সোডিয়াম পিকোসালফেট

নির্দেশনা

সােডিয়াম পিকোসালফেট নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-
  • পুরাতন ও দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য
  • যেকোন কারণে সৃষ্ট সকল প্রকার কোষ্ঠকাঠিন্য প্রতিকারে
  • এছাড়াও সার্জারী, প্রসবকালীন সময় ও রেডিওলজিক্যাল পরীক্ষার পূর্বে অন্ত্র পরিষ্কারে নির্দেশিত।

ফার্মাকোলজি

সােডিয়াম পিকোসালফেট একটি ট্রাইএরাইলমিথেন গ্রুপ এর স্টিমুল্যান্ট ল্যাক্সেটিভ। এটি গ্রহনের পর বৃহদন্তেরের ব্যাকটেরিয়া দ্বারা সক্রিয় হয় ফলে ইহা বৃহদন্ত্রেই কাজ করে। সক্রিয় অবস্থায় সােডিয়াম পিকোসালফেট অন্ত্র প্রাচীরের স্নায়ু প্রান্তকে উদ্দীপনা দেয়, বৃহদন্ত্রের লুমেনে পানি ও ইলেকট্রলাইটের পরিমাণ বেড়ে যায় এবং পেরিস্টালসিস ত্বরান্বিত হয়। ফলশ্রুতিতে মল নরম হয়ে দ্রুততার সাথে অগ্রসর হয় এবং মলাশয়ের পূর্ণতা অনুভূত হয়। মলাশয়ের এই প্রভাব মল ত্যাগ ত্বরান্বিত করতে সাহায্য করে।

মাত্রা ও সেবনবিধি

রাতে ঘুমানাের আগে বয়স অনুযায়ী নিম্নলিখিত ভােজ গ্রহণ করলে পরের দিন সকালে মল ত্যাগ ত্বরান্বিত হবে। এটি সর্বনিম্ন ডােজ থেকে শুরু করা উচিত। নিয়মিত মল ত্যাগের জন্য সর্বোচ্চ নির্দেশিত ডােজ গ্রহণ করা যেতে পারে। সর্বোচ্চ নির্দেশিত দৈনিক ডােজ অতিক্রম করা উচিত নয়।

প্রাপ্তবয়ষ্ক এবং শিশু (১০ বছরের বেশী)-
  • ট্যাবলেট: প্রতিদিন ৫-১০ মি.গ্রা.
  • ওরাল সল্যুশন: প্রতিদিন ৫-১০ মি.লি. অথবা ১-২ চা চামচ
শিশু (৪ বছর-১০ বছর)-
  • ট্যাবলেট: প্রতিদিন ২.৫-৫ মি.গ্রা.
  • ওরাল সল্যুশন: প্রতিদিন ২.৫-৫ মি.লি. অথবা ০.৫-১ চা চামচ
শিশু ৪ বছরের কম-
  • ওরাল সল্যুশন: প্রতিদিন ০.২৫ মি.লি. প্রতি কেজি শারীরিক ওজনের জন্য।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডাই-ইউরেটিকস অথবা এডরেনাে-কর্টিকোস্টেরয়েড সােডিয়াম পিকোসালফেটের সাথে অধিক মাত্রায় গ্রহণের ফলে ইলেকট্রোলাইট ভারসাম্যহীনতার ঝুঁকি বেড়ে যায়। এন্টিবায়ােটিকের সাথে গ্রহণ করলে এই ওষুধের কার্যকারিতা কমে যেতে পারে।

প্রতিনির্দেশনা

সােডিয়াম পিকোসালফেট অথবা এর যেকোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা। এছাড়া তীব্র ডিহাইড্রেশন, আন্ত্রিক প্রদাহ, অন্ত্রের বাধাগ্রস্ততা, এ্যাপেনডিসাইটিস এর কারণে বমি বমি ভাব ইত্যাদি ক্ষেত্রে সােডিয়াম পিকোসালফেট প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

অতিসংবেদনশীলতা, মাথা ঘােরা, সাময়িক সংজ্ঞাহীনতা, ভ্যাসােভ্যাগাল প্রতিক্রিয়া, পরিপাকতন্ত্রের জটিলতা, ডায়রিয়া, পেটে ব্যাথা এবং বমি বমি ভাব।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় এই ওষুধের কোন ক্ষতিকর প্রভাব পাওয়া যায়নি। তারপরও গর্ভাবস্থায় প্রথম তিন মাস এই ওষুধ ব্যবহার থেকে বিরত থাকুন। সােডিয়াম পিকোসালফেট মাতৃদুগ্ধের সাথে নির্গত হয় না।

সতর্কতা

অধিক মাত্রায় দীর্ঘদিন ব্যবহারের ফলে ফ্লুইড ও ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা এবং হাইপােক্যালিমিয়া হতে পারে। এ্যালকোহল গ্রহণকারীদের জন্য ক্ষতিকর। গর্ভাবস্থায় ও জন্যদানকালে সতর্কতা গ্রহণ করতে হবে। এছাড়া শিশু, মৃগীরােগী এবং লিভার রােগে আক্রান্ত রােগীদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।

মাত্রাধিক্যতা

অতি মাত্রায় দীর্ঘদিন ল্যাক্সেটিভ গ্রহন করলে দীর্ঘস্থায়ী ডায়রিয়া, পেটে ব্যাথা, হাইপােক্যালেমিয়া, সেকেন্ডারি হাইপার-অ্যালডােস্টেরােনিজম এবং রেনাল ক্যালকুলি হতে পারে। দীর্ঘদিন ল্যাক্সেটিভ অপব্যবহারের ফলে রেনাল টিউবুলার ড্যামেজ, মেটাবলিক অ্যালকালােসিস এবং সেকেন্ডারি পেশী দুর্বলতা থেকে হাইপােক্যালেমিয়া হতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Stimulant Laxative

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

রাসায়নিক গঠন

Molecular Formula : C18H15NNa2O9S2
Chemical Structure : Chemical Structure of Sodium Picosulfate

Available Brand Names