ইউরিয়া (১০%)

নির্দেশনা

ইউরিয়া ক্রীম নিম্নোক্ত নির্দেশনায় নির্দেশিত-
  • ইকথায়োসিস এবং শুষ্ক ত্বকীয় অবস্থা
  • একজিমা
  • সোরিয়াসিস

ফার্মাকোলজি

ত্বকীয় ইউরিয়া ব্যাকটেরিয়ারোধী, ব্যাকটেরিয়ানাশক, ছত্রাকরোধী, আমিষ ধ্বংসকারী, পানিগ্রাহী এবং মৃদু স্থানীয় ব্যথানাশক হিসেবে কাজ করে। এই কাজগুলো মাত্রা নির্ভর। এর অধিকাংশ থেরাপিউটিক কার্যকারীতা পানিগ্রাহীতার উপর নির্ভরশীল । ইউরিয়ার পানিগ্রহীতা এর স্ট্রাটাম কর্ণিয়ামের প্রোটিনের গাঠনিক পরিবর্তন করার ক্ষমতার উপর নির্ভরশীল। ১০% ইউরিয়া ক্রীম দ্বারা ৩ সপ্তাহ চিকিৎসার পর পানি ধারণ ক্ষমতা ১০০% বৃদ্ধি পেতে দেখা গেছে। ইউরিয়ার পারকিউটেনিয়াস পরিশোষণের কোন তথ্য পাওয়া যায়নি। থেরাপিউটিক কার্যকারীতা স্থানীয় ঘনমাত্রার উপর নির্ভর করে, সিস্টেমিক পরিশোষণের উপর নির্ভর করেনা। পরিশোষণ ঘটলেও ইউরিয়া অপরিবর্তিত অবস্থায় মূত্রে নিঃসৃত হয়।

মাত্রা ও সেবনবিধি

ইউরিয়া ক্রীম ত্বকে প্রয়োগ করা হয়। আক্রান্ত স্থান ভালভাবে ধুয়ে পরিষ্কার ও শুষ্ক করে দুইবার ইউরিয়া ক্রীম পাতলা করে প্রয়োগ করতে হবে। বদ্ধ ব্যান্ডেজ ব্যবহার করা যেতে পারে, কিন্তু ক্রীমের নিজস্ব বদ্ধতার কারণে সাধারণতঃ দরকার হয়না।

বাচ্চাদের ক্ষেত্রে ব্যাবহার: ইউরিয়া ক্রীম সকল বয়সে ব্যবহার উপযোগী।

ঔষধের মিথষ্ক্রিয়া

কোন ক্ষতিকর প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

এই প্রিপারেশনের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতায় ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ত্বকীয় ব্যবহারে কোন মারাত্নক প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি। দীর্ঘদিন ধরে একে নিরাপদ একটি ওষুধ বলে মনে করা হয়। কিন্তু কিছুকিছু ক্ষেত্রে ইউরিয়া ক্রীম পোড়া, ভাঙা অথবা ক্ষততে প্রয়োগ করা হলে জ্বালা পোড়া সৃষ্টি হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা এবং স্তন্যদানের সময় ইউরিয়া ক্রিম ব্যবহার করা যেতে পারে।

সতর্কতা

কিছুকিছু ক্ষেত্রে ইউরিয়া ১০% ক্রীম সংবেদনশীল ত্বকে প্রয়োগ করলে স্থানীয় জ্বালা পোড়া এবং ইডিমা সৃষ্টি করতে পারে। যদি অবস্থা আরও খারাপ হয় অথবা কোন উন্নতি না ঘটে, তাহলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। আর্দ্র বা ভাঙা ত্বকে প্রয়োগ এড়িয়ে চলুন।

থেরাপিউটিক ক্লাস

Topical urea preparations

সংরক্ষণ

৩০°সে. তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। রেফ্রিজারেটরে রাখা যাবেনা। ঠাণ্ডা এবং শুষ্ক স্থানে সংরক্ষণ করুন।