জেন্টামাইসিন সালফেট (টপিক্যাল)

নির্দেশনা

জেন্টামাইসিন অয়েন্টমেন্ট আগুনে পোড়া, একজিমা, সেবোরিক ডারমাটাইটিস, এক্সকোরিয়েশন, ফলিকুলাইটিস, ফিউরুনকুলোসিস, ল্যাসারেশন, প্যারোনিকিয়া, পাইওডারমা গ্যাংগ্রীনোসাম, ত্বকে সিস্ট এবং অ্যাবসেস, ত্বকে সংক্রমিত ক্ষত, ব্যাকটেরিয়া, ছত্রাক ও ভাইরাসজনিত ত্বকে বাহ্যিক সংক্রমণ, সাইকোসিস বারবী, লঘু সার্জিক্যাল ক্ষত, সংবেদনশীল জীবাণু সংক্রমিত কনটাক্ট ডারমাটাইটিস।

ফার্মাকোলজি

জেন্টামাইসিন সালফেট, যা অ্যামাইনোগ্লাইকোসাইড জাতীয় এন্টিবায়োটিক। জেন্টামাইসিনের ব্যাকটেরিয়া নাশক প্রমাণিত কার্যকারিতা আছে যা গ্রাম-পজিটিভ এবং গ্রাম-নিগেটিভ জীবাণু যেমন- ই. কলাই, কেবসিয়েলা, প্রটিয়াস, স্যুডোমোনাস এ্যারোজিনোসা এবং পেনিসিলিনরোধক জীবাণু স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস ইত্যাদির বিরুদ্ধে কার্যকরী। সাধারণত অন্যান্য অ্যামাইনোগ্লাইকোসাইডের মতো ইহা ব্যাকটেরিয়া কোষের প্রোটিন সংশেষণে বাধাদান করে।

মাত্রা ও সেবনবিধি

জেন্টামাইসিন অয়েন্টমেন্ট প্রতিদিন ৩ বার লাগাতে হবে অথবা চিকিৎসকের পরামর্শ অনুসারে ব্যাবহার্য। অয়েন্টমেন্ট লাগানোর পূর্বে আক্রান্ত স্থান ভালোমত সাবান ও পানি দিয়ে পরিস্কার করে সম্পূর্ণভাবে উক্ত স্থান শুকানো উচিৎ। যদি আক্রান্ত স্থানে শক্ত আবরণ থাকে তা হলে অয়েন্টমেন্ট উক্তস্থানে লাগানোর পূর্বে উক্ত আবরণ পরিস্কার করা উচিৎ যাতে জীবাণুর সাথে অয়েন্টমেন্ট অধিক সংস্পর্শে আসতে পারে।

প্রতিনির্দেশনা

জেন্টামাইসিন এর প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ইহা অনুপযোগী। ইহা গর্ভাবস্থায় এবং মায়াসথেনিয়া গ্র্যাভিস (Myasthenia gravis) এর ক্ষেত্রে অনুপযোগী।

পার্শ্ব প্রতিক্রিয়া

চুলকানি, লালভাব, ফোলাভাব বা জ্বালা হওয়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রেগনেন্সি ক্যাটাগরি ডি। মাতৃদুগ্ধে জেন্টামাইসিন সামান্য পরিমাণ নিঃসৃত হয়। তাই চিকিৎসার সময় দুগ্ধদান বিরত রাখা উচিত।

সতর্কতা

জেন্টামাইসিন এর প্রতি অতিসংবেদশীল রোগীদের ক্ষেত্রে প্রয়োগ করা উচিৎ নয়।

থেরাপিউটিক ক্লাস

Topical Antibiotic preparations

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০°সে. তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন।