Unit Price: ৳ 20.00 (3 x 8: ৳ 480.00)
Strip Price: ৳ 160.00
Also available as:

নির্দেশনা

রিফাক্সিন নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • ই-কোলাই এর ননইনভেসিভ স্ট্রেইন দ্বারা সংক্রমিত ট্রাভেলারস্ ডায়রিয়া
  • ওভার্ট হেপাটিক এনসেফালোপ্যাথি এবং
  • ইরিটেবল বাওল সিনড্রোমে ব্যাকটেরিয়ার অতি বৃদ্ধি-এর চিকিৎসায়।

ফার্মাকোলজি

রিফাক্সিমিন একটি সেমিসিনথেটিক, রিফামাইসিন বেইজ্‌ড নন-সিসটেমিক এন্টিবায়োটিক। খুব কম পরিমাণ ড্রাগ অন্ত্রের দেয়াল ভেদ করে রক্তে প্রবেশ করে, যেটা কিনা মুখে খাওয়ার অন্যান্য এন্টিবায়োটিকের ক্ষেত্রে সহজে ঘটে থাকে। এটি ডিএনএ ডিপেন্ডেন্ট আরএনএ পলিমারেজের ওপর কাজ করে ব্যাকটেরিয়ার আরএনএ সিনথেসিস বন্ধ করে। এটি রিফামাইসিনের মতো বিস্তৃত বর্ণালীর ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে এবং অনেক গ্রাম পজিটিভ, গ্রাম নেগেটিভ, এরোবিক এবং এনারোবিক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে ব্যাকটেরিসাইডাল ক্রিয়া প্রদর্শন করে।

মাত্রা ও সেবনবিধি

ট্রাভেলারস ডায়রিয়া: ১২ বছর বা তদূর্ধ রোগীদের জন্য ২০০ মি.গ্রা. দৈনিক ৩ বার করে তিন দিন।

হেপাটিক এনসেফালোপ্যাথি: ১৮ বছর বা তদূর্ধ রোগীদের জন্য ৫৫০ মি.গ্রা. দৈনিক ২ বার।

ইরিটেবল বাওল সিনড্রোমের ব্যাকটেরিয়ার অতি বৃদ্ধি: ৪০০ মি.গ্রা. দৈনিক ৩ বার করে দশ দিন অথবা ৫৫০ মি.গ্রা. দৈনিক ৩ বার করে ১৪ দিন। রিফাক্সিমিন খাবারের আগে অথবা পরে নেয়া যায়।

ঔষধের মিথষ্ক্রিয়া

একটি ইনভিট্রো পরীক্ষায় দেখা গেছে যে রিফাক্সিন CYP3A4 কে প্রভাবিত করে। তবে যকৃতের স্বাভাবিক কার্যকারিতায় রিফাক্সিন সঠিক মাত্রায় দেয়া হলে তা CYP3A4 কে প্রভাবিত করে না।

প্রতিনির্দেশনা

রিফাক্সিমিন অথবা অন্য যে কোন রিফামাইসিন এন্টিমাইক্রোবিয়াল এজেন্ট অথবা তাদের কোন অংশের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে পেট ফাঁপা, মাথা ব্যথা, পেটে ব্যথা, রেকটাল টেনেসমাস, ডিফিকেশন আরজেনসি, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, পাইরেক্সিয়া, বমি। অন্যান্য বিক্রিয়ার মধ্যে রয়েছে এনাফাইল্যাক্সিস, এনজিও নিউরোটিক ইডেমা এবং এক্সোফোলিয়েটিভ ডার্মাটাইটিস।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগনেন্সি ক্যাটাগরী সি। মায়ের দুধের সাথে নিঃসৃত হয় কিনা তা জানা যায় নি।

সতর্কতা

ডায়রিয়ার সাথে জ্বর অথবা রক্ত পায়াখানায় রিফাক্সিন ভালো কাজ করে না। ডায়রিয়ার অবনতি হলে অথবা ২৪ থেকে ৪৮ ঘন্টার অধিক সময় ধরে থাকলে রিফাক্সিন ব্যবহার বন্ধ করতে হবে এবং অন্য এন্টিবায়োটিক ব্যবহার করতে হবে। অন্যান্য এন্টিবায়োটিকের মতো এটি সিওডোমেমব্রেনাস কোলাইটিস তৈরি করতে পারে যা কিনা মাঝারি থেকে জীবন নাশকারী হতে পারে। এ জন্য যাদের ক্ষেত্রে এন্টিব্যাকটেরিয়াল ড্রাগ সেবনের পর ডায়রিয়া দেখা গেছে তাদের ক্ষেত্রে ডায়াগনোসিস করে নিতে হবে।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

কিডনীর অসমকার্যকারিতা: কিডনীর অসমকার্যকারিতায় রিফাক্সিন এর ফার্মাকোকাইনেটিকস নির্ণয় করা হয়নি।

যকৃতের অসমকার্যকারিতা: যকৃতের অসমকার্যকারিতায় সাধারণ মানুষের থেকে রক্তে রিফাক্সিন এর পরিমাণ বেড়ে যায়।

মাত্রাধিক্যতা

মাত্রাধিক্যের ক্ষেত্রে কোন নির্দিষ্ট চিকিৎসা নেই। এক্ষেত্রে রিফাক্সিনের ব্যবহার বন্ধ করতে হবে, অনুসর্গগুলোকে চিকিৎসা করতে হবে এবং অন্যান্য সাহায্যকারী চিকিৎসা শুরু করতে হবে।

থেরাপিউটিক ক্লাস

4-Quinolone preparations

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Rifaxin 200 mg Tablet Pack Image: Rifaxin 200 mg Tablet