5 gm tube: ৳ 13.00
Also available as:

নির্দেশনা

ক্লোরাম এর প্রতি সংবেদনশীল জীবাণু দ্বারা সৃষ্ট কনজাংকটিভা এবং কর্ণিয়ার সংক্রমণে ক্লোরাম নির্দেশিত। এটি স্ট্রেপ্টোকক্কাস অরিয়াস, স্ট্রেপ্টোকক্কাস নিউমোনি, ই. কোলাই, এইচ. ইনফ্লুয়েঞ্জি, ক্লেবসিয়েলা/এন্টারোব্যাকটার প্রজাতি, মোরাক্সেলা লেকুন্যাটা এবং নিসেরিয়া প্রজাতি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকর।

ফার্মাকোলজি

ক্লোরামফেনিকল একটি ব্রড স্পেক্ট্রাম ব্যাকটেরিওস্টেটিক অ্যান্টিবায়োটিক যা রাইবোজোমের আরএনএ থেকে এ্যাক্টিভেটেড অ্যামাইনো এসিড ট্রান্সফারে বাধা প্রদান করার মাধ্যমে ব্যাকটেরিয়ার প্রোটিন সংশ্লেষন বন্ধ করে।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক ও শিশু: কনজাংকটিভাল সেক-এ প্রথম ৭২ ঘন্টায় ১-২ ফোটা করে দৈনিক ৪-৬ বার এবং পরবর্তীতে প্রতি ৪ ঘন্টা অন্তর প্রয়োগ করতে হবে। প্রায় ৭ দিন যাবৎ চিকিৎসা চালিয়ে যেতে হবে, কিন্তু চিকিৎসকের পরামর্শ ব্যতীত ৩ সপ্তাহের বেশী ব্যবহার করা উচিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

ক্লোরাম এবং কাইমোট্রিপসিন একই সাথে প্রয়োগ করা হলে কাইমোট্রিপসিন এর কার্যকারীতা ব্যাহত হতে পারে।

প্রতিনির্দেশনা

যে সকল রোগীর ক্লোরামফেনিকল অথবা এর কোনো উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা আছে তাদের ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

স্বল্পমেয়াদী ব্যবহারে তেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয় না। অধিকাংশ ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া যেমন জ্বালাপোড়া, চোখে যন্ত্রণা, কনজাংকটিভাল হাইপারেমিয়া, ব্লাড ডিসক্রেসিয়া, এলার্জিক অথবা প্রদাহজনিত প্রতিক্রিয়া, ভেসিকুলার এবং ম্যাকুলোপ্যাপিলার ডার্মাটাইটিস পরিলক্ষিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এবং দুগ্ধদানকালে নিরাপদ ব্যবহার প্রতিষ্ঠিত নয়। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী একমাত্র প্রয়োজন হলেই ব্যবহার করা উচিত।

সতর্কতা

অতি সামান্য সংক্রমণে অথবা প্রতিষেধক হিসেবে ক্লোরাম অপথ্যালমিক সল্যুশন ব্যবহার করা উচিত নয়। বারংবার এবং দীর্ঘমেয়াদী ব্যবহার পরিত্যাগ করা উচিত। দীর্ঘমেয়াদী ব্যবহারের ফলে ব্লাড ডিসক্রেসিয়া (গ্র্যানুলোসাইটোপেনিয়া, থ্রম্বোসাইটোপেনিয়া এবং রক্তশূন্যতা) হতে পারে।

মাত্রাধিক্যতা

স্বল্পমাত্রার অ্যান্টিবায়োটিক বিধায় দূর্ঘটনাবশত খেয়ে ফেললে কোনরূপ বিষক্রিয়া ঘটে না।

থেরাপিউটিক ক্লাস

Ear Anti-Infectives & Antiseptics, Eye Anti-Infectives & Antiseptics, Macrolides

সংরক্ষণ

আলো থেকে দূরে, ঠান্ডা ( ২°-৮° সে. এর মধ্যে) ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। ড্রপার টিপ স্পর্শ করা যাবে না এতে সল্যুশনটি নষ্ট হতে পারে। ওষুধটি মুখ খোলার পর ৩০ দিন পর্যন্ত ওষুধটি ব্যবহার করা যাবে।
Pack Image of Cloram 1% Eye Ointment Pack Image: Cloram 1% Eye Ointment