ফ্লুটিকাসোন প্রোপিওনেট (টপিক্যাল)

নির্দেশনা

ফ্লুটিকাসোন প্রোপিওনেট কর্টিকোস্টেরয়েড সংবেদনশীল একজিমা/ডার্মাটাইটিস-এর প্রদাহ নিরাময়ে এবং এর দ্বারা সৃষ্ট চুলকানি উপশমে নির্দেশিত।

ফার্মাকোলজি

ফ্লুটিকাসোন প্রোপিওনেট উচ্চ ত্বকীয় প্রদাহনাশক ক্ষমতা সম্পন্ন গ্লুকোকর্টিকয়েড। কিন্তু ত্বকে অণুপ্রবেশের পর নিম্নমাত্রায় এইচ পি এ অ্যাক্সিস নিরোধক হিসাবে কাজ করে। তাই ইহা অধিকাংশ সাধারণ ব্যবহার্য স্টেরয়েড থেকে উন্নত কার্যকরী গুণাবলী সম্পন্ন হয়। ফ্লুটিকাসোন প্রোপিওনেট গ্লুকোকর্টিকয়েড রিসেপ্টরের প্রতি অতি মাত্রায় আসক্তি রয়েছে। কোষের বাহিরের পরীক্ষায় এটা নিশ্চিত যে, মানুষের গ্লুকোকর্টিকয়েড রিসেপ্টরের প্রতি ফ্লুটিকাসোন প্রপিওনেটের প্রবল আসক্তি বিদ্যমান। এই রিসেপ্টরগুলি গ্লুকোকটিকয়েডের প্রদাহরোধী কার্যকলাপের জন্য দায়ী বলে বিশ্বাস করা হয়। ফ্লুটিকাসোন প্রোপিওনেট প্রোজেস্টেরন রিসেপটরের প্রতি দুর্বল আসক্তি আছে, কিন্তু মিনারেলোকর্টিকয়েড, এস্ট্রোজেন এবং এন্ডোজেন রিসেপটরগুলির প্রতি কোন আসক্তি নেই। গ্লুকোকর্টিকয়েডের কার্যকারিতা গ্লুকোকর্টিকয়েড রিসেপ্টর কমপ্লেক্সের অর্ধায়ুর সাথে সম্পর্কিত। ফ্লুটিকাসোন প্রোপিওনেট রিসেপ্টর কমপ্লেক্সের অর্ধায়ু প্রায় ১০ ঘন্টা।

মাত্রা ও সেবনবিধি

ক্রীম: আক্রান্ত স্থানে দিনে একবার ফ্লুটিকাসোন প্রোপিওনেট ক্রীমের পাতলা প্রলেপ দিন।

অয়েন্টমেন্ট: আক্রান্ত স্থানে দিনে দুইবার ফ্লুটিকাসোন প্রোপিওনেট অয়েন্টমেন্টের পাতলা প্রলেপ দিন।

ঔষধের মিথষ্ক্রিয়া

কোন তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা

ফ্লুটিকাসোন প্রোপিওনেট রোজাসিয়া, একনি ভালগারিস, পেরি-ওরাল ডার্মাটাইটিস, প্রাথমিক কিউটেনিয়াস ভাইরাল ইনফেকশনস্ (যেমন- হার্পিস সিপ্লেক্স, চিকেন পক্স), এর কোন একটি উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা, পেরিএ্যানাল এবং জেনিটাল প্রুরিটাস ইত্যাদিতে অনুপযোগী। ছত্রাক এবং ব্যাকটেরিয়া কর্তৃক সৃষ্ট ইনফেকশন জনিত প্রাথমিক ক্ষততে এবং এক বছরের কম বয়সের শিশুদের ডার্মাটাইটিসের ক্ষেত্রে (ডার্মাটাইটিস, ন্যাপকিন ইরাপসন সহ) ফ্লুটিকাসোন প্রোপিওনেট ব্যবহার নির্দেশিত নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

ফ্লুটিকাসোন প্রোপিওনেটের প্রস্তুতিগুলি বেশ সহনশীল, যদিও স্থানীয় প্রদাহ এবং চুলকানি পরিলক্ষিত হয়। অতিসংবেদনশীলতা পরিক্ষিত হলে তৎক্ষনাৎ প্রয়োগ বন্ধ করতে হবে। সক্রিয় কর্টিকোস্টেরয়েডগুলির অত্যধিক এবং ব্যাপক ব্যবহার ত্বকের কোষীয় পরিবর্তন, যেমন- ত্বক পাতলা হয়ে যাওয়া, স্ট্রাই, ত্বকীয় রক্তনালীগুলি বড় হয়ে যাওয়া, হাইপারট্রিকোসিস এবং হাইপোপিগমেনটেশন ঘটাতে পারে।

এছাড়াও কর্টিকোস্টেরয়েড ব্যবহার বন্ধ ব্যান্ডেজ ব্যবহারের ক্ষেত্রে ত্বকীয় খাজে পূনঃইনফেকশন এবং এলার্জিক কন্টাক্ট ডার্মাটাইটিসের সংক্রমণ ঘটাতে পারে। কর্টিকোস্টেরয়েড ব্যবহারের ফলে ডার্মাটাইটিসের লক্ষণসমূহ ব্যাপক আকার লাভ করতে পারে।

অত্যধিক পরিমাণ কর্টিকোস্টেরয়েডের ব্যাপক ব্যবহার অথবা শরীরের দীর্ঘ অঞ্চল ব্যাপী চিকিৎসা প্রচুর অন্তঃগাত্রীয় পরিশোষণ ঘটাতে পারে। ফলে হাইপারকর্টিসিজম দেখা দিতে পারে। এসব প্রতিক্রিয়া শিশু এবং বাচ্চাদের ক্ষেত্রে বেশী দেখা যায়, যদি বদ্ধ ব্যান্ডেজ ব্যবহৃত হয়। শিশুদের ক্ষেত্রে ন্যাপকিন বদ্ধ ব্যান্ডেজ হিসাবে কাজ করতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

ভ্রুণের ক্ষতি থেকে মায়ের উপকৃত হবার সম্ভাবনা বেশি থাকলেই কেবলমাত্র গর্ভাবস্থায় ফ্লুটিকাসোন প্রোপিওনেটের ব্যবহার চিন্তা করা যেতে পারে। মাতৃদুগ্ধে ফ্লুটিকাসোন প্রোপিওনেট নিঃসরণের কোন প্রমাণ নেই। ফ্লুটিকাসোন প্রোপিওনেটের ত্বকে নির্ধারিত মাত্রায় প্রয়োগের পর প্লাজমা লেভেল সাধারণত কম থাকে। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ফ্লুটিকাসোন প্রোপিওনেট প্রয়োগের সময় মা এবং বাচ্চাদের ক্ষতিকর প্রভাব সমূহের সাথে উপকারী দিকগুলির তুলনা করতে হবে।

সতর্কতা

ফ্লুটিকাসোন প্রোপিএনেটের অন্তঃগাত্রীয় পরিশোষণ খুবই কম। তথাপি দীর্ঘ দিনের অত্যধিক ব্যবহার, বিশেষ করে শিশু এবং ছোট বাচ্চাদের ক্ষেত্রে কিডনির সাপ্রেসন ঘটাতে পারে। শিশুদের ক্ষেত্রে তুলনামূলকভাবে অধিক অন্তঃগাত্রীয় পরিশোষণ হতে পারে বিধায় তারা অধিক সিস্টেমিক টক্সিসিটির শিকার হতে পারে। শরীরের অন্যান্য অংশের তুলনায় মুখে ত্বকীয় কর্টিকোস্টেরয়েডের অধিক ব্যবহারের ফলে কোষীয় পরিবর্তন হতে পারে। জটিল এক্সিমার চিকিৎসার ক্ষেত্রে এটি খেয়াল রাখতে হবে। ইনফেকটেড প্রদাহরোধী চিকিৎসার ক্ষেত্রে উপযুক্ত জীবাণুনাশক থেরাপি ব্যবহার করা উচিত। ইনফেকশনের সংক্রমণ দেখা দিলে ত্বকীয় কর্টিকোস্টেরয়েডের ব্যবহার বন্ধ করে সিস্টেমিক জীবাণুনাশক ব্যবহার করতে হবে। বন্ধ ব্যান্ডেজের কারণে সৃষ্ট উষ্ণ এবং আর্দ্র অবস্থায় ব্যকটেরিয়াল ইনফেকশন বিস্তৃতি লাভ করে। তাই পরিষ্কার ব্যান্ডেজ দেয়ার পূর্বে ত্বক পরিষ্কার করে ফেলতে হবে।

মাত্রাধিক্যতা

মাত্রাতিরিক্ততা ঘটা খুবই বিরল। দীর্ঘ মাত্রাতিরিক্তার ক্ষেত্রে হাইপারকর্টিসিজমের বৈশিষ্ট্যগুলি দেখা দিতে পারে। এক্ষেত্রে যে কোন কর্টিকোস্টেরয়েড প্রয়োগ বন্ধ করতে হবে। খুবই সামান্য সিস্টেমিক বিশোষণের ফলে ফ্লুটিকাসোন প্রোপিওনেট ক্রীম বা অয়েন্টমেন্ট দ্বারা সৃষ্ট মাত্রাতিরিক্ততা খুবই বিরল।

থেরাপিউটিক ক্লাস

Fluticasone & combined preparations topical

সংরক্ষণ

৩০° সে. তাপমাত্রার নীচে সংরক্ষণ করুন। ফ্রিজে রাখা যাবে না।