রেলুগোলিক্স

নির্দেশনা

রেলুগোলিক্স ট্যাবলেট একটি গোনাডোট্রপিন-রিলিজিং হরমোন (GnRH) রিসেপ্টর এন্টাগোনিস্ট যা প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত প্রাপ্তবয়স্ক রোগীদের চিকিৎসার জন্য নির্দেশিত।

ফার্মাকোলজি

রেলুগোলিক্স একটি নন-পেপটাইড ছোট অণু, GnRH রিসেপ্টর এন্টাগোনিস্ট। রেলুগোলিক্স প্রতিযোগিতামূলকভাবে পিটুইটারি GnRH রিসেপ্টরের সাথে আবদ্ধ হয়ে লিউটেনাইজিং হরমোন (LH) , ফলিকল স্টিমুলেটিং হরমোন (FSH) এবং টেস্টোস্টেরন নিঃসরণ হ্রাস করে।

শোষণ: অন্ত্রের P গ্লাইকোপ্রোটিন এর একটি সাবস্ট্রেট রেলুগোলিক্স। রেলুগোলিক্স-এর গড় (CV%) পরম বায়োএভেইলেবিলিটি প্রায় ১২%। রেলুগোলিক্স-এর T max ২.২৫ ঘণ্টা।

খাবারের প্রভাব: উচ্চ-ক্যালোরি, উচ্চ চর্বিযুক্ত খাবার খাওয়ার পরে রেলুগোলিক্সের ফার্মাকোকাইনেটিক্স-এ কোন ক্লিনিক্যাল পার্থক্য পরিলক্ষিত হয়নি।

ডিস্ট্রিবিউশন: প্রাথমিকভাবে অ্যালবুমিনের সাথে এবং কম পরিমাণে α-১ অ্যাসিড গ্লাইকোপ্রোটিনের সাথে রেলুগোলিক্সের প্লাজমা প্রোটিন বাইন্ডিং ৬৮ থেকে ৭১%। রক্ত থেকে প্লাজমার গড় অনুপাত ০.৭৮।

অপসারণ: রেলুগোলিক্স-এর গড় কার্যকর অর্ধায়ু ২৫ ঘণ্টা এবং গড় ((CV%) টার্মিনাল অপসারণ অর্ধায়ু ৬০.৮ (১১%) ঘণ্টা। রেলুগোলিক্স -এর গড় (CV%) মোট ক্লিয়ারেন্স প্রতি ঘণ্টায় ২৯.৪ (১৫%) লিটার এবং রেনাল ক্লিয়ারেন্স প্রতি ঘণ্টায় ৮ লিটার।

বিপাক: প্রাথমিকভাবে রেলুগোলিক্স CYP3A দ্বারা এবং ইন ভিট্রোতে অল্প পরিমাণে CYP2C8 দ্বারাও বিপাকিত হয়।

রেচন: রেলুগোলিক্সের রেডিওলেবেলযুক্ত ৮০ মি.গ্রা. এর একক মাত্রা মুখে গ্রহণের পর প্রায় ৮১% তেজস্ক্রিয়তা মল থেকে (৪.২% অপরিবর্তিত) এবং ৪.১% প্রস্রাবে (২.২% অপরিবর্তিত) পুনরুদ্ধার করা হয়েছিল।

মাত্রা ও সেবনবিধি

চিকিৎসার প্রথম দিনে লোডিং ডোজ হিসেবে ৩৬০ মি.গ্রা. এবং তারপরে প্রতিদিন প্রায় একই সময়ে ১২০ মি.গ্রা. দিনে একবার সেবন করতে হবে। ভরাপেটে কিংবা খালি পেটেও রেলুগোলিক্স ট্যাবলেট নেওয়া যেতে পারে। কোন ডোজ নিতে ভুলে গেলে রোগীদের মনে পড়ার সাথে সাথে রেলুগোলিক্স ট্যাবলেট গ্রহণের পরামর্শ দিতে হবে। মিসিং ডোজটি যদি ১২ ঘণ্টার বেশি হয়ে যায়, তবে রোগীদের মিস করা ডোজটি নেওয়া উচিত নয় এবং পরবর্তী নির্ধারিত ডোজ দিয়ে পুনরায় শুরু করা উচিত। যদি রেলুগোলিক্স দ্বারা চিকিৎসা ৭ দিনের বেশি সময় ধরে ব্যাহত হয়, তাহলে প্রথম দিনে ৩৬০ মি.গ্রা. লোডিং ডোজ দিয়ে রেলুগোলিক্স পুনরায় চালু করুন এবং প্রতিদিন একবার ১২০ মি.গ্রা. ডোজ দিয়ে চালিয়ে যান।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশু রোগীদের মধ্যে রেলুগোলিক্স এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

বয়োবৃদ্ধদের ক্ষেত্রে ব্যবহার: বয়স্ক এবং অল্প বয়স্ক রোগীদের মধ্যে নিরাপত্তা বা কার্যকারিতার কোন সামগ্রিক পার্থক্য পরিলক্ষিত হয়নি।

ঔষধের মিথষ্ক্রিয়া

পি-গ্লাইকোপ্রোটিন ইনহিবিটরস: অন্যান্য ঔষধের সাথে গ্রহণ এড়িয়ে চলুন। যদি সেবন অনিবার্য হয় তাহলে প্রথমে রেলুগোলিক্স নিন, এরপর কমপক্ষে ৬ ঘণ্টার ব্যবধানে আলাদা ডোজ নিন এবং প্রতিকূল প্রতিক্রিয়ার জন্য রোগীকে ঘন ঘন পর্যবেক্ষণে রাখুন।

পি-গ্লাইকোপ্রোটিন এবং শক্তিশালী CYP3A উদ্দীপক: অন্যান্য ঔষধের সাথে গ্রহণ এড়িয়ে চলুন। অনিবার্য হলে, রেলুগোলিক্স এর মাত্রা বাড়িয়ে ২৪০ মি.গ্রা. দিনে একবার করতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

বিরুপ প্রতিক্রিয়া: সবচেয়ে সাধারণ প্রতিকূল প্রতিক্রিয়া (≥১০%) এবং পরীক্ষাগারের অস্বাভাবিকতাগুলোর (≥১৫%) মধ্যে রয়েছে হট ফ্ল্যাশ, গ্লুকোজ বৃদ্ধি, ট্রাইগ্লিসারাইড বৃদ্ধি, পেশীর ব্যথা, হিমোগ্লোবিন হ্রাস, অ্যালানাইন অ্যামিনোট্রান্সফারেজ (ALT) বৃদ্ধি, ক্লান্তি বা অবসাদ, অ্যাসপার্টেট অ্যামিনোট্রান্সফারেজ (অ্যালানাইন অ্যামিনোট্রান্সফারেজ) বৃদ্ধি, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া।

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া: হট ফ্ল্যাশ রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি রক্তে চর্বির (ট্রাইগ্লিসারাইড) মাত্রা বৃদ্ধি পেশী এবং জয়েন্টে ব্যথা হিমোগ্লোবিনের মাত্রা হ্রাস লিভারের এনজাইম বৃদ্ধি ক্লান্তি কোষ্ঠকাঠিন্য ডায়রিয়া।

বিরল পার্শ্ব প্রতিক্রিয়া: রেলুগোলিক্স বিরল পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যার মধ্যে রয়েছে হার্টের বৈদ্যুতিক কার্যকলাপের পরিবর্তন (QT দীর্ঘায়িত) মাথা ঘোরা মূর্ছা যাওয়া হৃদপিন্ড ধড়ফড় করা বুকে ব্যথা অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে ওজন বৃদ্ধি, যৌন ইচ্ছা হ্রাস এবং ইরেকটাইল ডিজফাংশন।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

মহিলাদের মধ্যে রেলুগোলিক্স এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

সতর্কতা

QT/QTc ব্যবধান দীর্ঘায়ণ: অ্যান্ড্রোজেনহীন থেরাপি QT ব্যবধানকে দীর্ঘায়িত করতে পারে।

ভ্রূণ-ভ্রূণের বিষাক্ততা: রেলুগোলিক্স ভ্রূণের ক্ষতি করতে পারে। সেজন্য প্রজনন সম্ভাবনাময় মহিলা ও পুরুষ দম্পতিদের কার্যকর গর্ভনিরোধক ব্যবহার করার জন্য পরামর্শ দিন।

মাত্রাধিক্যতা

রোগীদের মাঝে রেলুগোলিক্স-এর অতিমাত্রায় চিকিৎসা সংক্রান্ত কোন নির্দিষ্ট অভিজ্ঞতা নেই।

থেরাপিউটিক ক্লাস

Gonadotropin-releasing hormone (GnRH) antagonist

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দুরে, শুষ্ক ও ঠান্ডা স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।