ড্রসপিরেনন + ইস্টেট্রল

নির্দেশনা

ড্রসপিরেনন এবং ইস্টেট্রল এর সংমিশ্রণ, প্রজনন ক্ষমতা সম্পন্ন মহিলাদের গর্ভনিরোধ এর জন্য নির্দেশিত।

উপাদান

ড্রসপিরেনন এবং ইস্টেট্রেল ট্যাবলেট হল একটি মুখে খাওয়ার গর্ভনিরোধক বড়ি-
  • ২৪টি গোলাপী সক্রিয় ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে রয়েছে ড্রসপিরেনন ইউএসপি ৩ মি.গ্রা. এবং ইস্টেট্রল মনোহাইড্রেট আইএনএন যা ১৪.২ মি.গ্রা. ইস্টেট্রল এর সমতুল্য। ড্রসপিরেনন একটি সিন্থেটিক প্রজেস্টিন এবং ইস্টেট্রল একটি সিন্থেটিক ইস্ট্রোজেন।
  • ৪টি সাদা নিষ্ক্রিয় ট্যাবলেট।

মাত্রা ও সেবনবিধি

ইহার প্রস্তাবিত ডোজ হল টানা ২৮ দিনের জন্য প্রতিদিন একটি ট্যাবলেট: প্রথম ২৪ দিন একই সময়ে প্রতিদিন একটি গোলাপী সক্রিয় ট্যাবলেট এবং তারপরে প্রতিদিন একটি সাদা নিষ্ক্রিয় ট্যাবলেট পরবর্তী ৪ দিনের জন্য।

ট্যাবলেট খেতে ভুলে গেলে নির্দেশনা-

যদি একটি গোলাপী সক্রিয় ট্যাবলেট না খাওয়া হয়: না খাওয়া ট্যাবলেটটি যত তাড়াতাড়ি সম্ভব খেয়ে নিন এবং পরবর্তী ট্যাবলেটটি নির্ধারিত সময়ে গ্রহণ করুন, এমনকি যদি দুটি সক্রিয় ট্যাবলেট একদিনে নেওয়া হয়। প্যাকটি শেষ না হওয়া পর্যন্ত দিনে একটি ট্যাবলেট গ্রহণ চালিয়ে যান।

যদি প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে দুই বা ততোধিক গোলাপী সক্রিয় ট্যাবলেট না খাওয়া হয়: যত তাড়াতাড়ি সম্ভব না খাওয়া ট্যাবলেটটি খেয়ে নিন এবং বর্তমান দিনের জন্য ট্যাবলেটটি গ্রহন করুন (অর্থাৎ একদিনে দুটি ট্যাবলেট গ্রহণ করুন) এবং অন্য না খাওয়া ট্যাবলেটগুলি ফেলে দিন। প্যাকটি শেষ না হওয়া পর্যন্ত দিনে একটি ট্যাবলেট গ্রহণ চালিয়ে যান। টানা ৭ দিন ধরে গোলাপী ট্যাবলেট নেওয়া না হওয়া পর্যন্ত ব্যাক-আপ হিসাবে অতিরিক্ত নন-হরমোনাল গর্ভনিরোধক ব্যবহার করুন।

যদি তৃতীয় সপ্তাহে দুটি গোলাপী সক্রিয় ট্যাবলেট না খাওয়া হয়: যত তাড়াতাড়ি সম্ভব না খাওয়া ট্যাবলেটটি খেয়ে নিন এবং বর্তমান দিনের জন্য ট্যাবলেটটি নিন (অর্থাৎ একদিনে দুটি ট্যাবলেট গ্রহণ করুন) এবং অন্য না খাওয়া ট্যাবলেটগুলি ফেলে দিন। সক্রিয় ট্যাবলেটগুলি শেষ করুন এবং প্যাকে থাকা নিষ্ক্রিয় ট্যাবলেটগুলি ফেলে দিন। পরের দিন ট্যাবলেটের একটি নতুন প্যাক শুরু করুন। টানা ৭ দিন ধরে গোলাপী ট্যাবলেট নেওয়া না হওয়া পর্যন্ত ব্যাক-আপ হিসাবে অতিরিক্ত নন হরমোনাল গর্ভনিরোধক ব্যবহার করুন।

যদি এক বা একাধিক সাদা ট্যাবলেট না খাওয়া হয়: না খাওয়া পিলের দিনগুলি এড়িয়ে যান এবং প্যাকটি শেষ না হওয়া পর্যন্ত দিনে একটি ট্যাবলেট গ্রহণ চালিয়ে যান।

ট্যাবলেট গ্রহনের পর বমি বা তীব্র ডায়রিয়ার ক্ষেত্রে নির্দেশনা: যদি একটি সক্রিয় ট্যাবলেট গ্রহণের ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে বমি বা তীব্র ডায়রিয়া হয়, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব নতুন সক্রিয় ট্যাবলেট (পরের দিনের জন্য নির্ধারিত) নিন। সম্ভব হলে ট্যাবলেট গ্রহণের স্বাভাবিক সময়ের ১২ ঘন্টার মধ্যে নতুন ট্যাবলেটটি নিন। যদি দুটির বেশি ট্যাবলেট না খাওয়া হয়, তাহলে ব্যাকআপ নন-হরমোনাল গর্ভনিরোধক ব্যবহার সহ না খাওয়া ট্যাবলেট সংক্রান্ত পরামর্শ অনুসরণ করুন।

প্রতিনির্দেশনা

ইহা নিম্নলিখিত অবস্থায় ব্যবহার করা যাবে না:
  • যারা ধমনী বা ভেনাস থ্রম্বোটিক রোগের উচ্চ ঝুঁকিতে আছেন
  • হরমোন-সংবেদনশীল ম্যালিগন্যান্সির ইতিহাস (যেমন, স্তন ক্যান্সার)
  • হেপাটিক অ্যাডেনোমা, হেপাটোসেলুলার কার্সিনোমা, তীব্র হেপাটাইটিস বা ডিকম্পেনসেটেড সিরোসিস
  • যারা হেপাটাইটিস সি এর ওষুধ যেমন Ombitasvir, Paritaprevir, Ritonavir, Dasabuvir সহ বা ছাড়া খাচ্ছেন।
  • অস্বাভাবিক জরায়ু রক্তপাত যার নির্ণয় করা হয়নি
  • রেনাল ইম্পেয়ারমেন্ট
  • অ্যাড্রিনাল ইন্সাফিশিয়েন্সি

পার্শ্ব প্রতিক্রিয়া

অধিকাংশ ক্ষেত্রে সাধারণ বিরুপ প্রতিক্রিয়াগুলো (<২%) ছিলঃ অনিয়মিত মাসিক, মেজাজের ব্যাঘাত, মাথাব্যথা, স্তনের উপসর্গ, মাসিকের সময় তলপেটে প্রচণ্ড বাথা, ব্রণ, ওজন বৃদ্ধি এবং লিবিডো হাস।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থা গর্ভবতী হয়ে গেলে ইহা নেয়া বন্ধ করুন, কারণ গর্ভাবস্থায় হরমোনজনিত গর্ভনিরোধক ব্যবহার করার কোনো কারণ নেই। গর্ভনিরোধক হরমোন এবং/অথবা বিপাক স্তনদুগ্ধে উপস্থিত থাকে। গর্ভনিরোধক বড়িগুলো দুগ্ধ উৎপাদন কমাতে পারে। এই হ্রাস যে কোনো সময় ঘটতে পারে কিন্তু একবার স্তন্যপান করানো ভালোভাবে প্রতিষ্ঠিত হলে হওয়ার সম্ভাবনা কম। যখন সম্ভব, স্তন্যদানকারী মায়েদের গর্ভনিরোধের অন্যান্য পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিন যতদিন না তিনি বুকের দুধ খাওয়ানো বন্ধ করেন।

সতর্কতা

থ্রম্বোইম্বোলিক ডিসঅর্ডার এবং অন্যান্য ভাস্কুলার সমস্যা: থ্রম্বোটিক বা থ্রম্বোইম্বোলিক হলে লিয়ানা বন্ধ করুন। প্রসবের ৪ সপ্তাহ পরে খাওয়া শুরু করবেন। যে কোনো মহিলাকে লিয়ানা দেয়ার আগে সমস্ত কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলি বিবেচনা করুন, বিশেষত একাধিক ঝুঁকির কারণগুলির উপস্থিতিতে।

হাইপারক্যালেমিয়া: যারা সিরাম পটাসিয়াম বাড়াতে পারে এমন কোন ওষুধ দীর্ঘদিন ধরে সেবন করছেন, তাদেরকে লিয়ানা দেয়ার আগে সিরাম পটাসিয়াম পরীক্ষা করতে হবে।

উচ্চ রক্তচাপ: পর্যায়ক্রমে রক্তচাপ নিরীক্ষণ করুন এবং রক্তচাপ উল্লেখযোগ্যভাবে বেড়ে গেলে লিয়ানা ব্যবহার বন্ধ করুন।

মাইগ্রেন: নতুন, পুনরাবৃত্ত, ক্রমাগত বা গুরুতর মাইগ্রেন দেখা দিলে বন্ধ করুন।

হরমোন-সংবেদনশীল ম্যালিগন্যান্সি: হরমোন-সংবেদনশীল ম্যালিগন্যান্সি দেখা দিলে লিয়ানা বন্ধ করুন।

লিভারের রোগ: লিভারের এনজাইমগুলি ক্রমাগত বা উল্লেখযোগ্যভাবে বেড়ে গেলে লিয়ানা বন্ধ করুন।

গ্লুকোজ সহনশীলতা এবং হাইপারটিগিসারাইডেমিয়া: প্রিডায়াবেটিস বা ডায়াবেটিস যাদের আছে, লিয়ানা দেয়ার আগে তাদের গ্লুকোজ পরীক্ষা করুন। হাইপারট্রিগিসারাইডেমি যাদের আছে, তাদের জন্য একটি বিকল্প গর্ভনিরোধক পদ্ধতি বিবেচনা করুন।

গলব্লাডার ডিজিজ এবং কোলেস্টেসিস: পিত্তথলির কোন সমস্যা বা কোলেস্টেসিস থাকলে লিয়ানা বন্ধ করুন।

অনিয়মিত মাসিক এবং অ্যামেনোরিয়া: অনিয়মিত মাসিক বা অ্যামেনোরিয়া থাকলে তার কারণগুলো বের করুন।

বিশেষ ক্ষেত্রে ব্যবহার

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: এর নিরাপত্তা এবং কার্যকারিতা শুধুমাত্র প্রজনন ক্ষমতা সম্পন্ন মহিলাদের মধ্যে প্রতিষ্ঠিত হয়েছে। প্রথম মাসিকের আগে লিয়ানা ব্যবহার করা যাবে না।

বয়স্কদের মাঝে ব্যবহার: পোস্টমেনোপজাল মহিলাদের মধ্যে লিয়ানা ব্যাবহার এর প্রভাব পরীক্ষা করা হয়নি এবং তারা লিয়ানা ব্যাবহার করতে পারবেন না।

মাত্রাধিক্যতা

গর্ভনিরোধক বড়িগুলোর মাত্রারিক্ত ব্যাবহারের কারনে বমি বমি ভাব, বমি এবং গুরুতর মাথাব্যথা হতে পারে। মাত্রারিক্ত ব্যাবহারের কারনে থ্রোম্বোইম্বোলিক জটিলতা এবং যোনিপথে রক্তপাতের স্বতন্ত্র রিপোর্ট পাওয়া গেছে। অনিচ্ছাকৃতভাবে গর্ভনিরোধক বড়ি খেয়ে ফেলার কারনে শিশুদের বমি বমি ভাব এবং বমি এবং কিছু ইরিটেবিলিটি এবং তন্দ্রাচ্ছন্নতার রিপোর্ট পাত্তা গেছে; যার মদ্ধে যোনিপথে রক্তপাত এর ঘটনা খুব বেশি পাওা যায়নি। VTE-এর উচ্চ ঝুঁকিমুক্ত রোগীদের জন্য স্বল্পমেয়াদী প্রফিল্যাকটিক অ্যান্টিকোয়াগুলেশন থেরাপি বিবেচনা করুন। সিরাম পটাসিয়াম এবং সোডিয়ামের মাত্রা এবং বিপাকের অ্যাসিডোসিস পর্যবেক্ষণ করুন।

থেরাপিউটিক ক্লাস

Oral Contraceptive preparations

সংরক্ষণ

২০°সে থেকে ২৫°সে এর মধ্যে হিমাঙ্ক মুক্ত আলোবিহীন স্থানে সংরক্ষন করুন, যেটি ক্ষেত্রবিশেষ এ ১৫°সে থেকে ৩০°সে পর্যন্ত শিথিল করা যাবে। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names