সুলিনডাক

নির্দেশনা

সুলিনডাক নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • বাত রোগ
  • সন্ধির প্রদাহ
  • এ্যানকাইলোসিং স্পনডিলাইটিস
  • পেরিআর্টিকুলার প্রদাহজনক রোগ
  • কাঁধের তীব্র বেদনা
  • তীব্র গেঁটে বাত
  • ডায়াবেটিক স্নায়ুরোগ
  • ডায়াবেটিক রেটিনায় এর লাক্ষণিক চিকিৎসা।

মাত্রা ও সেবনবিধি

সুলিনডাক দৈনিক দুইবার মুখে খাবারের সাথে সেবনযোগ্য। সবোর্চ্চ দৈনিক মাত্রা হচ্ছে ৪০০ মিঃগ্রাঃ। দৈনিক ৪০০ মিঃগ্রাঃ এর অধিক মাত্রা নির্দেশিত নয়। বাত রোগ, সন্ধির প্রদাহ এবং এ্যানকাইলোসিং স্পনডিলাইটিস এর ক্ষেত্রে অনুমোদিত শুরুর মাত্রা হচ্ছে ১৫০ মিঃগ্রাঃ। কাঁধের তীব্র বেদনা, তীব্র গেঁটে বাত এর ক্ষেত্রে অনুমোদিত শুরুর মাত্রা হচ্ছে ২০০ মিঃগ্রাঃ দিনে দুইবার। মাত্রা প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে কমানো বা বাড়ানো যেতে পারে। একটি সন্তোষজনক সাড়া অর্জন করার পরে মাত্রা প্রতিক্রিয়া অনুযায়ী হ্রাস করা যেতে পারে । অথবা, রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য ।

ঔষধের মিথষ্ক্রিয়া

সুলিনডাক এবং ইহার সালফাইড মেটাবোলাইট অত্যন্ত প্রোটিন আবদ্ধ হয়। রোগীদের যত্ন সহকারে নিরীক্ষণ করতে হবে যতক্ষণ পর্যন্ত না নিশ্চিত হওয়া যাচ্ছে যে, তাদের এন্টিকোয়াগুলেন্ট বা হাইপোগ্লাইসিমিক মাত্রার পরিবর্তনের দরকার নেই। কোন এসপিরিন সুলিনডাক এর সক্রিয় মেটাবোলাইট এর বায়োএভিলেবিলিটি হ্রাস করে দেয়। প্যারাসিটামল এরসাথে সুলিনডাক এর দীর্ঘায়িত যৌথ ব্যবহার বিরূপ বৃক্কীয় ঝুঁকি বাড়াতে পারে। যেসব রোগী এইসব সম্মিলিত থেরাপি গ্রহণ করে তাদেরকে ক্লোজ চিকিৎসা তত্ত্বাবধানে রাখতে হবে। প্রোবেনসিড সুলিনডাক এবং ইহার সালফোন মেটাবোলাইট রক্তরসের ঘনত্ব বৃদ্ধি এবং সামান্য সক্রিয় সালফাইড মেটাবোলাইট এর রক্তরসের ঘনত্ব হ্রাস করতে পারে।

সতর্কতা

সুলিনডাক বৃক্ক অপ্রতুল এবং রক্তপাত রোগ, মৃগীরোগ, পারকিনসনস্ বা মানসিক রোগীদের ক্ষেত্রে ব্যবহারের সময় সতর্কতা অবলম্বন করতে হবে। যকৃত অপ্রতুল রোগীদের ক্ষেত্রে সুলিনডাক এর অর্ধায়ু দীর্ঘায়িত হয়। তাই দৈনিক মাত্রা হ্রাস করা দরকার হতে পারে। সুলিনডাক এর সাথে NSAIDs গ্রহণকারী রোগীদের ক্ষেত্রে রক্তস্বল্পতা দেখা দিতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Osteoarthritis, Drugs used for Rheumatoid Arthritis, Drugs used in Gout, Non-steroidal Anti-inflammatory Drugs (NSAIDs)

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ২৫ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।