ভিলডাগ্লিপটিন

নির্দেশনা

ভিলডাগ্লিপটিন টাইপ-২ ডায়াবেটিস রোগীর গ্লুকোজ নিয়ন্ত্রণের জন্য খাদ্য ও ব্যায়ামের সাথে এককভাবে নির্দেশিত। অথবা সমন্বিতভাবে মেটফরমিন, সালফোনাইলইউরিয়া, থায়াজোলিডিনডায়োনস এবং ইনসুলিনের সাথে নির্দেশিত যখন একক ভাবে এসকল ওষুধ পর্যাপ্ত গ্লুকোজ নিয়ন্ত্রন করতে পারে না।

ফার্মাকোলজি

ভিলডাগ্লিপটিন ডাইপেপটাইডাইল পেপটাইডেজ-৪ (ডিপিপি-৪) কে বাধা প্রদান করে যা ইনক্রেটিন হরমোনকে অকার্যকর করার মাধ্যমে কাজ করে। ইনক্রেটিন হরমোন যেমন গ্লুকাগন লাইক পেপটাইড-১ (জিএলপি-১) এবং গ্লুকোজ-ডিপেনডেন্ট ইনসুলিনোট্রোপিক পলিপেপটাইড (জিআইপি) অস্ত্র হতে সারা দিন ধরে নিঃসৃত হতে থাকে এবং যার পরিমাণ খাদ্যগ্রহণের পর বৃদ্ধি পায়। এ হরমোনগুলো ডিপিপি-৪ দ্বারা দ্রুত অকার্যকর হয়ে যায়। ইনক্রেটিন হল অভ্যন্তরীন ব্যবস্থার একটি অংশ যা গ্লুকোজের ভারসাম্যের শরীরবৃত্তীয় প্রক্রিয়ার সাথে সম্পর্কিত। রক্তে গ্লুকোজের ঘণত্ব যখন স্বাভাবিক থাকে বা বেড়ে যায় তখন জিএলপি-১ এবং জিআইপি ইনসুলিনের সংশ্লেষণ ও অগ্নাশয়ের বিটা কোষ থেকে ইনসুলিনের নিঃসরণ ঘটায় যা সাইক্লিক এএমপি সংশ্লিষ্ট আন্তঃকোষীয় সংকেতের মাধ্যমে হয়ে থাকে। জিএলপি-১ অগ্নাশয়ের আলফা কোষ থেকে গ্লুকাগন নিঃসরণও কমায়, যা লিভার থেকে গ্লুকোজ উৎপাদন কমাতে সাহায্য করে। ভিলডাগ্লিপটিন কার্যকরী ইনক্রেটিন হরমোনের কার্যকারিতা দীর্ঘায়িত এবং এর পরিমাণ বাড়ানোর মাধ্যমে ইনসুলিন নিঃসরণ বাড়ায় এবং গ্লুকাগনের পরিমাণ কমায়।

মাত্রা ও সেবনবিধি

ভিলডাগ্লিপটিন এর নির্দেশিত মাত্রা হচ্ছে-
  • একক চিকিৎসার ক্ষেত্রে: দৈনিক ৫০ মি.গ্রা. অথবা ১০০ মি.গ্রা.।
  • সমন্বিত চিকিৎসার ক্ষেত্রে মেটফরমিন বা থায়াজোলিডিনডায়োনসের সাথে ব্যবহার করলে ৫০ মি.গ্রা. করে দিনে দুইবার।
  • সালফোনাইলইউরিয়ার সথে ব্যবহারের ক্ষেত্রে ৫০ মি.গ্রা. করে একবার সকালে।
ভিলডাগ্লিপটিন খাবারের সাথে অথবা খাবার ছাড়াও নেয়া যায়। বয়স্ক রোগী অথবা যেসব রোগীর মৃদু রেনাল সমস্যা আছে তাদের ক্ষেত্রে ভিলডাগ্লিপটিন এর মাত্রা পরিবর্তন করতে হয় না।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১৮ বছর বয়সের নিচে ভিলডাগ্লিপটিনের চিকিৎসা নির্দেশিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

ফার্মাকোকাইনেটিক পরীক্ষায় পায়োগ্লিটাজোন, মেটফরমিন, গ্লিবেনক্লামাইড, ডিগোক্সিন, ওয়ারফারিন, এ্যমলোডিপিন, র‍্যামিপ্রিল, ভ্যালসারটান বা সিমভাসট্যাটিন দ্বারা চিকিৎসায় কোন প্রকার মিথস্ক্রিয়া দেখা যায়নি। একই সাথে ভিল্ডাগ্লিপটিন এবং থায়াজাইডস, করটিকোস্টেরয়েডস, থাইরয়েড, সিমপ্যাথোমাইমেটিকস ব্যবহারে ভিলডাগ্লিপটিন এর গ্লুকোজ বিরোধী কমে যেতে পারে।

প্রতিনির্দেশনা

ভিলডাগ্লিপটিন যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না-
  • ভিলডাগ্লিপটিন বা এর যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা
  • মৃদু অথবা মারাত্নক রেনাল ডিজিজ বা রেনাল ডিসফাংশন
  • লিভার ডিসফাংশন (যেসব রোগী এ্যমাইনোট্রান্সফিরেস এর জন্য চিকিৎসারত অথবা যাদের এসপারটেট এ্যমাইনোট্রান্সফিরেস সব্বোর্চ মাত্রা থেকে ৩ গুণ বেশী)
  • টাইপ ১ ডায়াবেটিসে

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রায় সকল পার্শ্ব প্রতিক্রিয়াই মৃদু এবং ক্ষণস্থায়ী এবং চিকিৎসা বন্ধ করার প্রয়োজন হয় না। কিছু কিছু ক্ষেত্রে লিভার সমস্যা দেখা দিতে পারে। ভিলডাগ্লিপটিন দ্বারা ২ বছর বা তার অধিক সময় চিকিৎসায় অতিরিক্ত সতর্কতা অবলম্বনের প্রয়োজন নেই।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এটি ব্যবহার করা উচিত নয়। স্তন্যদানকালে ব্যবহার করা উচিত নয়।

সতর্কতা

৭৫ বছর বা বেশী বয়সের রোগীদের ক্ষেত্রে ভিলডাগ্লিপটিন ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে। ভিলডাগ্লিপটিন দ্বারা চিকিৎসা শুরুর পূর্বে রোগীর এলএফটি পরীক্ষা করতে হবে যা, প্রথম বছরে ৩ মাস পরপর এবং পরবর্তিতে পর্যায়ক্রমে। যদি ট্রান্সএ্যমাইনেসের পরিমাণ বেড়ে যায় তবে দ্বিতীয় বার লিভার ফাংশন পরীক্ষা করতে হবে এবং ট্রান্সএ্যমাইনেসের পরিমাণ স্বাভাবিক না হওয়া পর্যন্ত লিভার ফাংশন পরীক্ষা অব্যহত রাখতে হবে। যদি এএসটি বা এএলটি সর্বোচ্চ মাত্রায় ৩ গুন বেশি এবং জন্ডিস দেখা দেয় তবে ভিলডাগ্লিপটিন এবং মেটফরমিন দ্বারা চিকিৎসা বন্ধ রাখতে হবে। ভিলডাগ্লিপটিন দ্বারা চিকিৎসা বন্ধ করার পর এলএফটি স্বাভাবিক হওয়ার পর পুনরায় ভিলডাগ্লিপটিন দ্বারা চিকিৎসা শুরু করা উচিৎ নয়। ভিল্ডাগ্লিপটিন কনজেস্টিভ হার্ট ফেইলর রোগী যারা নিউইয়র্ক হার্ট এসোসিয়েশন ফাংশনাল বিভাগ ১-২, এদের ক্ষেত্রে সতর্কতার সহিত ব্যবহার করতে হবে। এবং যারা নিউইয়র্ক হার্ট এসোসিয়েশন ফাংশনাল বিভাগ ৩-৪, তাদের ক্ষেত্রে দেয়া যাবে না।

থেরাপিউটিক ক্লাস

Dipeptidyl Peptidase-4 (DPP-4) inhibitor

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০°সে. তাপমাত্রার নীচে সংরক্ষণ করুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names