বিটামিথাসন ডাইপ্রোপায়োনেট + স্যালিসাইলিক এসিড

নির্দেশনা

এই স্ক্যাল্প প্রিপারেশনটি প্রদাহনাশক, শুষ্ক এবং আঁশযুক্ত ত্বকের রোগ যেমন- চর্মরোগ, সোরিয়াসিস এর চিৎিসায় নির্দেশিত।

ফার্মাকোলজি

বিটামিথাসন ডাইপ্রোপায়োনেট একটি গ্লুকোকর্টিকয়েড যার কর্টিকস্টেরয়েড এর মত এন্টিইনফ্ল্যামেটরি ও ইমিউনোসাপ্রেসিভ কার্যকারীতা রয়েছে এবং স্যালিসাইলিক এসিড যার কেরাটোলাইটিক কার্যক্ষমতা হাইপারকেরাটোটিক চিকিৎসায় ব্যবহৃত হয়। কেরাটোলাইটিক কার্যক্ষমতার কারনে কর্টিকস্টেরয়েড খুব সহজেই ত্বকের ভিতরে প্রবেশ করতে পারে এবং বিটামিথাসন ডাইপ্রোপায়োনেট এর এন্টিইনফ্ল্যামেটরি, এন্টিপ্রুরিটিক এবং ভ্যাসোকন্সট্রাক্টিভ ক্ষমতার ফলে ত্বকের বিভিন্ন ধরণের চিকিৎসায় ইহা ব্যবহৃত হয়ে থাকে।

মাত্রা ও সেবনবিধি

স্ক্যাল্প অয়েন্টমেন্ট-
  • বয়স্কদের ক্ষেত্রেঃ এক থেকে দুইবার ব্যবহার করতে হবে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দিনে দুইবার করে দুই সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে হবে। সপ্তাহে ৬০ গ্রামের বেশি ব্যবহার করা উচিত নয়।
  • শিশুদের ক্ষেত্রেঃ সর্বোচ্চ ৫ দিন পর্যন্ত ব্যবহার করা যাবে।
স্ক্যাল্প লোশন-
  • এই স্ক্যাল্প লোশন মাথার ত্বকের আক্রান্ত স্থানে কয়েক ফোঁটা  প্রয়োগ করতে হবে এবং মাথার ত্বকে আলতো করে ভালভাবে মালিশ করতে হবে। স্বাভাবিক নির্দেশিত মাত্রা-  প্রতিদিন সকালে ও রাতে দু'বার করে ব্যবহার করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

এই স্ক্যাল্প প্রিপারেশন এর সাথে অন্য যে কোন ওষুধ ব্যবহার করলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে এবং ইহা সঠিকভাবে কাজ না করতে পারে। উল্লেখযোগ্য কিছু ওষুধের সাথে এই স্ক্যাল্প প্রিপারেশন এর ব্যবহারে ওষুধের আন্তঃক্রিয়া ঘটতে পারে যেমন, এসিটোমিনোফেন, এট্রোপিন, কার্বোনিক এনহাইড্রেস ইনহিবিটরস, ক্লোরপ্রোপামাইড, গ্লুকোকটিকয়েডস।

প্রতিনির্দেশনা

এই স্ক্যাল্প প্রিপারেশন এর যে কোন একটি উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত। যক্ষা বা অন্যান্য ভাইরাসজনিত রোগ যেমন- হারপিস সিমপ্লেক্স, ভেসিনিয়া, ভেরিসেল্লা ইত্যাদি। ত্বকে ছত্রাক বা ব্যাকটেরিয়া জনিত সংক্রমণ রোগীদের ক্ষেত্রে ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

লক্ষনীয় পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হলো জ্বালাপোড়া, চুলকানি, ত্বকের শুষ্কতা, হাইপোপিগমেন্টশন, পেরিওরাল ডার্মাটাইটিস এবং অ্যালার্জিক ডার্মাটাইটিস।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

একান্ত প্রয়োজন ব্যতীত ইহা গর্ভবতী মায়েদের অধিক সময় ধরে ব্যবহার করা উচিত নয়। মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা এখনো জানা যায়নি।

সতর্কতা

এই স্ক্যাল্প প্রিপারেশন চোখে বা চোখের আশপাশে ব্যবহার করা যাবে না। বিভিন্ন ধরণের স্কিন ইনফেকশনে (ব্যাকটেরিয়াল, ভাইরাল অথবা ফাংগাল) ইহা ব্যবহার করা উচিত নয়। ত্বকে জ্বালাপোড়া বা সংবেদনশীলতা বা শুষ্কতা দেখা দিলে চিকিৎসা দ্রুত বন্ধ করতে হবে। কাটা ছেড়া স্থানে স্যালিসাইলিক এসিডযুক্ত অয়েন্টমেন্ট পরিহার করা উচিত। যে কোন বয়সের রোগীদের ক্ষেত্রে অধিক সময় ধরে ব্যবহার্য নয়।

থেরাপিউটিক ক্লাস

Topical anti-inflammatory preparations

সংরক্ষণ

ঠান্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।