ফিনাইলএফ্রিন হাইড্রোক্লোরাইড

নির্দেশনা

ফিনাইলএফ্রিন হাইড্রোক্লোরাইড প্রাথমিকভাবে চেতনানাশক প্রয়োগের কারনে সৃষ্ট ভেসোডাইলেশন এবং ধমনীর নিম্ন রক্তচাপ চিকিৎসার জন্য নির্দেশিত হয়।

ফার্মাকোলজি

ফিনাইলএফ্রিন হাইড্রোক্লোরাইড হল একটি আলফা-১ অ্যাড্রেনার্জিক রিসেপ্টর অ্যাগোনিস্ট। ফিনাইলএফ্রিন শিরায় প্রবেশের পরে, সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্ত চাপ বৃদ্ধি পায় এবং ধমনীর রক্ত চাপ পরিলক্ষিত হয়। সাধারণত কয়েক মিনিটের মধ্যে দ্রুততম সময়ে রক্তচাপ বৃদ্ধি পায়।

মাত্রা ও সেবনবিধি

চেতনানাশক প্রয়োগের সময় সৃষ্ট ধমনীর নিম্ন রক্তচাপ চিকিৎসার জন্য নির্দেশিত মাত্রা: শিরায় প্রয়োগের ক্ষেত্রে প্রাথমিক বোলাস মাত্রা হল ৪০ থেকে ১০০ মাইক্রোগ্রাম। প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত মাত্রা প্রতি ১-২ মিনিটে পর প্রয়োগ করা যেতে পারে; একক মাত্রা প্রয়োগের ক্ষেত্রে ২০০ মাইক্রোগ্রাম এর বেশী মাত্রা প্রয়োগ করা যাবে না। দ্রবণটি রঙিন বা ঘোলা হলে বা এতে কণাযুক্ত পদার্থ থাকলে ব্যবহার করা যাবে না। অব্যবহৃত অংশ ফেলে দিতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ফিনাইলএফ্রিনের রক্তচাপের উপর প্রভাব থাকার কারনে মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটরস (এমএওআই), অক্সিটোসিন এবং অক্সিটোসিক ঔষধ, ট্রাইসাইক্লিক অ্যান্টিডিপ্রেসেন্টস গ্রহন করা রোগীদের ক্ষেত্রে ফিনাইলএফ্রিনের মাত্রা বৃদ্ধি পায়। আবার আলফা-অ্যাড্রেনার্জিক অ্যান্টাগোনিস্ট, মিশ্র আলফা এবং বিটা রিসেপ্টর অ্যান্টাগোনিস্ট এবং ক্যালসিয়াম চ্যানেল ব্লকার গ্রহন করা রোগীদের ক্ষেত্রে ফিনাইলএফ্রিনের মাত্রা হ্রাস পায়।

প্রতিনির্দেশনা

ফিনাইলএফ্রিনের কোন প্রতিনির্দেশনা উল্লেখ করা হয় নাই।

পার্শ্ব প্রতিক্রিয়া

ফিনাইলএফ্রিনের বিরূপ প্রতিক্রিয়া প্রাথমিকভাবে অত্যধিক ফার্মাকোলজিক্যাল কার্যকলাপের জন্য দায়ী। প্রকাশিত ক্লিনিক্যাল স্টাডি, অবজারভেশনাল ট্রায়াল এবং ফেনাইলএফ্রিনের কেস রিপোর্টে রিপোর্ট করা বিরূপ প্রতিক্রিয়া হল রিফ্লেক্স ব্রাডিকার্ডিয়া, ইস্কেমিয়া, হাইপারটেনশন, বমি, বমি বমি ভাব, ঘাড় ব্যথা।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

র‌্যান্ডোমাইজ্ড ট্রায়াল এবং মেটা-অ্যানালাইসি্সের তথ্য অনুসারে, সিজারিয়ান সেকশনের সময় গর্ভবতী মহিলাদের মধ্যে ফিনাইলএফ্রিন ব্যবহারে বড় জন্মগত ক্রটি এবং গর্ভপাতের ঔষধ-সম্পর্কিত ঝুঁকি পাওয়া যায়নি। প্রথম বা দ্বিতীয় ট্রাইমেস্টারের সময় ফিনাইলএফ্রিনের ব্যবহার সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি। মানুষের বা পশুর দুধে ফিনাইলএফ্রিন বা এর মেটাবোলাইটের উপস্থিতি, বুকের দুধ খাওয়ানো শিশুর উপর প্রভাব, বা দুধ উৎপাদনের উপর প্রভাব সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি।

সতর্কতা

এনজিনা, হার্ট ফেইলিওর বা পালমোনারি আর্টারিয়াল হাইপারটেনশন: উচ্চরক্তচাপ বৃদ্ধির প্রভাব থাকার কারণে, ফিনাইলএফ্রিন গুরুতর ধমনী স্কেরোসিস বা এনজিনার ইতিহাস আছে এমন রোগীদের মধ্যে এনজাইনাকে প্রভাবিত করতে পারে, হার্ট ফেইলিওরকে বাড়িয়ে তুলতে পারে এবং পালমোনারি ধমনী রক্তচাপ বাড়াতে পারে।

ব্রাডিকার্ডিয়া: ফিনাইলএফ্রিনের কারনে ব্রাডিকার্ডিয়া এবং কার্ডিয়াক আউটপুট হ্রাস করতে পারে।

মূত্রতন্ত্রের বিষক্রিয়া: সেপটিক শক রোগীদের কিডনী প্রতিস্থাপন থেরাপির প্রয়োজনীয়তা বাড়াতে পারে। কিডনীর কার্যকারিতা পর্যবেক্ষণ করা যেতে পারে।

মাত্রাধিক্যতা

ফিনাইলএফ্রিনের মাত্রাধিক্যের কারনে দ্রুত রক্তচাপ বেড়ে যেতে পারে। মাত্রাধিক্যের লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, বমি, উচ্চ রক্তচাপ, রিফ্লেক্স ব্রাডিকার্ডিয়া, মাথা ভারি ভারি অনুভব, হাতের আঙ্গুলের খিঁচুনি এবং কার্ডিয়াক অ্যারিথমিয়া।

থেরাপিউটিক ক্লাস

Alpha adrenoceptor blocking drugs

সংরক্ষণ

আলো থেকে দূরে, ৩০° সেঃ তাপমাত্রার নিচে শুষ্ক স্থানে রাখুন। সকল ঔষধ শিশুদের নাগালের বাহিরে রাখুন।

Available Brand Names