছে;
  • আপনার হৃদপিন্ডের ভালভে জটিলতা আছে কিংবা হৃদস্পন্দনের সমস্যা আছে;
  • আপনার শিরায় কোন প্রদাহ (সুপারফিসিয়াল ফ্লেবাইটিস) আছে;
  • আপনার ভেরিকোজ ভেইন আছে;
  • আপনার নিকট আত্মীয়ের কারো থ্রম্বসিস বা হার্ট এটাক আছে বা স্ট্রোক হয়েছিল;
  • আপনার মাইগ্রেনের ব্যাথা আছে;
  • আপনার মৃগি রোগ আছে;
  • আপনি বা আপনার নিকট আত্মীয়ের কারো রক্তের কোলেষ্টেরল বা ট্রাইগ্লিসারাইড এর মাত্রা যথেষ্ট বেশী (চর্বিজাতীয় পদার্থ) আছে বা ছিল;
  • আপনার নিকট আত্মীয়ের কারো স্তন ক্যান্সার ছিল;
  • আপনার যকৃত (লিভার) বা পিত্ত থলির (গলব্লাডার) রোগ আছে;
  • আপনার ক্রন্স ডিজিজ বা আলসারেটিভ কোলাইটিস (ক্রনিক ইনফ্লামেটরী বাওয়েল ডিজিজ) আছে;
  • আপনার সিসটেমিক লুপাস এরিদম্যাটোসাস (এসএলই; সারা দেহের ত্বকের জটিলতা) আছে;
  • আপনার হিমোলাইটিক ইউরেমিক সিন্ড্রোম (একটি রক্ত জমাট বাধাজনিত কিডনি ফেইলিওর রোগ) আছে;
  • আপনার সিকল সেল ডিজিজ আছে;
  • আপনার ক্লোসমা (ত্বকে, বিশেষ করে মুখে খয়েরী-হলুদাভ ছোপ) পূর্বে ছিল বা বর্তমানে আছে, যদি থাকে তবে উন্মুক্ত সূর্যালোকে যাবেন না বা অতিবেগুনী রেডিয়েশনের সম্মুখীন হবেন না।
পিল খাবার সময় প্রথমবার উপরের যে কোন অবস্থায় আক্রান্ত হলে, আবার দেখা দিলে বা বেড়ে গেলে ডাক্তারের পরামর্শ নিন।

পিল ও থ্রম্বসিস: থ্রম্বসিস হল রক্ত জমাট বেধে রক্তনালি বন্ধ হয়ে যাওয়া। পায়ের গভীর শিরায় কখনও থ্রম্বসিস দেখা যেতে পারে (ডিপ ভিনাস থ্রম্বসিস)। এই জমাট রক্তের টুকরো জমাট বাঁধার স্থান থেকে ভেঙে ফুসফুসে পৌঁছে ধমনীর গতিপথ বন্ধ করে দিতে পারে, এর ফলে তথাকথিত "পালমোনারী এম্বলিজম" এর সৃষ্টি হয়। ডিপ ভিনাস থ্রম্বসিস সচরাচর হয় না। এ অবস্থা আপনি পিল খান বা নাই খান হতে পারে। আপনি গর্ভবতী হলেও এ অবস্থা দেখা দিতে পারে। যারা পিল খান না তাদের চেয়ে যারা পিল খান তাদের এতে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি, কিন্তু গর্ভকালীন অবস্থার ঝুঁকির চেয়ে বেশি নয়।

খুব অল্প ক্ষেত্রে রক্তের দানা বাঁধতে পারে হৃদপিন্ডের রক্তনালিতে (হৃদরোগ দেখা দেয়) বা মস্তিস্কে (এতে ষ্ট্রোক হয়)। যকৃতে, খাদ্যনালীতে, কিডনীতে ও চোখে রক্ত দানা বাঁধে না বললেই চলে।

কদাচিৎ, থ্রম্বসিস ভয়াবহ দৈহিক অক্ষমতার সৃষ্টি করতে পারে, অনেক সময় তা মারাত্মকও হতে পারে।

হার্ট এটাক বা স্ট্রোকের ঝুঁকি আরও বেড়ে যায় যখন আপনার বয়স বাড়তে থাকবে। এই ঝুঁকি আরও বাড়বে যদি আপনি ধূমপান করেন। আপনি পিল খেতে আরম্ভ করলে ধূমপান বন্ধ করুন, বিশেষ করে আপনার বয়স ৩৫ বৎসরের বেশি হয়ে গেলে।

পিল খাওয়াকালীন আপনার উচ্চ রক্তচাপ দেখা দিলে আপনাকে পিল খাওয়া বন্ধ করতে বলা হতে পারে।

আপনার অস্ত্রোপচার হলে বা আপনার পায়ে প্লাষ্টার বা স্প্লিন্ট বাঁধার কারণে চলাচলের অক্ষমতা হলে অস্থায়ীভাবে ডিপ ভিনাস থ্রম্বসিস হবার ঝুঁকি বাড়তে পারে। যে সকল মহিলা পিল খান, এসব জটিলতার ঝুঁকি আরও বেড়ে যেতে পারে। হাসপাতালে ভর্তি বা অস্ত্রোপচারের প্রয়োজন হলে পূর্বেই আপনার ডাক্তারকে জানান যে আপনি পিল খাচ্ছেন। আপনার ডাক্তার অস্ত্রোপচারের কয়েক সপ্তাহ আগে বা যখন আপনার চলাফেরা বন্ধ হবে তখন পিল খাওয়া বন্ধ করেও দিতে পারে।

হাঁটাচলা আরম্ভ করার পর কখন আপনি আবার পিল খাওয়া আরম্ভ করবেন তা আপনার ডাক্তার আপনাকে বলে দেবেন।

থ্রম্বসিস হওয়ার সম্ভাব্য সংকেতগুলি আপনার নজরে এলে পিল খাওয়া বন্ধ করুন ও সাথে সাথে ডাক্তারকে জানান।

পিল ও ক্যান্সার: যে সকল মহিলা পিল খান তাদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা একই বয়সের যে সকল মহিলা পিল খান না তাদের চেয়ে কিছুটা বেশি। স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনার হারের এই স্বল্প বৃদ্ধি পিল খাওয়া বন্ধ করার পর থেকে দশ বৎসরের মধ্যে চলে যায়। এই পার্থক্য পিল খাওয়ার কারণে কি না তা সঠিকভাবে জানা যায় নাই। এমনও হতে পারে যে মহিলাদের ঘন ঘন স্বাস্থ্য পরীক্ষা করা হয়, আর এই কারণে স্তন ক্যান্সার আগেই ধরা পড়ে।

পিল ব্যবহারকারীদের মধ্যে অল্প কিছু অবস্থায় যকৃতের বিনাইন টিউমার এবং আরও বিরলভাবে ম্যালিগ্ল্যান্ট লিভার টিউমার দেখা দেয়। এই সকল টিউমারের কারণে আভ্যন্তরীণ রক্ত ক্ষরণ হতে পারে। আপনার পাকস্থলিতে তীব্র ব্যাথা হলে তৎক্ষণাৎ আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

যে সব মহিলা দীর্ঘকাল পিল সেবন করেন তাদের সার্ভাইকাল ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তবে এই সকল ক্যান্সার পিল সেবনের কারণে না হয়ে যৌন আচরণ বা অন্য কোন কারণের জন্যও হতে পারে।

পিল ও অন্যান্য ওষুধ: কোন কোন ওষুধ খেলে পিলের কার্যকারিতা নষ্ট হতে পারে। এ সকল ওষুধের মধ্যে মৃগী রোগে ব্যবহৃত ওষুধ, (যেমন- প্রিমিডোন, ফিনাইটইন, বার্বিচুরেট), যক্ষা (যেমন-রিফামপিসিন) এবং অন্য কিছু ছোঁয়াচে রোগের জন্য ব্যবহৃত এন্টিবায়োটিক (যেমন- এম্পিসিলিন, টেট্রাসাইক্লিন, গ্রিসিওফুলভিন)। যে ডাক্তার আপনাকে পিল খেতে বলেছেন তাকে বলুন আপনি সম্প্রতি কি ওষুধ খাচ্ছেন। অন্য কোন ডাক্তার বা ডেন্টিস্ট (বা ফার্মাসিস্ট) আপনাকে কোন ওষুধ দিলেও তাকে বলুন যে আপনি এই ট্যাবলেট খাচ্ছেন। আপনার অন্য কোন জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা নেয়ার প্রয়োজন হবে কি না, হলে কতদিন, তা তারা আপনাকে জানাবেন।

পিল ও গাড়ি চালনা: পিল খাওয়ার সাথে গাড়ি চালনায় কোন বিরূপ প্রভাব নেই।

থেরাপিউটিক ক্লাস

Oral Contraceptive preparations

সংরক্ষণ

আলো থেকে দুরে, ২°C ২৫°C তাপমাত্রায় শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Marvelon 0.03 mg Tablet Pack Image: Marvelon 0.03 mg Tablet