নির্দেশনা

নীচের ইনফেকশনগুলোর জন্য সেফট্রায়াক্সন নির্দেশিত হয়ঃ
  • নিম্ন শ্বসনতন্ত্রের সংক্রমন
  • একিউট ব্যাকটেরিয়াল ওটাইটিস মিডিয়া
  • চর্ম ও চর্ম সংক্রান্ত সংক্রমণ
  • মূত্রতন্ত্রের সংক্রমন
  • গনোরিয়া
  • ব্যাকটেরিয়াল সেপটিসেমিয়া
  • অস্থি ও অস্থিসন্ধির সংক্রমন
  • মেনিনজাইটিস
  • অপারেশন পরবর্তী সংক্রমন প্রতিরোধে
  • অপারেশন পূর্ব ও পরবর্তী সংক্রমনে প্রতিরোধক হিসেবে

ফার্মাকোলজি

সেফট্রায়াক্সন একটি তৃৃতীয় জেনারেশনের ব্রড স্পেকট্রাম পেরেন্টেরাল সেফালোস্পোরিন এন্টিবায়োটিক। বিস্তৃত পরিধির গ্রাম-পজেটিভ ও বিশেষভাবে গ্রাম-নেগেটিভ জীবাণুর বিরুদ্ধে এর ব্যাকটেরিয়ানাশক কার্যকারিতা রয়েছে। অন্যান্য সেফালোস্পোরিন ও পেনিসিলিনের মতো সেফট্রায়াক্সন ও ব্যাকটেরিয়ার কোষ প্রাচীর সংশ্লেষণে বাঁধা দেয়। সেফট্রায়াক্সন বিটা ল্যাকটামেজ এর বিরুদ্ধে উচ্চ মাত্রায় স্থায়ী। ইহার প্লাজমা নিঃসরণ অর্ধায়ু (half-life) হচ্ছে প্রায় ৬-৯ ঘন্টা যার কারণে অধিকাংশ রোগীর ক্ষেত্রে এই ঔষধ দৈনিক একবার হিসেবে ব্যবহার করা যায়। মানুষের শরীরে সেফট্রায়াক্সন মেটাবলিজম হয় না। প্রায় ৪০-৬৫% সেফট্রায়াক্সন অপরিবর্তিত অবস্থায় মূত্রের মাধ্যমে নিস্কাশিত হয়। অবশিষ্ট অংশ পিত্ত দ্বারা নিষ্কাশিত হয় এবং মলের ভিতর অপরিবর্তিত অবস্থায় একে পাওয়া যায়। প্লাজমা প্রোটিনের সাথে এই ঔষধ ৯৫% যুক্ত থাকে।

ঔষধের মাত্রা

প্রাপ্ত বয়স্ক: সাধারণ মাত্রায় দৈনিক ১-২ গ্রাম শিরায়/মাংসপেশীতে ইনজেকশনের মাধ্যমে (অথবা দৈনিক দুইবার সমবিভক্ত মাত্রায়)
  • নিউমোনিয়া, ব্রংকাইটিস, একিউট ব্যাকটেরিয়াল ওটাইটিস মিডিয়া, চর্ম ও চর্ম সংক্রান্ত সংক্রমন, মূত্রতন্ত্রের সংক্রমন, ব্যাকটেরিয়াল সেপটিসেমিয়া, অস্থি ও অস্থিসন্ধির সংক্রমন, মেনিনজাইটিস: ১-২ গ্রাম আইভি বা আইএম দৈনিক ১ বার (অথবা দৈনিক দুইবার সমবিভক্ত মাত্রায়); দৈনিক সর্বোচ্চ মাত্রা ৪ গ্রাম
  • সাধারণ গনোরিয়া সংক্রমণ: একক মাত্রায় ২৫০ মিলি গ্রাম আইএম 
  • সার্জিক্যাল প্রোফাইল্যাক্সিস: সার্জারীর ৩০-১২০ মিনিট পূর্বে একক মাত্রায় ১ গ্রাম আইভি
নবজাতক ও শিশু (১ মাস অথবা তদুর্ধ): সাধারণ মাত্রায় দৈনিক ৫০-৭৫ মিঃগ্রাঃ/কেজি দেহ ওজনে শিরায়/মাংসপেশীতে ইনজেকশনের মাধ্যমে (অথবা দৈনিক দুইবার সমবিভক্ত মাত্রায়)
  • নিউমোনিয়া, ব্রংকাইটিস, চর্ম ও চর্ম সংক্রান্ত সংক্রমন, মুত্রতন্ত্রের সংক্রমন, ব্যাকটেরিয়াল সেপটিসেমিয়া, অস্থি ও অস্থিসন্ধির সংক্রমন নিউমোনিয়া, ব্রংকাইটিস, চর্ম ও চর্ম সংক্রান্ত সংক্রমন, মুত্রতন্ত্রের সংক্রমন, ব্যাকটেরিয়াল সেপটিসেমিয়া, অস্থি ও অস্থিসন্ধির সংক্রমন: ৫০-৭৫ মিঃগ্রাঃ/কেজি আইভি বা আইএম দৈনিক ১ বার (অথবা দৈনিক দুইবার সমবিভক্ত মাত্রায়); দৈনিক সর্বোচ্চ মাত্রা ২ গ্রাম
  • একিউট ব্যাকটেরিয়াল ওটাইটিস মিডিয়া: একক মাত্রায় ৫০ মিঃগ্রাঃ/কেজি আইএম; দৈনিক সর্বোচ্চ মাত্রা ১ গ্রাম 
  • মেনিনজাইটিস: ১০০ মিঃগ্রাঃ/কেজি আইভি বা আইএম দৈনিক ১ বার (অথবা দৈনিক দুইবার সমবিভক্ত মাত্রায়); দৈনিক সর্বোচ্চ মাত্রা ৪ গ্রাম 
চিকিৎসার মেয়াদকাল: সংক্রমণের লক্ষণ ও উপসর্গসমূহ উপশম হওয়ারও ২ দিন বা অধিককাল ব্যবহার করতে হবে। চিকিৎসার স্বাভাবিক মেয়াদকাল ৪ থেকে ১৪ দিন। জটিল সংক্রমণের চিকিৎসায় আরও বেশী সময় ব্যবহার করতে হবে।

সেবনবিধি

মাংসপেশী/শিরায় ইনজেকশনের জন্য দ্রবণের প্রস্তুতকরণঃ
  • মাংসপেশীতে ইনজেকশনের জন্য: ২৫০ মিঃগ্রাঃ বা ৫০০ মিঃগ্রাঃ সেফট্রায়াক্সন ২ মিঃলিঃ লিডোকেইন হাইড্রোক্লোরাইড ১% ইনজেকশনে দ্রবীভূত করতে হবে। আবার ১ গ্রাম সেফট্রায়াক্সন ৩.৫ মিঃলিঃ লিডোকেইন হাইড্রোক্লোরাইড ১% ইনজেকশনে দ্রবীভূত করতে হবে।
  • শিরায় ইনজেকশনের জন্য: ২৫০ মিঃগ্রাঃ বা ৫০০ মিঃগ্রাঃ সেফট্রায়াক্সন ৫ মিঃলিঃ ওয়াটার ফর ইনজেকশনে অথবা ১ গ্রাম সেফট্রায়াক্সন ১০ মিঃলিঃ অথবা ২ গ্রাম সেফট্রায়াক্সন ২০ মিঃলিঃ ওয়াটার ফর ইনজেকশনে দ্রবীভূত করতে হবে।
ইনজেকশন সরাসরি মাংসপেশী/শিরাতে ২-৪ মিনিট ধরে অথবা আন্তঃশিরা ইনফিউশন টিউবিং এর মাধ্যমে ৩০ মিনিট ধরে প্রয়োগ করতে হবে ১০-৪০ মিঃগ্রাঃ/মিঃলিঃ মাত্রায়। সেফট্রায়াক্সন ইনজেকশন দিয়ে চিকিৎসা শুরু করার পূর্বে টেস্ট ডোজ দিয়ে রোগীর সহনীয়তা পরীক্ষা করে নিতে হবে। (সদ্য প্রস্তুতকৃত ইনজেকশন ব্যবহার করতে হবে তবে ঔষধের কার্যকারিতা সাধারণ তাপমাত্রায় ৬ ঘন্টা ও ৫° সেঃ তাপমাত্রায় ২৪ ঘন্টা বজায় থাকে)।

ঔষধের মিথষ্ক্রিয়া

ড্রাগ ইন্টার‌্যাকশনের কোন তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

সেফালোস্পোরিন এন্টিবায়োটিকের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে সেফট্রায়াক্সন প্রয়োগ করা উচিৎ নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

সেফট্রায়াক্সন সাধারনতঃ সুসহনীয়। অল্প কিংবা পার্শ্ব প্রতিক্রিয়া হলোঃ গ্যাষ্ট্রোইন্টেসটাইনাল সমস্যা যেমন ডায়রিয়া, বমি বমি ভাব, বমি হওয়া, স্টমাটাইটিস, গ্লসাইটিস; কিউটেনিয়াস প্রতিক্রিয়া যেমন ত্বকের লালচে ভাব, pruritus (চুলকানী), আরটিকেরিয়া, ইডিমা ও ইরাইথেমা মাল্টিফর্ম; হিমাটোলজিক প্রতিক্রিয়া যেমনঃ ইওসিনোফিলিয়া, থ্রম্বোসাইটোপেনিয়া, লিউকোপেনিয়া, অ্যানিমিয়া ও নিউট্রোপেনিয়া; যকৃতের প্রতিক্রিয়া যেমন SGOT ও SGPT এর মাত্রা বৃদ্ধি, বিলিরুবনেমিয়া; কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের প্রতিক্রিয়া যেমন, স্নায়ু দূর্বলতা, দ্বিধা গ্রস্থতা, ঘুমের সমস্যা, মাথা ব্যথা, হাইপার অ্যাকটিভিটি, খিঁচুনি, হাইপারটনিয়া এবং ঝিঁমুনী ভাবের তথ্য পাওয়া গিয়েছে। শিরায় ইনজেকশনের কারণে স্থানীয় ফ্লেবাইটিস কদাচিৎ হতে পারে কিন্তু ধীরগতিতে ২-৪ মিনিট ধরে ইনজেকশন প্রয়োগ করলে এই সমস্যা কমে যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় মানবদেহে সেফট্রায়াক্সনের নিরাপত্তা এখনো প্রমাণিত হয়নি। সুতরাং সম্পূণরুপে নির্দেশিত না হলে গর্ভাবস্থায় এটি ব্যবহার করা যাবেনা। যেহেতু মাতৃদুগ্ধে সেফট্রায়াক্সন অল্পমাত্রায় নিঃসরিত হয় সুতরাং স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ইহা সাবধানতা ও সতর্কতার সাথে ব্যবহার করা উচিৎ।

সতর্কতা

অন্যান্য সেফালোস্পরিন এন্টিবায়োটিকের ন্যায় সেফট্রায়াক্সন ব্যবহারের ফলে এনাফাইলেটিক শক হতে পারে। এনাফাইলেটিক শকের ক্ষেত্রে শিরাপথে এপিনেফ্রিন ও Glucocorticoid ক্রমান্বয়ে প্রয়োগ করতে হবে। কিছু কিছু বিরল ক্ষেত্রে সেফট্রায়াক্সন ব্যবহারকারীদের পিত্তথলি সনোগ্রাম করে "Shadows Suggesting Sludge" এর উপস্থিতি পাওয়া গেছে। কিন্তু উক্ত অবস্থায় সেফট্রায়াক্সন দ্বারা চিকিৎসা বন্ধ করে দেয়ার পর বা সেফট্রায়াক্সন দ্বারা চিকিৎসা শেষ হওয়ার পর স্বাভাবিক হয়ে যায়। উক্ত অবস্থার সাথে যদি ব্যথা হয় তবে কনজারভেটিভ ননসার্জিক্যাল ম্যানেজমেন্ট প্রয়োজন হবে। দীর্ঘদিন ধরে সেফট্রায়াক্সন দ্বারা চিকিৎসার সময় নিয়মিত ভাবে রক্তরসে সেফট্রায়াক্সনের ঘনত্ব পর্যবেক্ষেন করতে হবে ।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

অপূর্ণকালিক শিশু এবং নবজাতক (২৮ দিন বয়স পর্যন্ত) এর ক্ষেত্রে সেফট্রায়াক্সন প্রয়োগ করা উচিৎ নয়।

মাত্রাধিক্যতা

কোন নির্দিষ্ট এন্টিডট নাই। মাত্রাধিক্যের ক্ষেত্রে উপসর্গ অনুযায়ী চিকিৎসা দিতে হবে ।

থেরাপিউটিক ক্লাস

Third generation Cephalosporins

সংরক্ষণ

ভায়াল আলো ও আর্দ্রতা থেকে দূরে ঠান্ডা ও শুষ্ক স্থানে (৩০° সেঃ তাপমাত্রার নিচে) রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Axosin 500 mg Injection Pack Image: Axosin 500 mg Injection